বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হতে ভারতের কত সময় লাগবে?

Indian Economy: ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। প্রবৃদ্ধির দিক থেকে আমেরিকা, চিন, জাপান ও জার্মানিকে পেছনে ফেলেছে ভারত। যখন জাপান এবং ইংল্যান্ড, বিশ্বের দুটি…

Indian Economy

Indian Economy: ভারত বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। প্রবৃদ্ধির দিক থেকে আমেরিকা, চিন, জাপান ও জার্মানিকে পেছনে ফেলেছে ভারত। যখন জাপান এবং ইংল্যান্ড, বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতি, আজকাল মন্দার মুখোমুখি, ভারতের অর্থনীতি দ্রুত শক্তিশালী হচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে কয়েক বছর পর ভারতের অর্থনীতি হয়ে উঠতে পারে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি, এমনটাই পূর্বাভাস দিয়েছে শীর্ষস্থানীয় রেটিং এজেন্সি। আসুন জেনে নেওয়া যাক রেটিং এজেন্সি তাদের রিপোর্টে ভারতের অর্থনীতি সম্পর্কে কী বলেছে।

ভারত 2030 সালের মধ্যে তৃতীয় বৃহত্তম বিশ্ব অর্থনীতিতে পরিণত হতে চলেছে। রেটিং এজেন্সি এসঅ্যান্ডপি গ্লোবাল রেটিং এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সংস্থাটি অবশ্য বলেছে যে বাড়তে থাকা জনসংখ্যা মৌলিক পরিষেবার সুযোগ সম্প্রসারণে চ্যালেঞ্জ উপস্থাপন করে এবং উৎপাদনশীলতা বজায় রাখার জন্য বিনিয়োগের প্রয়োজনীয়তাও বাড়ায়।

   

পঞ্চম শক্তিশালী অর্থনীতি
প্রতিবেদনে বলা হয়েছে, উদীয়মান অর্থনীতির আগামী দশক এবং তার পরেও উচ্চ উচ্চাকাঙ্ক্ষা রয়েছে। বর্তমানে 3,600 বিলিয়ন ডলারের অর্থনীতি, ভারতের লক্ষ্য 2047 সালের মধ্যে 30 হাজার বিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়া। ভারত বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি।

কবে এটি তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে?
S&P বলেছে, ভারত আগামী তিন বছরে সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতিতে পরিণত হতে চলেছে এবং 2030 সালের মধ্যে বিশ্বব্যাপী তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। 2024 সালে বিনিয়োগ ব্যাংকিং জায়ান্ট JPMorgan-এর গভর্নমেন্ট ইমার্জিং মার্কেটস বন্ড ইনডেক্সে এর প্রবেশ অতিরিক্ত সরকারি অর্থায়ন এবং দেশীয় পুঁজিবাজারে উল্লেখযোগ্য সংস্থানগুলিতে অ্যাক্সেস প্রদান করতে পারে।

এভাবেই অর্থনীতির ডানা মেলে
S&P তার Emerging Markets Future Look: A Decisive Decade রিপোর্টে বলেছে যে উদীয়মান বাজারগুলি আগামী দশকে বিশ্ব অর্থনীতিকে গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যেখানে 2035 সালের মধ্যে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) গড় বৃদ্ধির হার হবে 4.06 শতাংশ, উন্নত অর্থনীতির জন্য এই হার হবে 1.59 শতাংশ।

2035 সালের মধ্যে, উদীয়মান বাজারগুলি বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রায় 65 শতাংশ অবদান রাখবে। এই প্রবৃদ্ধি প্রধানত এশিয়া-প্যাসিফিক অঞ্চলের উদীয়মান অর্থনীতির দ্বারা অবদান রাখবে। এর মধ্যে রয়েছে চীন, ভারত, ভিয়েতনাম ও ফিলিপাইন।

উপরন্তু, 2035 সালের মধ্যে ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হিসাবে প্রতিষ্ঠিত হবে, যেখানে ইন্দোনেশিয়া এবং ব্রাজিল অষ্টম এবং নবম স্থান পাবে, S&P বলেছে। এটি বলেছে যে ভারত তার মূলধন ব্যয় বাড়িয়ে তার দুর্বল আর্থিক ক্ষমতার উন্নতির জন্য পদক্ষেপ নিয়েছে, যা দীর্ঘমেয়াদী বৃদ্ধিকে আরও সমর্থন করবে।