মাইক্রোফোন অ্যাক্সেস প্রক্রিয়া বন্ধ করে দিল সুন্দর পিচাই এবং জুকারবার্গ

আজকাল আমরা ছোট-বড় প্রতিটি কাজের জন্য স্মার্টফোনের ওপর নির্ভরশীল। ফোন আমাদের সঙ্গে প্রতি মুহূর্তে থাকে, এমন কোন জায়গা নেই যেখানে ফোন আমাদের সঙ্গে নেই। কিন্তু…

microphone access privacy মাইক্রোফোন অ্যাক্সেস প্রক্রিয়া বন্ধ করে দিল সুন্দর পিচাই এবং জুকারবার্গ

আজকাল আমরা ছোট-বড় প্রতিটি কাজের জন্য স্মার্টফোনের ওপর নির্ভরশীল। ফোন আমাদের সঙ্গে প্রতি মুহূর্তে থাকে, এমন কোন জায়গা নেই যেখানে ফোন আমাদের সঙ্গে নেই। কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি শুধু কিছু খাওয়ার কথা বলেছেন এবং পরের মুহুর্তে আপনি আপনার ফোন, বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়ার রিল, খাবার সম্পর্কিত সমস্ত শোতে সর্বত্র খাদ্য সামগ্রী দেখতে পাচ্ছেন।

আসলে, আপনার ফোনের মাইক্রোফোন সবকিছু শোনে, তাই আপনি যা মনে করেন তার সঙ্গে সম্পর্কিত বিষয়বস্তু আপনাকে দেখানো হয়। আপনি যদি এটি এড়াতে চান তবে আপনাকে আপনার ফোনে কিছু সেটিংস করতে হবে, যার পরে আপনি আপনার গোপনীয়তা বজায় রাখতে পারবেন।

   

কিভাবে ফোনে সেটিংস করবেন

আপনার ফোনে এমন অনেক অ্যাপ রয়েছে যেগুলি মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাক্সেস করে। তারা পারফর্ম করার জন্য আপনার অনুমতি চায়। আপনি অ্যাপটি চালানোর অনুমতিও দেন, কিন্তু যখন এই অ্যাপগুলি অনুমতি পায়, তখন এই অ্যাপগুলি আমাদের ট্র্যাক করা শুরু করে। এর জন্য, আপনাকে অপ্রয়োজনীয় অ্যাপগুলিতে না দিয়ে আপনার ফোন থেকে মাইক্রোফোন অ্যাক্সেস বন্ধ করতে হবে। 

মাইক্রোফোন অনুমতি বন্ধ করুন

আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন তবে আপনাকে ফোনের সেটিংসে যেতে হবে, এখানে আপনাকে Security and privacy option দেখানো হবে। এর পর আপনি প্রাইভেসি অপশনে ক্লিক করুন।

এখানে চেক করুন কোন অ্যাপ্লিকেশনের মাইক্রোফোন অ্যাক্সেস আছে-

এখানে যেমন আপনি YouTube এর মাইক্রোফোন অ্যাক্সেস বন্ধ করতে পারেন, আপনি প্রাইভেসি অপশনে গিয়ে YouTube এ ক্লিক করুন, আপনাকে এখানে তিনটি অপশন দেখানো হবে।

এতে আপনি অ্যাপ্লিকেশনটিকে অনুমতি দিন এবং  অপশনটি নির্বাচন করুন। এর পরে, অ্যাপ্লিকেশনটি আপনার ভয়েস অ্যাক্সেস করলে, আপনাকে জিজ্ঞাসা করা হবে।

এরপর আপনি আপনার ইচ্ছানুযায়ী মাইক্রোফোন অ্যাক্সেস সরিয়ে ফেলতে পারেন। এ ছাড়া, আপনি চাইলে পুরো ফোন থেকে মাইক্রোফোন এবং ক্যামেরার অ্যাক্সেস সরিয়ে নিতে পারেন। এটি দিয়ে, কেউ আপনার উপর গোয়েন্দাগিরি করতে বা আপনার উপর নজর রাখতে পারবে না।