বড় পরিবর্তন! রেলে কোন চাকরির জন্য UPSC পরীক্ষা দিতে হবে জেনে নিন

Railways Jobs: ভারতীয় রেলে (Indian Railways) গ্রুপ 1 অফিসার হওয়ার জন্য, এখন আগের মতো, একজনকে UPSC-এর অধীনে পরিচালিত পরীক্ষায় অংশ নিতে হবে। কেন্দ্রীয় সরকার সম্প্রতি তার…

Indian Railways

Railways Jobs: ভারতীয় রেলে (Indian Railways) গ্রুপ 1 অফিসার হওয়ার জন্য, এখন আগের মতো, একজনকে UPSC-এর অধীনে পরিচালিত পরীক্ষায় অংশ নিতে হবে। কেন্দ্রীয় সরকার সম্প্রতি তার আগের নিয়োগ নীতি পুনর্বহাল করেছে। এখন ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) সিভিল সার্ভিসেস পরীক্ষা (CSE) এবং ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এক্সামিনেশন (ESE) এর মাধ্যমে রেলওয়ে অফিসারদের নিয়োগ করা হবে। কেন্দ্রীয় সরকারের পার্সোনেল ডিপার্টমেন্ট এটি অনুমোদন করেছে। উল্লেখ্য, কিছুদিন ধরে, রেলওয়ে ইন্টিগ্রেটেড সার্ভিসের মাধ্যমে অফিসার নিয়োগ করছিল।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে যে এখন কেন্দ্রীয় সরকারের কর্মী ও প্রশিক্ষণ বিভাগ (DoPT) রেলওয়ে বোর্ডের চেয়ারম্যানকে একটি চিঠি পাঠিয়ে বলেছে যে রেল মন্ত্রকের প্রস্তাব বিবেচনা করার পরে, এটি ইঞ্জিনিয়ারিং পরিষেবা পরীক্ষা পুনর্বহাল করার সিদ্ধান্ত নিয়েছে। (ইএসই) সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন বিভাগের এই সিদ্ধান্তের পরে, প্রার্থীদের রেলওয়েতে গ্রুপ A পদে নিয়োগের জন্য UPSC এর ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস পরীক্ষায় (ESE) উপস্থিত হতে হবে।

   

225টি পদে নিয়োগ হবে
ইন্ডিয়ান এক্সপ্রেস-এ প্রকাশিত খবর অনুযায়ী, ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DoPT) বলেছে যে ইন্ডিয়ান রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিস (IRMS) তে 225 টি পদে নিয়োগ এখন UPSC ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস পরীক্ষার (UPSC ESE 2025) মাধ্যমে করা হবে।

রেলওয়েতে নতুন ইঞ্জিনিয়ারদের IRMS (সিভিল), IRMS (মেকানিক্যাল), IRMS (বৈদ্যুতিক), IRMS (S&T), এবং IRMS (স্টোরস) হিসাবে নিয়োগ করা হবে। ডিওপিটির চিঠিতে বলা হয়েছে যে রেলপথ মন্ত্রকের কারিগরি এবং অ-প্রযুক্তিগত পদে নিয়োগের জন্য, কর্মী বিভাগ রেলপথ মন্ত্রকের প্রস্তাবকে অনুমোদন করে যেখানে বিভাগীয় পরীক্ষা UPSC-এর মাধ্যমে অনুষ্ঠিত হবে। ইএসই ও ইউপিএসসি সিএসইতে বলা হয়েছে।

DoPT-এর অনুমোদনের পরে, রেল মন্ত্রক UPSC-কে একটি চিঠি লিখেছিল, ESE এবং CSE-এর মাধ্যমে নিয়োগের সিদ্ধান্ত সম্পর্কে জানিয়েছিল। তিনি আরও বলেন যে UPSC ওয়েবসাইটে ইঞ্জিনিয়ার নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এই পরিস্থিতিতে, এখন রেলওয়েতে গ্রুপ A পদে নিয়োগ শুধুমাত্র UPSC-এর মাধ্যমে করা হবে।