বোলারদের পর কনওয়ে-রবীন্দ্রর ধ্বংসাযজ্ঞে তৃতীয় দিনেও ‘ব্যাকফুটে’ ভারত

ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে প্রথম টেস্ট ম্যাচটি বেঙ্গালুরুর ময়দানে চলছে। চলতি টেস্টের প্রথম ইনিংসে লজ্জার নজির গড়েছে ভারত। টিম সাউদি- ম্যাট হেনরির দাপটে মাত্র ৪৬…

Rachin Ravindra's Century Puts New Zealand in Command, Increases India's Challenge

ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে প্রথম টেস্ট ম্যাচটি বেঙ্গালুরুর ময়দানে চলছে। চলতি টেস্টের প্রথম ইনিংসে লজ্জার নজির গড়েছে ভারত। টিম সাউদি- ম্যাট হেনরির দাপটে মাত্র ৪৬ রানে গুটিয়ে গিয়েছে রোহিত শর্মাদের ইনিংস। তবে বল হাতে সাফল্যের পর ব্যাট হাতেও বুমরাহ-সিরাজদের অনায়াসে সামলেছেন কিউয়ি ব্যাটাররা। তৃতীয় দিনের (IND vs NZ 1st Test Day 3 Score Live) খেলার শুরুতে এখনও পর্যন্ত ৭ উইকট খুইয়ে ৩১৫ রান করে চালকের আসনে রয়েছে নিউজিল্যান্ড। যাঁর মধ্যে ৯২ রানই এসেছে ওপেনার ডেভন কনওয়ের ব্যাট থেকে। গতকাল তিনিই ভারতীয় বোলারদের একপ্রকার তুলোধোনা করেন।

ভারতের প্রথম ইনিংসের শুরুটা খুবই খারাপ ছিল। অধিনায়ক রোহিত শর্মা ২ রান করেই প্যাভিলিয়নে ফিরেন। এরপরের দুটি বড় নাম—বিরাট কোহলি এবং সারফরাজ খানও রানের খাতা খোলার আগে আউট হয়ে যান। প্রথম ১০ রানে ভারতের তিনটি শীর্ষ ব্যাটারকে হারানোর পর, যশস্বী জয়সওয়াল 13 রানে ফিরে যান। কিউই বোলার ম্যাট হেনরি এবং উইলিয়াম ও’রুকের উজ্জ্বল পারফরম্যান্সে ভারত 46 রানে অলআউট হয়।

   

IND vs NZ 2nd T20: লখনউতে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারাল ভারত

নিউজিল্যান্ডের জন্য, ম্যাট হেনরি সর্বাধিক 5 উইকেট নেন, এবং উইলিয়াম ও’রুক 4 উইকেট পান। টিম সাউথির খাতায় জমা হয় একটি উইকেট।

ব্যাটিং বিভাগে ব্যর্থতার পর বল হাতে নিউজিল্যান্ডকে অল্প রানের মধ্যেই ফেরানোর জন্য উঠেপড়ে লাগেন বুমরাহ-অশ্বিন -সিরাজরা। তবে ভারতীয় বোলারদের বিরুদ্ধে নিউজিল্যান্ডের ওপেনাররা ভাল শুরু করেন। টম ল্যাথাম এবং ডেভন কনওয়ে প্রথম উইকেট ৬৭ রান যোগ করেন। পরে ল্যাথাম ১৫ রান করে কুলদীপের হাতে আউট হয়ে ফিরে গেলে, এরপর ডেভন কনওয়ে এবং উইল ইয়ংয়ের মধ্যে ভালো পার্টনারশিপ হয়। কিউইদের দ্বিতীয় উইকেট উইল ইয়ং হিসেবে ৭৫ রানে আউট হন, এবং কনওয়ে ৯১ রানে রবিচন্দ্রন অশ্বিনের বলে বোল্ড হন।

কনওয়ে ফিরে গেলে খেলা ধরে নেন তরুণ ব্যাটার রচিন রবীন্দ্র (Rachin Ravindra) এবং ডেরিল মিচেল। তাঁরা দুজনেই নিউজিল্যান্ডের ইনিংসকে আরও স্থিতিশীল করে তোলেন। তবে খুব বেশিক্ষন থাকতে পারেননি তৃতীয় দিনের শুরুতে। আজ ১৮ রান করে সিরাজের বলে ফেরত যান মিচেল। সিরাজকে এগিয়ে এসে স্টেপআউট করে মারতে গিয়ে জয়সওয়ালের হাতে ক্যাচ তুলে দেন তিনি। এরপরেই এখনও পর্যন্ত লাঞ্চের আগেই পরপর আউট হয়েছেন টম ব্ল্যান্ডেল(৫), গ্লেন ফিলিপ্স (১৪)এবং ম্যাট হেনরি (৮)। এই মুহূর্তে ক্রিজে রয়েছেন রচিন রবীন্দ্র (১০৩*) টিম সাউদি (২৪*)। তাঁদের সুবাদেই ৩০০ রানের গন্ডি টপকেছে নিউজিল্যান্ড। এই মুহূর্তে ২৭৩ রানের লিড নিয়েছে টম ল্যাথাম এন্ড কোম্পানি।

IND vs NZ: আহমেদাবাদে সেঞ্চুরি করে রোহিত-বিরাটের রেকর্ড ভাঙলেন শুভমান গিল

বেঙ্গালুরুতে দ্বিতীয় দিনের তুলনায় তৃতীয় দিনের শুরুতে নতুন বল হাতে বেশি সাফল্য পেয়েছেন ভারতের বোলাররা। তাই ভারতীয় বোলারদের লক্ষ্য তৃতীয় দিন নিউজিল্যান্ডের ইনিংসটি দ্রুত শেষ করা। অপরদিকে, নিউজিল্যান্ডের চেষ্টা থাকবে তাদের লিডকে বাড়িয়ে তোলা। সবমিলিয়ে চিন্নাস্বামীর এই টেস্টের(IND vs NZ 1st Test Day 3 Score Live) তৃতীয় দিনটি অত্যন্ত প্রতিযোগিতামূলক হওয়ার আশা করা হচ্ছে।