ইন্দোনেশিয়ায় Apple iPhone 16 বিক্রি নিষিদ্ধ, এর পেছনের কারণ জানেন?

অ্যাপলের সর্বশেষ আইফোন বিক্রি নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়া। এর পেছনে কারণ হিসেবে বলা হচ্ছে, কোম্পানিটি দেশে বিনিয়োগের শর্ত পূরণ করছে না। শিল্পমন্ত্রী আগুস গুমিওয়াং কার্তাসস্মিতা গত…

apple iphone 16 ইন্দোনেশিয়ায় Apple iPhone 16 বিক্রি নিষিদ্ধ, এর পেছনের কারণ জানেন?

অ্যাপলের সর্বশেষ আইফোন বিক্রি নিষিদ্ধ করেছে ইন্দোনেশিয়া। এর পেছনে কারণ হিসেবে বলা হচ্ছে, কোম্পানিটি দেশে বিনিয়োগের শর্ত পূরণ করছে না। শিল্পমন্ত্রী আগুস গুমিওয়াং কার্তাসস্মিতা গত সপ্তাহে বলেছিলেন যে মার্কিন বহুজাতিক ইন্দোনেশিয়ায় এখনও তার বিনিয়োগের প্রতিশ্রুতি পূরণ করেনি এবং তাদের ঘরোয়া লাইসেন্স আপডেট করতে হবে।

“Apple এর iPhone 16 আপাতত ইন্দোনেশিয়ায় বিক্রি করা যাবে না কারণ TKDN সার্টিফিকেশনের এক্সটেনশন এখনও মুলতুবি রয়েছে, Apple থেকে আরও বিনিয়োগের অপেক্ষায়,” Agus 8 অক্টোবর জাকার্তায় সাংবাদিকদের বলেছিলেন। তিনি বলেন, অ্যাপল ইন্দোনেশিয়ায় মাত্র 1.48 ট্রিলিয়ন রুপিয়া (US$95 মিলিয়ন) বিনিয়োগ করেছে, যা 1.71 ট্রিলিয়ন রুপিয়ার  থেকে কম।

   

ক্যালিফোর্নিয়া ভিত্তিক টেক জায়ান্ট ইন্দোনেশিয়ায় চারটি গবেষণা ও উন্নয়ন সুবিধার মাধ্যমে তার প্রতিশ্রুত বিনিয়োগ সম্পূর্ণ করেনি, মন্ত্রণালয়ের মুখপাত্র ফ্যাব্রি হেন্ড্রি অ্যান্টোইন আরিফ স্থানীয় সংবাদ আউটলেটকে জানিয়েছেন। Apple এর নতুন ফোনটি অন্যান্য পণ্যের সঙ্গে 20 সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে লঞ্চ করা হয়েছিল, তবে এই নতুন পণ্যগুলি ইন্দোনেশিয়ায় পাওয়া যায় না।

32MP সেলফি ক্যামেরা ও 5000mAh ব্যাটারি সহ লঞ্চ করল Vivo-এর এই নতুন স্মার্টফোন

ইন্দোনেশিয়া দেশীয় সংস্থাগুলি অ্যাপলকে তার স্থানীয় সামগ্রী বাড়ানোর জন্য চাপ দিচ্ছে। সিইও টিম কুক এপ্রিলে জাকার্তা সফরের সময় বলেছিলেন যে সংস্থাটি রাষ্ট্রপতি জোকো উইডোডোর সঙ্গে সাক্ষাতের পরে ইন্দোনেশিয়ায় একটি উত্পাদন ইউনিট নির্মাণের বিষয়ে বিবেচনা করবে। বৈঠকের পরে, কুক বলেছিলেন, “আমরা দেশে উত্পাদনের প্রচারের জন্য রাষ্ট্রপতির ইচ্ছার বিষয়ে কথা বলেছি এবং এটি আমরা বিবেচনা করব।”

অ্যাপলের বর্তমানে ইন্দোনেশিয়ায় কোনো উৎপাদন ইউনিট নেই, কিন্তু 2018 সাল থেকে এটি 1.6 ট্রিলিয়ন রুপিয়াহ খরচে গবেষণা ও উন্নয়ন সুবিধা স্থাপন করছে, যা ডেভেলপার একাডেমি নামেও পরিচিত। ইন্দোনেশিয়ায় তার নতুন ফোন বিক্রি করতে, অ্যাপলকে 40 শতাংশ TKDN মূল্যের প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

ইন্দোনেশিয়া প্রযুক্তি বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় লক্ষ্য বাজার হয়ে উঠেছে। কুকের সফরের পর, মাইক্রোসফ্ট সিইও সত্য নাদেলা দেশে ক্লাউড এবং এআই অবকাঠামো উন্নত করতে US$1.7 বিলিয়ন বিনিয়োগের ঘোষণা করেছেন।

যদিও অ্যাপলের বেশিরভাগ সমাবেশ এখনও চীনে হয়, তবে সাম্প্রতিক বছরগুলিতে ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য উত্তেজনার মধ্যে কোম্পানিটি তার সরবরাহ শৃঙ্খলে বৈচিত্র্য আনতে চাইছে। এখনও অবধি, ভিয়েতনাম এবং ভারত প্রধান সুবিধাভোগী হিসাবে আবির্ভূত হয়েছে, তবে ইন্দোনেশিয়া আশাবাদী যে অ্যাপল তার উত্পাদন ইউনিটে কাজ করবে।