রাষ্ট্রসংঘ মিশনের অধীনে লেবাননে মোতায়েন ভারতীয় সেনারা কি নিরাপদ?

Indian Army in Lebanon: ইজরায়েল ও লেবাননের মধ্যে চলমান যুদ্ধে UNIFIL (United Nations Interim Force in Lebanon) পোস্টগুলোও টার্গেটে আসছে। UNIFIL-এর অধীনে ভারতসহ বিশ্বের ৫০টি দেশের…

Indian Army in Lebanon under UN Mission

Indian Army in Lebanon: ইজরায়েল ও লেবাননের মধ্যে চলমান যুদ্ধে UNIFIL (United Nations Interim Force in Lebanon) পোস্টগুলোও টার্গেটে আসছে। UNIFIL-এর অধীনে ভারতসহ বিশ্বের ৫০টি দেশের সেনাবাহিনীর ১০ হাজারের বেশি সেনা মোতায়েন রয়েছে। ভারতেরও প্রায় 900 সেনা রয়েছে। লেবাননে UNIFIL-এর অধীনে ভারতীয় সেনারা কোন এলাকায় এবং তারা কি নিরাপদ?

ইজরায়েল যখন লেবাননে স্থল হামলা শুরু করে, তখন তারা UNIFIL কে সেখান থেকে পিছু হটতে বলে, কিন্তু UNIFIL তা প্রত্যাখ্যান করে এবং সেখানেই থেকে যায়। সূত্রের মতে, ইজরায়েল ব্যক্তিগতভাবে সমস্ত দেশকে বলেছিল (যাদের সেনা UNIFIL-এ রয়েছে) যে তারা স্থল আক্রমণ শুরু করছে এবং সেখান থেকে শান্তিরক্ষীদের প্রত্যাহার করা উচিত।

   

ভারতীয় ব্যাটালিয়নের এলাকায় স্থল হামলা হয়নি

ইজরায়েল যখন লেবাননে স্থল আক্রমণ শুরু করে, তখন এটি ভারতীয় ব্যাটালিয়ন মোতায়েন করা এলাকা থেকে দূরে ছিল। এরপর ইজরায়েল নাকাউরা ও এর আশেপাশের এলাকা থেকে আক্রমণ শুরু করে। UNIFIL এর সদর দপ্তর নাকউড়ায় রয়েছে। ভারতীয় ব্যাটালিয়ন ইজরায়েল-লেবানন-সিরিয়া ত্রি সংযোগস্থলে মোতায়েন করা হয়েছে। ধারণা করা হচ্ছে ইজরায়েলি বাহিনী এখানে শেষ পর্যন্ত আসবে কারণ এই এলাকাটি ইজরায়েলি সেনাদের জন্য ঝুঁকিপূর্ণ।

এখানে হিজবুল্লার পক্ষে অতর্কিত হামলা চালানো সহজ। বর্তমানে যে এলাকায় ভারতীয় ব্যাটালিয়ন রয়েছে সেখানে ইজরায়েল তাদের স্থল হামলা শুরু করেনি। কিন্তু সূত্রের খবর, দুদিন আগে ভারতীয় ব্যাটালিয়ন যে এলাকায় মোতায়েন রয়েছে তার ঠিক সামনেই ইজরায়েলি ভূখণ্ডে ইজরায়েলি ট্যাঙ্কের নড়াচড়া দেখা যায়। ইজরায়েলি সেনারা একটি গ্রামেও হামলা চালায়।

প্রয়োজনে ভারত কি তাদের নিরাপদে সরিয়ে নিতে পারবে?

পরিস্থিতি খারাপ হলে সেখান থেকে ভারতীয় সেনাদের নিরাপদে সরিয়ে নেওয়া যাবে কি? একজন ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, এই সিদ্ধান্ত রাষ্ট্রসংঘকেই নিতে হবে। ভারতসহ অন্যান্য দেশের সেনারা সেখানে রাষ্ট্রসংঘের ছত্রছায়ায় রয়েছে। তাই কোনো দেশই নিজের পর্যায়ে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে না। যদি সেখান থেকে রাষ্ট্রসংঘের মিশন সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলে সেখান থেকে ভারতীয় সেনাদের কীভাবে নিরাপদে সরিয়ে নেওয়া হবে তার জন্য একটি কন্টিনজেন্সি প্ল্যান নিয়ে আলোচনা করা হচ্ছে।

লেবাননে শান্তিরক্ষী হিসেবে নিয়োজিত ভারতীয় ব্যাটালিয়নে প্রায় ৫০ জন অফিসার এবং অবশিষ্ট সেনা রয়েছে। এতে ভারতীয় সেনাবাহিনীর অসম রেজিমেন্টের একটি ব্যাটালিয়ন রয়েছে। পদাতিক বাহিনীর পাশাপাশি সাঁজোয়া, প্রকৌশলী, সিগন্যাল, চিকিৎসা ও বিমান প্রতিরক্ষা সেনারাও মোতায়েন রয়েছে।