Bangladesh: বাংলাদেশের নিষেধাজ্ঞা উড়িয়ে মা ইলিশ চুরির অভিযোগ, আরও ভারতীয় মৎস্যজীবী বন্দি

শুরু হয়েছে ইলিশ প্রজনন মরশুম। এই সময় বাংলাদেশ (Bangladesh) সরকার নদী মোহনা ও বঙ্গোপসাগরে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে। অভিযোগ, পড়শি ভারত থেকে জেলেরা আন্তর্জাতিক…

AIFF President Kalyan Chaubey Announces U-17 and U-20 Combined Team

শুরু হয়েছে ইলিশ প্রজনন মরশুম। এই সময় বাংলাদেশ (Bangladesh) সরকার নদী মোহনা ও বঙ্গোপসাগরে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে। অভিযোগ, পড়শি ভারত থেকে জেলেরা আন্তর্জাতিক সমুদ্র সীমান্ত পার করে ইলিশ ধরছে। বাংলাদেশের নিষেধাজ্ঞা উড়িয়ে মা ইলিশ চুরির অভিযোগে আরও ভারতীয় জেলেরা বন্দি। বাংলাদেশ নৌবাহিনী ও উপকূলরক্ষী বাহিনী জানিয়েছে, ধৃতরা পশ্চিমবঙ্গের উপকূল এলাকার বাসিন্দা।

মা ইলিশ রক্ষায় বাংলাদেশ সরকার ১৩ সেপ্টেম্বর থেকে ৩ নভেম্বর পর্যন্ত বঙ্গোপসাগর ও নদীতে ২২ দিনের মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

   

বাংলাদেশ নৌবাহিনী জানাচ্ছে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাতে খুলনা বিভাগের লাগোয়া বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় অনুপ্রবেশ করে মাছ শিকারের অভিযোগে ৩টি ফিশিং ট্রলারসহ ৪৮ ভারতীয় জেলেকে আটক করা হয়েছে। গত মঙ্গলবার (১৫ অক্টোবর) বরিশালের উপকূলে পাহারার সময় পটুয়াখালির কুয়াকাটা সংলগ্ন গভীর সমুদ্রে বাংলাদেশের জলসীমা থেকে দুটি ভারতীয় জাহাজ ও ৩১ জেলেকে আটক করে পুলিশে হাতে তুলে দেওয়া হয়।

বাংলাদেশের তিনটি উপকূলীয় বিভাগ খুলনা, বরিশাল ও চট্টগ্রামের মৎসজীবীদের এ সময় ইলিশ ধরা নিষেধ। বাংলাদেশ নৌবাহিনী জানিয়েছে, সমুদ্র সীমা পার করে আলা জেলেরা তাদের ট্রলারে বিপুল ইলিশ তুলেছিল। তাদের গ্রেফতার করা হয়েছে। ধৃতদের ট্রলারে ভারতের পতাকা ছিল।

বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের নিয়মিত টহলের সময় জাহাজের রাডারে সন্দেহজনক ফিশিং ট্রলারের উপস্থিতি লক্ষ্য করা যায়। বিদেশি পতাকাবাহী ট্রলার হিসেবে শনাক্ত করা হয়। নৌবাহিনী ও কোস্টগার্ড ধাওয়া করে। একাধিক অনুপ্রবেশকারী ট্রলার বাংলাদেশের জলসীমাতেই আটক করতে সক্ষম হয়।