Air Force স্কুল থেকে JNU, তারপর IFS, কঠিন পরীক্ষার পর বিদেশমন্ত্রী হন এস. জয়শঙ্কর

S. Jaishankar Education Qualification: বিখ্যাত নাম এস. জয়শঙ্কর (S. Jaishankar), পুরো নাম সুব্রামানিয়াম জয়শঙ্কর, যিনি দেশ ও বিশ্বে ভারতের স্পষ্টভাষী হয়ে উঠেছেন, তিনি দীর্ঘদিন ধরে…

S Jaishankar

S. Jaishankar Education Qualification: বিখ্যাত নাম এস. জয়শঙ্কর (S. Jaishankar), পুরো নাম সুব্রামানিয়াম জয়শঙ্কর, যিনি দেশ ও বিশ্বে ভারতের স্পষ্টভাষী হয়ে উঠেছেন, তিনি দীর্ঘদিন ধরে ভারতের পররাষ্ট্র সচিব এবং রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। তার অবসর গ্রহণ এবং 2019 লোকসভা নির্বাচনের পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তার দক্ষতা এবং প্রতিভা বিবেচনা করে, তাকে ভারতের বিদেশমন্ত্রীর পদ গ্রহণের প্রস্তাব করেছিলেন।

জয়শঙ্কর প্রধানমন্ত্রী মোদীর এই সিদ্ধান্তে কিছুটা অবাক হয়েছিলেন এবং তাঁর অনুরোধে প্রস্তাবটি গ্রহণ করেছিলেন। আজ তিনি সারা বিশ্বে ভারতের বিদেশনীতিকে ভেঙে দেওয়ার ভূমিকা পালন করছেন। শিক্ষাজীবন ও কর্মজীবনের দীর্ঘ পথ পাড়ি দিয়ে বিদেশমন্ত্রী পদে পৌঁছেছেন তিনি। এখানে জেনে নিন এস. জয়শঙ্কর কোথায় এবং কতটুকু পড়াশোনা করেছেন?

   

পাকিস্তানে এস. জয়শঙ্কর

সম্প্রতি, 2024 সালের অক্টোবরে SCO সম্মেলনের জন্য পাকিস্তানে যান তিনি। জয়শঙ্করের নাম শিরোনামে। প্রতিবেশী দেশে অনুষ্ঠিত হতে যাওয়া সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন সংক্রান্ত একটি অনুষ্ঠানে তিনি ভারতের প্রতিনিধিত্ব করছেন।

সুব্রামানিয়াম জয়শঙ্করের শৈশব

জয়শঙ্কর দেশের বিদেশ নীতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি দিল্লিতে জন্মগ্রহণ করেন। তাঁর মায়ের নাম ছিল সুলোচনা সুব্রামানিয়াম। তার বাবা কৃষ্ণস্বামী সুব্রামনিয়াম ছিলেন একজন বিখ্যাত আন্তর্জাতিক কৌশলগত বিষয়ক বিশ্লেষক, সাংবাদিক এবং প্রাক্তন ভারতীয় বেসামরিক কর্মচারী।

এয়ার ফোর্স এবং মিলিটারি স্কুলে প্রাথমিক পড়াশোনা

এস. জয়শঙ্কর এয়ার ফোর্স স্কুল, দিল্লি এবং ব্যাঙ্গালোর মিলিটারি স্কুল, ব্যাঙ্গালোর থেকে তার স্কুলিং সম্পন্ন করেন। পরে তিনি দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে রসায়নে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

জেএনইউ থেকে রাষ্ট্রবিজ্ঞানের অধ্যয়ন

জয়শঙ্কর জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) থেকে রাষ্ট্রবিজ্ঞানে এমএ করেছেন। এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে এম.ফিল. এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। পারমাণবিক কূটনীতিতে স্পেশালাইজেশন ছিল তাঁর।

ইন্ডিয়ান ফরেন সার্ভিসে এস. জয়শঙ্করের অবদান

জয়শঙ্কর 1977 সালে ভারতীয় ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি 1979 থেকে 1981 সাল পর্যন্ত মস্কোতে সোভিয়েত ইউনিয়নে ভারতীয় মিশনে তৃতীয় সচিব এবং দ্বিতীয় সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সিঙ্গাপুর, চেক প্রজাতন্ত্র, চিনে হাইকমিশনার এবং যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন। 29 জানুয়ারী 2015, তিনি ভারতের বিদেশ সচিব নিযুক্ত হন।

বিদেশমন্ত্রী হওয়ার পর পদ্মশ্রী পুরস্কার পান

30 মে, 2019-এ, জয়শঙ্কর ক্যাবিনেট মন্ত্রী হিসাবে শপথ নেন। 31 মে, 2019-এ তিনি বিদেশমন্ত্রী পদে নিযুক্ত হন। জয়শঙ্করকে ভারতীয় কূটনীতিতে অবদানের জন্য 2019 সালে ভারত সরকার কর্তৃক চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রীও দেওয়া হয়েছিল।