ভারতের পক্ষে 31টি আমেরিকান প্রিডেটর ড্রোন পাওয়া সম্ভব করলেন ডঃ বিবেক লাল

India-US Drone Deal: ভারতের জন্য আমেরিকা থেকে MQ9B অর্থাৎ প্রিডেটর ড্রোন পাওয়ার পথ পরিষ্কার হয়ে গেছে। উভয় দেশের সরকার 32,000 কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছে।…

Dr. Vivek Lall

India-US Drone Deal: ভারতের জন্য আমেরিকা থেকে MQ9B অর্থাৎ প্রিডেটর ড্রোন পাওয়ার পথ পরিষ্কার হয়ে গেছে। উভয় দেশের সরকার 32,000 কোটি টাকার একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই ড্রোনগুলো তৈরি করেছে আমেরিকান কোম্পানি জেনারেল অ্যাটমিক্স। চুক্তির অধীনে, তাদের রক্ষণাবেক্ষণ, মেরামত এবং ওভারহল সুবিধাও ভারতে প্রতিষ্ঠিত হবে। চুক্তির আওতায় ভারত মোট ৩১টি ড্রোন পাবে। এর মধ্যে ভারতীয় নৌসেনাকে 15টি ড্রোন দেওয়া হবে এবং বায়ুসেনা এবং সেনাবাহিনী প্রতিটি করে আটটি ড্রোন পাবে।

MQ 9B Drone predator drone

   

জেনারেল অ্যাটমিকস ভারত ফোর্জের সাথে হাত মিলিয়েছে এর উপাদান তৈরি করতে। চিন ও পাকিস্তান সীমান্তে শত্রুদের তৎপরতা পর্যবেক্ষণ করতে এই ড্রোন ব্যবহার করা যাবে। জেনারেল অ্যাটমিক্স গ্লোবাল কর্পোরেশনের ডক্টর বিবেক লাল এই চুক্তিকে সম্ভব করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। জেনে নিন কে ডঃ বিবেক লাল।

ভারতীয় বংশোদ্ভূত বিবেক লাল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় জন্মগ্রহণ করেন। ফরাসি, জার্মান এবং সোয়াহিলি সহ পাঁচটি ভাষায় দক্ষ, বিবেক লালের ভারতের সাথে গভীর সম্পর্ক রয়েছে। তাদের এই দৃঢ় সংযোগ ভারতের জন্য খুবই সহায়ক বলে প্রমাণিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাসের উইচিটা স্টেট ইউনিভার্সিটি থেকে অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করার পর, তিনি বোয়িং, রেথিয়ন এবং লকহিড মার্টিনের মতো বড় প্রতিরক্ষা কোম্পানিতে গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। তিনি বোয়িং এর ইন্ডিয়া ইউনিটের প্রধানও ছিলেন। শুধু তাই নয়, দেশের সবচেয়ে বড় কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সঙ্গেও কাজ করেছেন তিনি। 2020 সালের জুনে, তিনি জেনারেল অ্যাটমিক্সের কমান্ড নেন।

ভারত ও আমেরিকার মধ্যে স্বাক্ষরিত বহু প্রতিরক্ষা চুক্তিতে বিবেক লাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এই প্রতিরক্ষা চুক্তির মধ্যে রয়েছে পরিবহন বিমান C-17 Globemaster, P-81 অ্যান্টি-মেরিন ওয়ারফেয়ার বিমান এবং হারপুন মিসাইল চুক্তি।

জেনারেল অ্যাটমিকস ইতিমধ্যেই প্রতিরক্ষা খাতে ভারতকে প্রযুক্তি সহায়তা দেওয়ার জন্য উভয় সরকারের সাথে কাজ করছে। এটি ভারতের প্রতিরক্ষা সক্ষমতা বাড়াতে এবং তার প্রতিরক্ষা চাহিদা মেটাতে কিছু দেশীয় কোম্পানির সাথে অংশীদারিত্ব করেছে।

মোদীর আমেরিকা সফরের সময়, লাল তাঁর সাথে এক-এক বৈঠক করেছিলেন যাতে ভারতের জন্য প্রিডেটর ড্রোনের পথ পরিষ্কার করা হয়েছিল। ডঃ বিবেক লাল ২০০৭ সালে বোয়িং-এ শীর্ষস্থান অর্জন করেছিলেন। তিনি ভারত ও আমেরিকার মধ্যে প্রতিরক্ষা চুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। বোয়িং-এ তার কর্মজীবন জুড়ে, তিনি অনেক সামরিক চুক্তি সম্পাদন করেছেন। এর মধ্যে ভারতের সাথে P8I অ্যান্টি সাবমেরিন ওয়ারফেয়ার এয়ারক্রাফ্ট থেকে C17 মিলিটারি ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট, অ্যান্টি-শিপ হারপুন মিসাইল, অ্যাপাচি এবং চিনুক হেলিকপ্টার এবং আরও অনেক কিছুর মধ্যে রয়েছে।

শিকারী বিশেষত্ব এরপর তিনি লকহিড মার্টিন অ্যারোনটিক্স-এর স্ট্র্যাটেজি অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্টের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর মার্কিন সরকার তাকে ফেডারেল উপদেষ্টা কমিটিতে গুরুত্বপূর্ণ উপদেষ্টা হিসেবে নিয়োগ করে। বিবেক লাল ওয়াশিংটন ডিসির পরিবহন বিভাগে দুই বছর কাজ করেন এবং এভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি বৈশ্বিক পর্যায়ে বিমান চলাচল নীতিকে প্রভাবিত করার সুযোগ পান।

তাঁর প্রচেষ্টার কারণেই ভারতীয় নৌবাহিনী আমেরিকা থেকে সাবমেরিন-বিরোধী হেলিকপ্টার কিনেছিল। মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন 2022 সালের অক্টোবরে লালকে লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করেছিলেন।