ভারতের বৃদ্ধির গতি থেমে থাকবে না, বড় বিবৃতি দিল World Bank

India’s Growth Rate: ভারত উন্নতির পথে দ্রুত গতি অর্জন করছে। একদিকে যুদ্ধের আগুনে পুড়ছে পৃথিবী। ভারতে উন্নয়নের হার দ্রুত বাড়ছে। এর পেছনে একটি বড় কারণ ভারত…

India's growth

India’s Growth Rate: ভারত উন্নতির পথে দ্রুত গতি অর্জন করছে। একদিকে যুদ্ধের আগুনে পুড়ছে পৃথিবী। ভারতে উন্নয়নের হার দ্রুত বাড়ছে। এর পেছনে একটি বড় কারণ ভারত সরকারের দক্ষ ব্যবস্থাপনা। সরকার দেশে বিদেশি বিনিয়োগকারীদের জন্যও ভাল সুযোগ দিচ্ছে। এই কারণেই ভারতে বিদেশী বিনিয়োগকারীরা স্টক মার্কেট এবং স্টার্টআপগুলিতে অর্থ বিনিয়োগ করছেন। ভারত উৎপাদন ক্ষেত্রের বৈশ্বিক হাব হতে চলেছে। এখন এমনকী বিশ্বব্যাংকও (World Bank) ভারতের বৃদ্ধির গতির প্রশংসা করেছে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বঙ্গ বৃহস্পতিবার বলেছেন যে ভারতের বৃদ্ধির হার বিশ্ব অর্থনীতির অন্যতম উজ্জ্বল অংশ। অজয় বঙ্গ সাংবাদিকদের বলেন, ভারতের বৃদ্ধির হার বিশ্ব অর্থনীতির অন্যতম উজ্জ্বল অংশ এতে কোনো সন্দেহ নেই। আমি মনে করি এই ধরনের পরিবেশে ছয় থেকে সাত শতাংশ বা তার বেশি হারে বৃদ্ধি পেতে সক্ষম হওয়া আপনাকে দেখায় যে তারা সেখানে পৌঁছানোর জন্য অনেক পদক্ষেপ নিয়েছে।

   

ভারতের জন্য শুভ লক্ষণ কেন? আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (IMF) বার্ষিক বৈঠকের আগে অজয় বঙ্গ এ বক্তব্য দেন। তিনি বলেন, ভারতে বেশিরভাগ প্রবৃদ্ধি অভ্যন্তরীণ বাজারের ভিত্তিতে সম্ভব হয়েছে, যা কোনো না কোনোভাবে ভাল লক্ষণ। ভারতকে যে বিষয়গুলি নিয়ে কাজ করা দরকার এবং প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদী)ও বলেছেন। জীবনযাত্রার মান, যেমন বাতাস ও জলের গুণমান ইত্যাদি নিয়ে কাজ করা গুরুত্বপূর্ণ।

বিশ্বব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর (অপারেশনস) আনা বার্দে বলেন, প্রবৃদ্ধিকে কর্মসংস্থান ও টেকসই উন্নয়নে রূপান্তর করতে ব্যাংক সরকারকে সাহায্য করছে। তিনি কর্মশক্তিতে মহিলাদের অংশগ্রহণ বাড়ানোর প্রয়োজনীয়তার উপর জোর দেন, কারণ ভারতে মহিলাদের অংশগ্রহণ বাড়ানোর অপার সম্ভাবনা রয়েছে৷