প্রতিবন্ধীদের ‘শৃঙ্গ’ জয়ের সাথী হতে চলছে West Bengal Divyang Cricket Association

পশ্চিমবঙ্গের প্রতিবন্ধী খেলোয়াড়দের জন্য তৈরি হওয়া ক্রিকেট সংস্থা West Bengal Divyang Cricket Association (WBDCA) তাঁদের স্বপ্ন পূরণের লক্ষ্যে প্রতিনিয়ত এগিয়ে চলেছে। ২০১৮ সালে প্রতিষ্ঠিত এই…

West Bengal Divyang Cricket Association Moves Forward to Fulfill Dreams of Specially-Abled Cricketers

পশ্চিমবঙ্গের প্রতিবন্ধী খেলোয়াড়দের জন্য তৈরি হওয়া ক্রিকেট সংস্থা West Bengal Divyang Cricket Association (WBDCA) তাঁদের স্বপ্ন পূরণের লক্ষ্যে প্রতিনিয়ত এগিয়ে চলেছে। ২০১৮ সালে প্রতিষ্ঠিত এই সংস্থার (West Bengal Divyang Cricket Association) মূল উদ্দেশ্যই হল প্রতিবন্ধী খেলোয়াড়দের খেলার মাধ্যমে রাজ্য এবং দেশের পর্যায়ে পরিচিতি এনে দেওয়া। সংস্থার প্রতিষ্ঠাতা অভিজিৎ বিশ্বাস, যিনি নিজেও ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন, নিজের দায়িত্বে পশ্চিমবঙ্গের প্রতিটি জেলা থেকে প্রতিভাবান প্রতিবন্ধী খেলোয়াড়দের তুলে এনে এক শক্তিশালী দল তৈরি করেছেন।

এই দীর্ঘ যাত্রায় অভিজিৎ বিশ্বাসের পাশে এসে দাঁড়িয়েছেন একাধিক ক্রীড়াবিদ, যারা রাজ্য এবং দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। তাঁদের সাথে সংস্থাটি পেয়েছে স্বনামধন্য ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থার সহযোগিতা, যা এই উদ্যোগকে আরো বেশি শক্তিশালী করেছে। এই সব শুভাকাঙ্ক্ষী এবং ক্রীড়ানুরাগীদের সমর্থন নিয়ে ২০১৮ সাল থেকে WBDCA একের পর এক ক্রিকেট প্রতিযোগিতা আয়োজন করে দেশের মধ্যে আলোড়ন তুলেছে।

   

আন্তর্জাতিক প্রতিযোগিতায় সাফল্য
WBDCA আয়োজিত প্রতিযোগিতাগুলিতে দিল্লি, হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, বিহার এবং উড়িষ্যা থেকে আগত দলগুলি পশ্চিমবঙ্গে এসে অংশগ্রহণ করেছে। এছাড়া দুইবার সংস্থাটি বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট সিরিজও আয়োজন করেছে, যা প্রতিবন্ধী খেলোয়াড়দের ক্রিকেট জগতে এক মাইলফলক সৃষ্টি করেছে। ২০২২ সালে নিজেদের খরচে বাংলাদেশ সফর করে WBDCA দল।

প্রতিভা খোঁজার প্রচেষ্টা
এই সংস্থার মূল প্রতিভা খোঁজার প্রক্রিয়া শুরু হয় বিভিন্ন জেলা ভিত্তিক ট্রায়ালের মাধ্যমে। ট্রায়াল থেকে বাছাই হওয়া খেলোয়াড়দের থাকার ব্যবস্থা, খাওয়া, পোশাক এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের খরচ শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতায় বহন করা হয়। WBDCA এর খেলোয়াড়রা ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বাইরে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বিজয়ীর শিরোপা অর্জন করেছেন।

ঘোষিত হল আইপিএলের মেগা নিলামের তারিখ, জেনে নিন সম্পূর্ণ তথ্য

ভবিষ্যৎ লক্ষ্য
আগামীতে WBDCA এর মূল লক্ষ্য হল জেলাভিত্তিক দল গঠন করা এবং রাজ্যব্যাপী প্রতিযোগিতার আয়োজন করা। এর মাধ্যমে আরো বেশি সংখ্যক প্রতিবন্ধী খেলোয়াড়দের মাঠে নামার সুযোগ তৈরি হবে। তাঁরা স্বপ্ন দেখছেন যাতে পশ্চিমবঙ্গের এই খেলোয়াড়রা রাজ্য এবং দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পারেন।

মাত্র ৪৬ রানে অলআউট হয়ে লজ্জার রেকর্ড গড়ল ভারত

লড়াইটা সহজ নয়, তবে ক্রীড়ানুরাগীদের আশীর্বাদ এবং সহযোগিতার উপর ভরসা করে WBDCA তাঁদের যাত্রা অব্যাহত রেখেছে। তাঁদের লক্ষ্য একটাই— প্রতিবন্ধী খেলোয়াড়দের জন্য একটি সুদৃঢ় প্ল্যাটফর্ম তৈরি করা, যেখানে তাঁরা নিজেদের প্রতিভাকে বিশ্বমঞ্চে তুলে ধরতে পারেন। সমস্ত ক্রীড়ানুরাগী এবং শুভাকাঙ্ক্ষীদের কাছে WBDCA-এর আহ্বান, এই স্বপ্ন পূরণের যাত্রায় তাঁদের পাশে থাকার এবং আশীর্বাদ প্রদান করার।

ব্যর্থতার মাঝেও ইংল্যান্ড বধে পাকিস্তানের ‘ব্রহ্মাস্ত্র’ সাজিদ খান

স্রষ্টা যার একটি অনুভূতি কেড়ে নেন তাকে আরও হাজারো অনুভূতির সাথে সখ্যতা তৈরি করিয়ে দেন। হয়তো দুর্বোধ্যকে দুর্নিবার শক্তি দিয়ে পরাস্ত্র করার ক্ষমতাই তাদের বন্ধুর পথ পাড়ি দেবার সঙ্গী হয়ে ওঠে। এরিক ওয়েহেনমায়ার তাঁর সবথেকে বড় উদাহরণ। তবে এই মুহূর্তে WBDCA (West Bengal DIVYANG cricket association) এর পরবর্তী অভিযান হল মহারাষ্ট্র ক্রিকেট ট্যুর। যেখানে খেললে হয়তো আরও বড় জায়গায় পৌঁছে যাবে এই প্রতিষ্ঠানটি। তবে এই টুর্নামেন্ট খেলার জন্য এখনও ৪০ হাজার টাকার এক বিরাট অংকের প্রয়োজন সংস্থাটির। যেটি জোগাড় করতে সাহায্যের আশ্বাসপ্রার্থী তাঁরা। হয়তো সেটি জোগাড় হলেই স্বপ্নের ডানা মেলতে আর কোনো বাধা থাকবে না তাঁদের।