৬ বছর পর টু হুইলার থেকে জাগুয়ার ল্যান্ড রোভারের বিক্রি ছাড়িয়ে গেল ১ কোটির বেশি   

বাজারে ধীরে ধীরে দুই চাকার ও চার চাকার গাড়ির চাহিদা বাড়ছে। প্রতি মাসে বিক্রির পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে অটো কোম্পানিগুলোর বিক্রি বাড়ছে। 2024 সালের…

two wheeler sales ৬ বছর পর টু হুইলার থেকে জাগুয়ার ল্যান্ড রোভারের বিক্রি ছাড়িয়ে গেল ১ কোটির বেশি   

বাজারে ধীরে ধীরে দুই চাকার ও চার চাকার গাড়ির চাহিদা বাড়ছে। প্রতি মাসে বিক্রির পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে অটো কোম্পানিগুলোর বিক্রি বাড়ছে। 2024 সালের প্রথম 6 মাসে স্কুটার এবং মোটরসাইকেলের মতো টু-হুইলারের চাহিদা বেশি ছিল।

রিপোর্ট অনুযায়ী, অটো কোম্পানিগুলি এপ্রিল থেকে সেপ্টেম্বর 2024 এর মধ্যে সারাদেশে ডিলারদের কাছে মোট 1 কোটি 01 লাখ 64 হাজার 980 ইউনিট অর্থাৎ 10 মিলিয়নেরও বেশি টু হুইলার পাঠিয়েছে। এই তথ্য থেকে এটা স্পষ্ট যে বছরে 16.31 শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

   

আবার 6 বছর আগে 2018 সালে এবং 2019 সালের প্রথম 6 মাসেও 10 মিলিয়ন অর্থাৎ 1 কোটি ইউনিটের বিক্রি অতিক্রম করেছিল। বাইক, স্কুটার এবং মোপেডের তিনটি বিভাগেই ডাবল ডিজিট প্রবৃদ্ধি দেখা গেছে, মোটরসাইকেল বিক্রি 16.31 শতাংশ, স্কুটার বিক্রি 22 শতাংশ এবং মোপেড বিক্রি 16.55 শতাংশ বেড়েছে। অবশ্য ৬ বছর লেগেছে কিন্তু ধীরে ধীরে টু হুইলার শিল্প আবার গতি পেয়েছে।

টুহুইলার কোম্পানির অবস্থা

প্রথম ও দ্বিতীয় অবস্থানে নিজেদের আধিপত্য বজায় রাখতে অটো কোম্পানিগুলোর মধ্যে চলছে কঠিন প্রতিযোগিতা। Hero MotoCorp 2.94 মিলিয়ন ইউনিট সহ 10 শতাংশ বার্ষিক বৃদ্ধি করেছে। হিরোর রয়েছে ২৮.৯২ শতাংশ মার্কেট শেয়ার। একই সময়ে, দ্বিতীয় অবস্থানে রয়েছে হোন্ডা মোটরসাইকেল এবং স্কুটার ইন্ডিয়া লিমিটেড কোম্পানি যা 2.88 মিলিয়ন ইউনিটের সঙ্গে 31 শতাংশ বার্ষিক প্রবৃদ্ধি নথিভুক্ত করেছে। Honda বর্তমানে 28.34 মার্কেট শেয়ার রয়েছে।

একটা সময় ছিল যখন উভয় কোম্পানি একসঙ্গে ছিল এবং হিরো হোন্ডা নামে বাজারে টু হুইলার লঞ্চ করত এবং এখন দুই কোম্পানির মধ্যে কঠিন প্রতিযোগিতা চলছে। 2024 সালের এপ্রিল-সেপ্টেম্বর শেষে, দুটি কোম্পানির মধ্যে পার্থক্য মাত্র 59,247 পাইকারি বিক্রয়। তবে এক বছর আগে পর্যন্ত এই সংখ্যা ছিল 475,126 ইউনিট এবং সেই সময়ে হিরো মোটোকর্পের 33 শতাংশ এবং হোন্ডার 25 শতাংশ মার্কেট শেয়ার ছিল।

TVS মোটর 1.74 মিলিয়ন ইউনিট পাইকারি বিক্রয়  করেছে H1 FY2025 এ, যা গত বছরের তুলনায় 15 শতাংশ বেশি। এর সঙ্গে টিভিএসের বাজার শেয়ার রয়েছে ১৭ শতাংশ। বাজাজ অটো 1.21 মিলিয়ন ইউনিট বিক্রি করে ভাল পারফর্ম করেছে, গত বছরের একই ত্রৈমাসিকের তুলনায় কোম্পানির জন্য বছরে 17 শতাংশ বৃদ্ধি হয়।

বেশি খরচ ও মাইলেজ নিয়ে করতে হবেনা টেনশন, এবার ১০ লাখ টাকা বাজেটে আসবে এই সিএনজি গাড়ি

এর সঙ্গে কোম্পানিটির বাজার শেয়ার রয়েছে 12 শতাংশ। সুজুকি মোটরসাইকেল ইন্ডিয়া 5,16,530 ইউনিট পাইকারি বিক্রয় করেছে, এর সঙ্গে কোম্পানিটি 16 শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে এবং কোম্পানির 5 শতাংশ মার্কেট শেয়ার রয়েছে।

জাগুয়ার ল্যান্ড রোভারের খুচরা বিক্রিও বেড়েছে

বিলাসবহুল গাড়ি নির্মাতা জাগুয়ার ল্যান্ড রোভারের খুচরা বিক্রয় চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসে বছরে 36 শতাংশ বেড়ে 3214 ইউনিটে দাঁড়িয়েছে। কোম্পানিটি বলছে, এপ্রিল-সেপ্টেম্বরে অতিরিক্ত ভালো বিক্রি দেখা গেছে।

ভালো সরবরাহ ছাড়াও, রেঞ্জ রোভার এবং ডিফেন্ডার মডেলের ক্রমাগত ক্রমবর্ধমান চাহিদার কারণে বিক্রয় বৃদ্ধি পেয়েছে। জেএলআর ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর বলেছেন যে 2024-25 আমাদের জন্য একটি দুর্দান্ত বছর ছিল। রেঞ্জ রোভার স্পোর্ট এবং রেঞ্জ রোভার স্থানীয়ভাবে তৈরি করার আমাদের সিদ্ধান্ত ভাল ফলাফল দেখছে, যে কারণে অর্ডার 60 শতাংশ বেড়েছে।