বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি? চাঞ্চল্যকর তথ্য ফাঁস, ভারতের স্থান কত জানুন

Powerful Country 2024: যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় যে বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি, তাহলে আপনি এক মুহূর্তের জন্য অবাক হয়ে যাবেন। কিন্তু সম্প্রতি ফাঁস…

Top 10 most powerful countries, 2024

Powerful Country 2024: যদি আপনাকে জিজ্ঞাসা করা হয় যে বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ কোনটি, তাহলে আপনি এক মুহূর্তের জন্য অবাক হয়ে যাবেন। কিন্তু সম্প্রতি ফাঁস হয়েছে সবচেয়ে ক্ষমতাধর দেশগুলোর নামের তথ্য। ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্টের সহযোগিতায় পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের হোয়ার্টন স্কুলের অধ্যাপক ডেভিড রিবস্টেইনের নেতৃত্বে গবেষকরা এই তালিকা তৈরি করেছেন।

বিশ্বের শক্তিশালী ও দুর্বল দেশগুলো প্রায়ই আলোচিত হয়। জাতিগুলির শক্তি সাধারণত সামরিক শক্তির পরিপ্রেক্ষিতে দেখা হয়। তবে বিশ্ব অঞ্চলে শক্তিশালী দেশে পরিণত হওয়ার মাত্রা বহুমাত্রিক। ফলে একটি দেশের সামরিক শক্তির পাশাপাশি সে দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক প্রভাবও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

   

সবচেয়ে শক্তিশালী দেশের সাম্প্রতিক তালিকাটি ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্টের সহযোগিতায় পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের হোয়ার্টন স্কুলের অধ্যাপক ডেভিড রিবস্টেইনের নেতৃত্বে গবেষকদের দ্বারা সংকলিত হয়েছিল এবং র্যা ঙ্কিংটি বিশেষভাবে 2024 সালের মার্চ মাস পর্যন্ত জিডিপির উপর ভিত্তি করে অর্থনীতি এবং জনসংখ্যাকে দৃশ্যমান। এর ভিত্তিতে এখন দেখা যাক এই তালিকায় কোন দেশ কোন অবস্থানে আছে? ভারতও কি শক্তিশালী দেশগুলোর মধ্যে অন্তর্ভুক্ত?

শক্তিশালী দেশ নির্বাচনের ক্ষেত্রে প্রধান পাঁচটি বিষয় মাথায় রাখা হয়েছে, যার মধ্যে রয়েছে নেতা, অর্থনৈতিক প্রভাব, রাজনৈতিক প্রভাব, শক্তিশালী আন্তর্জাতিক জোট এবং সামরিক শক্তি। এই ভিত্তিতে কোন দেশ প্রথম?

২৭.৯৭ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি নিয়ে তালিকার শীর্ষে রয়েছে আমেরিকা। যেখানে আমেরিকার জনসংখ্যা 339.9 মিলিয়ন অর্থাৎ প্রায় 34 কোটি। এই তালিকায় দুই নম্বরে রয়েছে চিন। চিনের জনসংখ্যা 1.42 বিলিয়ন, যেখানে এই দেশের অর্থনীতি 18.56 ট্রিলিয়ন ডলার। আমেরিকার তুলনায় এটি প্রায় 10 ট্রিলিয়ন ডলার কম।

একই সঙ্গে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। 144 মিলিয়ন জনসংখ্যার অর্থাৎ প্রায় 14 কোটির দেশের অর্থনীতি এখন 1.90 ট্রিলিয়ন ডলার। রাশিয়া অর্থনীতির দিক থেকে অনেক দেশের পেছনে থাকলেও ৫টি বিষয়ের ভিত্তিতে তৃতীয় শক্তিশালী দেশ। এর বাইরে জার্মানি ৪.৭০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি এবং ৮৩.২ মিলিয়ন জনসংখ্যা নিয়ে চতুর্থ স্থানে রয়েছে।

অন্যদিকে শক্তিধর দেশের তালিকায় জার্মানির থেকে পিছিয়ে পড়েছে গ্রেট ব্রিটেন। ব্রিটেন 3.59 ট্রিলিয়ন ডলারের অর্থনীতি এবং 67.7 মিলিয়ন জনসংখ্যা নিয়ে পঞ্চম স্থানে পৌঁছেছে।

51.7 মিলিয়ন জনসংখ্যা এবং 1.78 ট্রিলিয়ন ডলারের অর্থনীতি নিয়ে দক্ষিণ কোরিয়া তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে। একই সময়ে, ফ্রান্স, 3.18 ট্রিলিয়ন রুপি অর্থনীতি এবং 64.7 মিলিয়ন জনসংখ্যা নিয়ে সপ্তম স্থানে রয়েছে।

এ ছাড়া শক্তিশালী দেশের তালিকায় অষ্টম স্থানে রয়েছে জাপান। একসময় দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ জাপানের এখন জনসংখ্যা ৪.২৯ ট্রিলিয়ন। সৌদি আরবের অর্থনীতি 1.11 ট্রিলিয়ন রুপি এবং 36.9 মিলিয়ন জনসংখ্যার সাথে নবম স্থানে রয়েছে, যেখানে সংযুক্ত আরব আমিশাহির অর্থনীতি 536.83 বিলিয়ন এবং জনসংখ্যা 95.1 মিলিয়ন। তালিকায় দশম স্থানে রয়েছে দেশটি।

এটি উল্লেখযোগ্য যে ভারত শীর্ষ 10 তালিকায় জায়গা করে নিতে পারেনি, তবে 12 নম্বরে পৌঁছেছে। ইজরায়েলের পরেই ভারতের অবস্থান। ভারতের জনসংখ্যা আনুমানিক 1.5 বিলিয়ন, দেশের অর্থনীতি 3.39 ট্রিলিয়ন ডলার।