১৬ বছর পর এশিয়ান বিচ সকার কাপে অংশ নেবে ভারত

ভারতের বিচ ফুটবল দল আবার সক্রিয় হতে চলেছে দীর্ঘ ১৬ বছর পর। সর্বশেষ ২০০৮ সালে এশিয়ান বিচ গেমসে (AFC Beach Soccer Asian Cup) ভারত অংশগ্রহণ…

AIFF Conducts Trials for Indian Team Ahead of AFC Beach Soccer Asian Cup 2024

ভারতের বিচ ফুটবল দল আবার সক্রিয় হতে চলেছে দীর্ঘ ১৬ বছর পর। সর্বশেষ ২০০৮ সালে এশিয়ান বিচ গেমসে (AFC Beach Soccer Asian Cup) ভারত অংশগ্রহণ করেছিল, এবং এবার তারা প্রস্তুত হচ্ছে ২০২৫ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া এএফসি বিচ সকার এশিয়ান কাপের জন্য। অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) ২০২৪ সালের ১২ থেকে ১৫ অক্টোবর গুজরাটের পোরবন্দরে এই বিচ সকার দলের জন্য ট্রায়াল আয়োজন করে। সেখানে ১২টি রাজ্য থেকে মোট ৭৫ জন ফুটবলার অংশগ্রহণ করেন, যাদের মধ্যে থেকে ২৫ জনকে ফেব্রুয়ারি ২০২৫ সালে অনুষ্ঠিতব্য প্রি-টুর্নামেন্ট ক্যাম্পের জন্য নির্বাচিত করা হয়েছে।

ভারতের বিচ ফুটবলের ইতিহাস
ভারতের বিচ সকার দল প্রথমবার আন্তর্জাতিক মঞ্চে অংশ নিয়েছিল ২০০৭ সালে। সেই সময়ে তারা সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়ান বিচ সকার চ্যাম্পিয়নশিপে অংশ নেয়। ভারত গ্রুপ পর্বে প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে ২-৬ ব্যবধানে পরাজিত হয় এবং দ্বিতীয় ম্যাচে জাপানের কাছে ৩-৪ ব্যবধানে হেরে যায়। ফলে, তারা গ্রুপের তৃতীয় স্থানে থেকে টুর্নামেন্ট থেকে বিদায় নেয়।

   

২০০৮ সালে ভারত আবারও এশিয়ান বিচ গেমসে অংশগ্রহণ করে, যেটি অনুষ্ঠিত হয়েছিল বালিতে, ইন্দোনেশিয়ায়। সেখানে ভারতের পারফরম্যান্স ছিল কিছুটা মিশ্রিত। মালয়েশিয়ার বিরুদ্ধে ৪-৫ এবং ইরানের বিরুদ্ধে ৪-৭ ব্যবধানে হারলেও, চীনের বিরুদ্ধে তারা ১-১ গোলে ড্র করে। তবে পেনাল্টি শুটআউটে ২-৩ ব্যবধানে হেরে গ্রুপ ডি-তে চতুর্থ স্থানে থেকে তারা টুর্নামেন্ট থেকে বিদায় নেয়।

বিচ সকারের বর্তমান প্রচেষ্টা
এই দীর্ঘ বিরতির পর, এআইএফএফ বিচ সকারকে নতুন করে গড়ে তুলতে আগ্রহী হয়েছে। ২০২৩ সালে গুজরাটের সুরাটে আয়োজিত হয়েছিল প্রথম জাতীয় বিচ সকার চ্যাম্পিয়নশিপ, যেখানে কেরালা বিজয়ী হয়। এছাড়াও, ২০২৩ সালের গোয়ায় অনুষ্ঠিত জাতীয় গেমসে কেরালা বিচ সকারের স্বর্ণপদক জেতে। ২০২৪ সালের জানুয়ারিতে দিউ বিচ গেমসে লক্ষদ্বীপ বিজয়ী হয় বিচ সকারে। এসব সাফল্যই ভারতের বিচ সকার দলকে নতুন ভাবে উদ্বুদ্ধ করেছে, এবং ২০২৫ সালে এশিয়ান কাপে ভারত নিজেদের সেরা প্রমাণ করতে চায়।

