ডাক্তারদের ১০ দফা দাবিকে পাল্টা ১৩ দফা চ্যালেঞ্জ কুণালের, দেখে নিন সেই দাবিগুলি

ধর্মতলায় আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন জুনিয়ার চিকিৎসকেরা৷ প্রায় গত এক সপ্তাহ ধরে পথে বসে রয়েছেন জুনিয়ার চিকিৎসকেরা৷ তাঁদের দাবি রয়েছে দশ৷ তবে এবার চিকিৎসকেদের দশ…

Kunal Ghosh Junior Doctors

ধর্মতলায় আমরণ অনশন চালিয়ে যাচ্ছেন জুনিয়ার চিকিৎসকেরা৷ প্রায় গত এক সপ্তাহ ধরে পথে বসে রয়েছেন জুনিয়ার চিকিৎসকেরা৷ তাঁদের দাবি রয়েছে দশ৷ তবে এবার চিকিৎসকেদের দশ দফা দাবির পাল্টা তৃণমূল নেতা কুণাল ঘোষ(Kunal Ghosh) ১৩ দফা দাবি করেছেন৷ এটি রাজনৈতিক দ্বন্দ্বের একটি নতুন দিক উন্মোচন করছে।

এটা পরিষ্কার যে, সরকারের পক্ষ থেকে চিকিৎসকদের দাবিগুলোকে গুরুত্ব দেওয়া হচ্ছে না এবং এর ফলে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠছে। কুণাল ঘোষের (Kunal Ghosh) দাবি যেমন চিকিৎসকদের দায়িত্বশীলতার দিকে ইঙ্গিত করছে, তেমনই এটা প্রশ্নও তুলছে যে, কেন চিকিৎসকদের দাবি পূরণ করতে সরকার আগ্রহী নয়।

   

এখন দেখার বিষয় হলো, এই পরিস্থিতির সমাধান কিভাবে হয় এবং কীভাবে চিকিৎসক এবং সরকার উভয়পক্ষই নিজেদের দাবিগুলো মেটাতে পারে। বিষয়টি যদি দ্রুত সমাধান না হয়, তাহলে এর প্রভাব সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় পড়তে পারে।

তৃণমূলের সাংবাদিক বৈঠক: কুণাল ঘোষের(Kunal Ghosh) ১৩ দফা দাবি

১. ডাক্তারদের নিরাপত্তা: সব হাসপাতালে ডাক্তারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে হবে। ডিউটির সময় অনুযায়ী ডাক্তারদের উপস্থিতি এবং রোগী দেখার বিষয়টিও নিশ্চিত করতে হবে।

২. সরকারি হাসপাতালে ডিউটি: সরকারি হাসপাতালের কাজ ফেলে সুবিধামতো ডিউটি বদলে বাকি সময় প্রাইভেট হাসপাতালে কাজ করা যাবে না।

৩. কম দামী ওষুধের ব্যবহার: প্রেসক্রিপশানে দামী ওষুধের বদলে একই গুণমানের কম দামী ওষুধ লেখা যেতে হবে, ওষুধ কোম্পানির প্রভাবের জন্য নয়।

৪. স্পনসরশিপ বন্ধ: ওষুধ এবং সরঞ্জাম কোম্পানির স্পনসরশিপে অনুষ্ঠানের আয়োজন ও ভ্রমণ চলবে না। কমিশন ও কাটমানির অভিযোগের সুরাহা করতে হবে।

৫. কমিশন বন্ধ বিভিন্ন পরীক্ষার নামে নির্দিষ্ট ডায়াগনস্টিক সেন্টার থেকে কেউ কমিশন নিতে পারবে না।

৬. ডাক্তারদের ফি ডাক্তারদের ফি যাতে মানুষের নাগালে থাকে, তার জন্য কাঠামো তৈরি করতে হবে। প্রত্যেককে রশিদ দিতে হবে।

৭. সরকারি ও বেসরকারি নির্বাচন রোগীদের সরকারি কিংবা বেসরকারি চিকিৎসা বেছে নিতে হবে; দুটো একসঙ্গে কোনও নিয়ম দেখিয়ে চলবে না।

৮. সরকারি মেডিকেল কলেজের ভর্তি সাধারণ মানুষের করের টাকার ভর্তুকিতে সরকারি মেডিকেল কলেজে পড়া ছাত্রদের সরকারি কাজে অগ্রাধিকার দিতে হবে।

৯. ডাক্তারদের ডিউটি স্পেশালিস্ট ও সিনিয়র ডাক্তারদের ডিউটি যথাযথভাবে পালন করতে হবে। জেলার হাসপাতালকে যথাযথ গুরুত্ব দিতে হবে।

১০. শূন্যপদ পূরণ শূন্যপদ পূরণ এবং পরিকাঠামো বাড়াতে হবে, তবে রোগীদের প্রতি ডাক্তারদের দায়িত্বও পালন করতে হবে।

১১) বেসরকারি মেডিকেল কলেজের ভর্তিতে বিপুল টাকা, পড়তে টাকা, সেমিস্টারে ফেল করিয়ে মোটা টাকার বিনিময়ে পাশ-এইসব অভিযোগবন্ধনীতে কিছু ডাক্তারও আছেন। এসবে স্বচ্ছতা ও তদন্ত দরকার।

১২) বিভিন্ন সরকারি হাসপাতালে কিছু কোটা দীর্ঘকাল আছে। বুদ্ধবাবু-জ্যোতিবাবু জমানায় এটা ছিল। মুখ্যমন্ত্রীর কোটা মমতা বন্দ্যোপাধ্যায় বন্ধ করেছেন। কিন্তু হাসপাতালের কোটাগুলি নিয়ে বহু অনিয়মের অভিযোগ, বহু ডাক্তার জানেন,সেগুলি বন্ধ হোক বা স্বচ্ছতা আনা হোক।

১৩) চিকিৎসার গাফিলতিতে নির্দিষ্ট এফআইআর বাধ্যতামূলক হোক।