পিলিভীত টাইগার রিজার্ভে নেচার গাইডের 50টি পদের জন্য নিয়োগ, এই তারিখের মধ্যে আবেদন করুন

Job Alert: পিলিভীত টাইগার রিজার্ভের (Pilibhit Tiger Reserve) পর্যটন মরসুম শীঘ্রই শুরু হতে চলেছে। সরকার এবং পিলিভীত টাইগার রিজার্ভ প্রশাসন পর্যটন মরসুমের প্রস্তুতিতে ব্যস্ত। নেচার গাইড…

Tiger

Job Alert: পিলিভীত টাইগার রিজার্ভের (Pilibhit Tiger Reserve) পর্যটন মরসুম শীঘ্রই শুরু হতে চলেছে। সরকার এবং পিলিভীত টাইগার রিজার্ভ প্রশাসন পর্যটন মরসুমের প্রস্তুতিতে ব্যস্ত। নেচার গাইড (Nature Guide) নির্বাচনের জন্য একটি পরীক্ষা নেওয়া হবে, যার জন্য পিটিআর প্রশাসন 90টি পদের জন্য আবেদন আহ্বান করেছে। এটি উল্লেখযোগ্য যে পিলিভীত টাইগার রিজার্ভের পর্যটন মরসুম 15 নভেম্বর থেকে শুরু হতে চলেছে৷ পর্যটকদের বাড়তে থাকা সংখ্যার পরিপ্রেক্ষিতে, এই মরসুমে সাফারির জন্য দুটি নতুন এন্ট্রি পয়েন্ট খোলার কথা ভাবা হচ্ছে৷

বিগত বছরগুলিতে, পিলিভীত টাইগার রিজার্ভ বাঘের দেখা নিয়ে দেশ ও বিশ্বে আলোচনার বিষয় ছিল। গত বছর, দেশ ও বিশ্বের বিখ্যাত বন্যপ্রাণী ফটোগ্রাফার এবং ইউটিউব ব্লগারদের আগমন পিলিভীতে রেকর্ড করা হয়েছিল। এমন পরিস্থিতিতে এই পর্যটন মরসুমেও বিপুল সংখ্যক পর্যটকের আগমন ঘটবে বলে আশা করা হচ্ছে। এই পর্যটন মৌসুমের প্রস্তুতিও চলছে পুরোদমে। জঙ্গল ভ্রমণের সময় বাঘ দেখা থেকে শুরু করে তরাইয়ের সুন্দর বনের জটিলতা সম্পর্কে পর্যটকদের অবহিত করার জন্য প্রকৃতি নির্দেশক নির্বাচনের জন্য একটি পরীক্ষার আয়োজন করতে হবে। যার জন্য দরখাস্ত আহ্বান করা হচ্ছে।

   

নেচার গাইডের জন্য যোগ্যতা কী হবে? যারা পিলিভীত টাইগার রিজার্ভে নেচার গাইডের জন্য আবেদন করছেন তাদের কিছু যোগ্যতার শর্ত পূরণ করতে হবে।

আবেদনকারীকে অবশ্যই শারীরিকভাবে ফিট হতে হবে। আবেদনকারীর বিরুদ্ধে কোনো ধরনের পুলিশ বা বন বিভাগের মামলা হওয়া উচিত নয়। আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে দ্বাদশ শ্রেণি হতে হবে। তবে যাদের ৫ বছরের বেশি অভিজ্ঞতা আছে তাদের শিক্ষাগত যোগ্যতা শিথিল করা হবে।

প্রার্থীদের পিলিভীত টাইগার রিজার্ভ সদর দফতর থেকে ফর্ম সংগ্রহ করে জমা দিতে হবে। আবেদনকারীদের ফর্মের সাথে আধার কার্ড এবং ছবি সংযুক্ত করতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ 19 অক্টোবর। আবেদন এবং প্রশিক্ষণ ফি 2000/- টাকা, যা ফেরতযোগ্য।