এআইএফএফ-এর উদ্যোগ
এবারের বিচ সকার ট্রায়ালে অংশগ্রহণকারী ৭৫ জন ফুটবলারদের মধ্যে বেশিরভাগই এসেছে ভারতজুড়ে বিভিন্ন রাজ্য থেকে। পশ্চিমবঙ্গ, কেরালা, লক্ষদ্বীপ, গোয়া, এবং গুজরাটের মত রাজ্যগুলো থেকে বিচ ফুটবলারেরা এই ট্রায়ালে অংশ নিয়েছেন। বিশেষজ্ঞ কোচ এবং ফুটবল কর্মকর্তাদের দ্বারা পরিচালিত এই ট্রায়ালগুলোতে নির্বাচিত ২৫ জন ফুটবলারের জন্য বিশেষ প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে, যা অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারি ২০২৫ সালে।

এআইএফএফ-এর বিচ ফুটবলের নতুন প্রচেষ্টা শুধুমাত্র এই টুর্নামেন্টে অংশগ্রহণের জন্য নয়, বরং তারা ভারতের বিচ সকারের ভবিষ্যতকে আরও উজ্জ্বল করতে পরিকল্পনা করছে। সারা দেশে আরও বিচ সকার টুর্নামেন্ট আয়োজনের পাশাপাশি, ভারতের বিচ ফুটবলারদের আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য কোচিং এবং প্রশিক্ষণের উপর জোর দিচ্ছে তারা।

ভারতের ভবিষ্যৎ সম্ভাবনা
ভারতীয় ফুটবলের সাম্প্রতিক উত্থানের সঙ্গে সঙ্গে বিচ সকারও একটি নতুন প্ল্যাটফর্ম হিসেবে উঠে আসছে। বিচ সকার এমন একটি খেলা যা দ্রুতগতিতে জনপ্রিয়তা লাভ করছে, এবং ভারতের জলবায়ু ও সৈকত এলাকার প্রাচুর্যের কারণে, এই খেলাটির ভবিষ্যৎ সম্ভাবনা অনেকটাই উজ্জ্বল। কেরালা, গোয়া, এবং লক্ষদ্বীপের মত রাজ্যগুলো ইতিমধ্যেই বিচ সকারে সাফল্য লাভ করেছে। ২০২৩ সালের জাতীয় গেমস এবং অন্যান্য টুর্নামেন্টে তাদের পারফরম্যান্স এটি প্রমাণ করে যে, ভারত বিচ সকারে নতুন উচ্চতায় পৌঁছাতে পারে।

এছাড়াও, এআইএফএফ-এর বিচ সকার উন্নয়ন পরিকল্পনা এবং নতুন প্রতিভাদের খুঁজে বের করার প্রক্রিয়া সফল হলে, ২০২৫ সালের এএফসি বিচ সকার এশিয়ান কাপে ভারত চমকপ্রদ পারফরম্যান্স করতে সক্ষম হবে। কোচ এবং বিশেষজ্ঞদের মতে, ভারতের ফুটবলারদের ফিটনেস এবং টেকনিক্যাল দক্ষতা উন্নত হচ্ছে, যা আন্তর্জাতিক মঞ্চে সফল হতে সহায়ক হবে।

ভারতের বিচ ফুটবলের দীর্ঘ প্রতীক্ষার পর, অবশেষে ২০২৫ সালে থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য এএফসি বিচ সকার এশিয়ান কাপে ভারতীয় দল অংশ নিতে চলেছে। এআইএফএফ-এর বিচ ফুটবল পুনর্জীবনের প্রচেষ্টা সফল হলে, এটি ভারতীয় ফুটবলের জন্য নতুন দিগন্ত উন্মোচন করতে পারে। ইতিমধ্যেই জাতীয় পর্যায়ে বেশ কিছু সাফল্য অর্জন করা হয়েছে, এবং আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের প্রমাণ করার জন্য ভারত প্রস্তুতি নিচ্ছে।

ভারতীয় বিচ সকারের নতুন দিগন্তে এগিয়ে যাওয়ার এই যাত্রা শুধুমাত্র একটি খেলার নয়, বরং ভারতের ক্রীড়া ক্ষেত্রে নতুন ইতিহাস গড়ার অন্যতম ধাপ হয়ে দাঁড়াবে।