B-2 Stealth Bomber দিয়ে হুথিদের ভূগর্ভস্থ অস্ত্র স্টোরেজে হামলা আমেরিকার

Yemen: ইয়েমেনে হুথি চরমপন্থীদের (Houthis in Yemen) ওপর বড় ধরনের হামলা চালিয়েছে মার্কিন বিমান বাহিনী (US Army। মার্কিন আধিকারিকদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে,…

US B-2-stealth-bomber

Yemen: ইয়েমেনে হুথি চরমপন্থীদের (Houthis in Yemen) ওপর বড় ধরনের হামলা চালিয়েছে মার্কিন বিমান বাহিনী (US Army। মার্কিন আধিকারিকদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ইরান-সমর্থিত হুথিদের বোমা মজুতকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। মার্কিন সেন্ট্রাল কমান্ড বাহিনী ইয়েমেনের হুথি-নিয়ন্ত্রিত এলাকায় ইরান-সমর্থিত হুথি অস্ত্র স্টোরেজ স্থাপনায় বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে, প্রতিবেদনে তিন মার্কিন প্রতিরক্ষা আধিকারিকের বরাত দিয়ে বলা হয়েছে।

মার্কিন আধিকারিকরা জানান, লোহিত সাগর এবং এডেন উপসাগরে সামরিক ও বেসামরিক জাহাজগুলিকে লক্ষ্যবস্তুতে ব্যবহার করা অস্ত্রগুলিকে লক্ষ্য করে স্থাপন করা হয়েছে। মার্কিন সেনাবাহিনী এই হামলার জন্য B-2 স্পিরিট বোম্বার (B-2 stealth bombers) বিমান ব্যবহার করেছে। এই প্রথম ইয়েমেনে হুথিদের বিরুদ্ধে স্টিলথ বোম্বার ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে ইয়েমেনে এই হামলা চালানো হয়।

   

B-2 স্পিরিট বোম্বার বিমানটি ফাইটার জেটের চেয়ে অনেক বড় স্টিলথ প্ল্যাটফর্ম। এটি একটি ফাইটার জেটের চেয়ে অনেক বেশি পরিমাণ বোমা বহন করতে সক্ষম। এর আগে মার্কিন সেন্ট্রাল কমান্ড ইয়েমেনে অভিযানের জন্য যুদ্ধবিমান ব্যবহার করে আসছিল। ইরান-সমর্থিত শিয়া চরমপন্থী গোষ্ঠীর উপর হামলা এমন এক সময়ে আসে যখন এই অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি পায়। বিশেষ বিষয় হল বৃহস্পতিবারের হামলা আমেরিকা একাই চালিয়েছে, যেখানে এর আগে ব্রিটেনের সঙ্গে ইয়েমেনে অভিযান চালিয়েছিল।

US airstrike in Yemen targeting Houthis

১ লা অক্টোবর ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেওয়ার অঙ্গীকার করেছে ইজরায়েল। মার্কিন আধিকারিরা ভবিষ্যদ্বাণী করেছেন যে ৫ নভেম্বর মার্কিন নির্বাচনের আগে ইজরায়েল ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেবে। এদিকে, লেবাননে ইরান সমর্থিত হিজবুল্লাহ এবং গাজায় হামাসের সঙ্গে এর বিরোধ অব্যাহত রয়েছে।

B-2 স্পিরিট বোম্বারের বৈশিষ্ট্য কী কী জেনে নিন বিস্তারিত-
B-2 স্পিরিট একটি বহু-ভূমিকা বোম্বার বিমান, যা প্রচলিত এবং পারমাণবিক অস্ত্র উভয়ই বহন করতে সক্ষম। একে বলা হয় আমেরিকার সবচেয়ে বিপজ্জনক স্টিলথ বোম্বার বিমান। পূর্বে দুর্ভেদ্য সুরক্ষা স্বল্প সময়ের মধ্যে বিশ্বের যে কোনও জায়গায় B-2 বিশাল প্রাণঘাতীতা দেয়। এটি জ্বালানি ছাড়াই 9600 কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করতে পারে, এটি আন্তঃমহাদেশীয় ক্ষমতা প্রদান করে। এই চার ইঞ্জিনের স্টিলথ বোম্বার বিমানটি 18,000 কেজি পর্যন্ত পেলোড বহন করতে পারে। 50,000 ফুট উচ্চতায় পৌঁছানো এই বোমারু বিমানটি দুই পাইলট উড়িয়েছেন।