অ্যালকোহলের সঙ্গে সিগারেট সেবন, প্রাণহানির ঝুঁকি

আপনি কি অ্যালকোহল এবং সিগারেট (Alcohol & Cigarette) একসঙ্গে পান করেন? আপনি যদি এক চুমুক অ্যালকোহল এবং এক টান সিগারেট খান তবে বুঝবেন আপনার জীবনে…

Alcohol & Cigarette

আপনি কি অ্যালকোহল এবং সিগারেট (Alcohol & Cigarette) একসঙ্গে পান করেন? আপনি যদি এক চুমুক অ্যালকোহল এবং এক টান সিগারেট খান তবে বুঝবেন আপনার জীবনে প্রাণহানির ঝুঁকি বাড়ছে। এই দুটির সংমিশ্রণ খুবই বিপজ্জনক। গবেষণায় পাওয়া গেছে অ্যালকোহলের সঙ্গে সিগারেট সেবন করলে মারাত্মক বিপদ হতে পারে। ইনস্টিটিউট অফ ক্যান্সার রিসার্চের একটি গবেষণায় দেখা গেছে সপ্তাহে ৭৫০ মিলি অ্যালকোহল পান করা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এক সপ্তাহে একজন পুরুষের জন্য ৫টি এবং মহিলাদের জন্য ১০টি সিগারেট সেবন বিপজ্জনক। অ্যালকোহল ও সিগারেট দুটি একত্রিত হলে বিপদ বহুগুণ বেড়ে যায়।

আসুন জেনে নেওয়া যাক অ্যালকোহল এবং সিগারেট একসঙ্গে সেবন করলে কী কী ক্ষতি হয়।
১. ক্যান্সারের ঝুঁকি
অ্যালকোহল এবং সিগারেটের সংমিশ্রণ ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এটি অনেক গবেষণায়ও প্রমাণিত হয়েছে। উভয়ই মুখ, গলা এবং অন্যান্য অনেক ধরণের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। তাই নিরাপদে থাকা উচিত।
২. হৃদরোগের ঝুঁকি
অ্যালকোহল এবং সিগারেট সেবন করলে হার্ট এবং রক্ত ​​সঞ্চালনের সমস্যা বাড়তে পারে। ধূমপান এথেরোস্ক্লেরোসিস এর মতো গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে, যখন অত্যধিক অ্যালকোহল কার্ডিওমায়োপ্যাথি, উচ্চ রক্তচাপ এবং অনিয়মিত হৃদস্পন্দনের মতো সমস্যা সৃষ্টি করতে পারে।
৩. লিভারের উপর খারাপ প্রভাব
অ্যালকোহল পান করলে লিভারের মারাত্মক ক্ষতি হতে পারে, কিন্তু ধূমপান যখন এতে যোগ হয়, তখন বিপদ আরও গুরুতর হয়ে ওঠে। উভয়ের সংমিশ্রণ বিপজ্জনক লিভার রোগের কারণ হতে পারে।
৪. খারাপ আসক্তি হয়ে ওঠে
অ্যালকোহল এবং সিগারেট দীর্ঘদিন খাওয়া আসক্তিতে পরিনত হতে পারে। এর থেকে পরবর্তীতে পালানো সহজ নয়। এই দুটোই অন্য অনেক সমস্যার কারণ হতে পারে। এমনকি অনেক সময় সুরা ও সিগারেটের কারণেও মন নিয়ন্ত্রণে থাকে না।
৫. মস্তিষ্ক এবং ফুসফুসের ক্ষতি
অ্যালকোহল এবং সিগারেটের সংমিশ্রণ মস্তিষ্কের কোষগুলির ক্ষতি করতে পারে। এটি উদ্বেগ, চাপ এবং বিষণ্নতা বাড়াতে পারে। ধূমপান ফুসফুসের ক্ষতি করে এবং অ্যালকোহলের সঙ্গে মিলিত হলে এই ঝুঁকি আরও বেড়ে যায়।