পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে কী বললেন ভারতীয় অধিনায়ক আশালতা দেবী?

আগামী বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪ থেকে শুরু হচ্ছে মহিলাদের সাফ চ্যাম্পিয়নশিপের (SAFF Championship 2024) নতুন সিজন। এই প্রতিযোগিতায় ভারতীয় দল নিজেদের অভিযান শুরু করতে চলেছে…

Indian Captain Ashalata Devi

আগামী বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪ থেকে শুরু হচ্ছে মহিলাদের সাফ চ্যাম্পিয়নশিপের (SAFF Championship 2024) নতুন সিজন। এই প্রতিযোগিতায় ভারতীয় দল নিজেদের অভিযান শুরু করতে চলেছে ঐতিহাসিক ম্যাচে, যেখানে প্রথমেই পাকিস্তানের বিপক্ষে খেলবে ভারতীয় মহিলা ফুটবল দল। নেপালের দশরথ স্টেডিয়ামে এই উত্তেজনাপূর্ণ ম্যাচের দিকে এখন গোটা দেশের ফুটবলপ্রেমীদের নজর।

ভারতীয় দল গ্ৰুপ ‘এ’-তে রয়েছে পাকিস্তান ও বাংলাদেশের সঙ্গে, যেখানে ভারতীয় ফুটবলের অন্যতম প্রধান লক্ষ্য এই দুটি ম্যাচে জয় তুলে নিয়ে পরবর্তী রাউন্ডে পৌঁছানো। অপরদিকে, গ্ৰুপ ‘বি’-তে রয়েছে আয়োজক দেশ নেপাল, মালদ্বীপ, ভুটান ও শ্রীলঙ্কার দল। ভারতের প্রথম ম্যাচটি যে বড় গুরুত্বপূর্ণ, তা ভারতীয় দলের কোচ সন্তোষ কাশ্যপ এবং অধিনায়ক আশালতা দেবীর (Ashalata Devi) কথাতেই স্পষ্ট।

   

প্রস্তুতি এবং দলগত মনোভাব
ভারতীয় দল এই ম্যাচের আগে গোয়াতে এক দীর্ঘ প্রস্তুতি শিবিরে অংশ নিয়েছে। শিবিরে কৌশলগত পরিকল্পনা এবং ফিটনেসে জোর দিয়ে খেলোয়াড়দের মানসিক এবং শারীরিক প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে। ১৫ই অক্টোবর, ২০২৪, মঙ্গলবার ভারতীয় দল নেপালে পৌঁছেছে এবং প্রস্তুতি সম্পন্ন করে মাঠে নামতে প্রস্তুত।

সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচের আগে আজ সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ভারতীয় অধিনায়ক আশালতা দেবী। উল্লেখযোগ্য যে, এই ম্যাচটি আশালতার ক্যারিয়ারের শততম আন্তর্জাতিক ম্যাচ হতে চলেছে, যা তাকে এবং দলকে বিশেষ উদ্দীপনা দিচ্ছে।

আশালতা দেবীর মন্তব্য
সাংবাদিক সম্মেলনে আশালতা দেবী তার উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, “পাকিস্তানের বিরুদ্ধে নিজের শততম ম্যাচ খেলতে পারছি, যা আমার জন্য এক বিরাট গর্বের মুহূর্ত। আমি যথেষ্ট উত্তেজিত এবং খুশি। তবে আমাদের লক্ষ্য শুধুমাত্র এই ম্যাচে ভাল পারফর্ম করা নয়, বরং পুরো টুর্নামেন্ট জেতা।”

অধিনায়ক আশালতা আরও বলেন, “প্রত্যেকটি ম্যাচই আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। আমাদের শুধু নিজেদের সেরাটা দিতে হবে এবং জয়ের লক্ষ্যে এগোতে হবে। প্রতিপক্ষ দলগুলি সবাই উন্নতি করেছে, এবং সবার লক্ষ্য জয়। তাই আমাদের প্রতিটি ম্যাচেই সেরাটা দিতে হবে এবং ট্রফি ঘরে আনার চেষ্টা করতে হবে।”

দলের মনোভাব
ভারতীয় দলের হেড কোচ সন্তোষ কাশ্যপও যথেষ্ট আত্মবিশ্বাসী এবং প্রস্তুত। তিনি দলের ফিটনেস ও কৌশলগত দক্ষতার উপর ভরসা রাখছেন। গতবার ভারতীয় দল সাফ চ্যাম্পিয়নশিপের খেতাব ধরে রাখতে পারেনি, তবে এইবার তারা আত্মবিশ্বাসী যে ফলাফল ভিন্ন হবে। কোচ কাশ্যপ বলেন, “প্রতিপক্ষ দলগুলি অনেক উন্নতি করেছে। আমাদের প্রতিটি ম্যাচেই জয় নিশ্চিত করতে হবে, এবং আমরা সেই লক্ষ্যেই মাঠে নামবো।”
এছাড়াও, দলগত সংহতি এবং অভিজ্ঞতার উপর ভরসা রেখে তিনি বলেন, “আমাদের দল সম্পূর্ণ প্রস্তুত এবং প্রতিটি খেলোয়াড় এই প্রতিযোগিতার জন্য মুখিয়ে আছে। আমরা কেবল একটাই লক্ষ্য নিয়ে নেমেছি, তা হলো সাফ চ্যাম্পিয়নশিপ জয়।”

পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় দলের কৌশল
পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ভারতীয় দলের মূল লক্ষ্য থাকবে আক্রমণাত্মক ফুটবল খেলে শুরু থেকেই প্রতিপক্ষের উপর চাপ তৈরি করা। দলে বেশ কিছু অভিজ্ঞ এবং নবীন খেলোয়াড়ের সমন্বয়ে শক্তিশালী একটি দল তৈরি হয়েছে, যা প্রতিপক্ষের যেকোনো পরিকল্পনাকে রুখে দিতে সক্ষম। আশালতা দেবীর নেতৃত্বে ভারতীয় দল রক্ষণে দৃঢ়তা দেখাবে এবং আক্রমণে সুযোগ কাজে লাগাবে।

সাফ চ্যাম্পিয়নশিপের গুরুত্ব
সাফ চ্যাম্পিয়নশিপ ২০২৪ ভারতের মহিলাদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। ২০১০ সাল থেকে এই টুর্নামেন্টে ভারতের আধিপত্য থাকলেও, গতবার তারা খেতাব ধরে রাখতে পারেনি। সেই দুঃখের স্মৃতি মুছে ফেলার জন্য এইবার ভারতীয় দল অতিরিক্ত প্রেরণা নিয়ে খেলতে নামবে।

ভবিষ্যৎ পরিকল্পনা
পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচ শেষে ভারতীয় দল সামান্য বিশ্রাম নিয়ে ২৩শে অক্টোবর বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে। ভারতীয় দলের লক্ষ্য গ্রুপপর্বে সেরা পারফর্ম করে সেমিফাইনালে পৌঁছানো এবং তারপর ফাইনালে গিয়ে চ্যাম্পিয়নশিপ ঘরে তোলা। অধিনায়ক আশালতা দেবী এবং কোচ সন্তোষ কাশ্যপের নেতৃত্বে ভারতীয় দল সাফ চ্যাম্পিয়নশিপ ২০২৪ জয়ের জন্য প্রস্তুত।