দুই ঘন্টা দেরিতে চলছে ট্রেন, অভিযোগ করায় যাত্রীকে ‘জরিমানা’ রেল কর্তৃপক্ষের

ট্রেন দেরিতে চলছে এই বিষয়টি রেলের (Indian Railways) নিত্যযাত্রীদের কাছে সাধারণ এক ঘটনা হয়ে দাঁড়িয়েছে৷ প্রতিদিনই কম-বেশি এই ঘটনা ঘটে থাকে৷ তবে এই কারণে বহু…

Indian Railways AC 3 Tier Economy Class Train

ট্রেন দেরিতে চলছে এই বিষয়টি রেলের (Indian Railways) নিত্যযাত্রীদের কাছে সাধারণ এক ঘটনা হয়ে দাঁড়িয়েছে৷ প্রতিদিনই কম-বেশি এই ঘটনা ঘটে থাকে৷ তবে এই কারণে বহু মানুষ রেলযাত্রাকে এড়িয়ে চলেন৷ আবার অনেকের কাছে ট্রেনযাত্রা (Indian Railways) আরামদায়ক৷ কিন্তু এই ট্রেন লেট হওয়ার জন্য যদি যাত্রীর কোনও অসুবিধা হয়, তাহলে রেলের (Indian Railways) কাছে জানানো যায় অভিযোগ।

এই বিষয়টি অনেকের কাছেই একেবারে অজানা৷ সম্প্রতি সেরকমই একটি অভিযোগের ভিত্তিতে রেলের কাছ থেকে ক্ষতিপূরণ পেলেন এক যাত্রী। এমনই এক অভিযোগ করেছিলেন রেলযাত্রী(Indian Railways)৷ এরপর কেটে গিয়েছে প্রায় তিন বছর৷ চলেছে আইনি লড়াই৷ অবশেষে রেলের তরফ থেকে পাওয়ার গিয়েছে জরিমানা৷ এই ঘটনা সাধারণ যাত্রীদের জন্য একটি নজির।

   

অভিযোগটি জানিয়েছিলেন, মধ্য প্রদেশের জব্বলপুরের বাসিন্দা অরুণ কুমার জৈন। ২০২২ সালের ১১ মার্চ জব্বলপুর থেকে দিল্লির হজরত নিজামুদ্দিন যাওয়ার জন্য ট্রেনের(Indian Railways) টিকিট কেটেছিলেন তিনি। ট্রেনের নির্ধারিত সময় ছিল বিকাল ৩টে ৩০ মিনিট। পরের দিন অর্থাৎ ১২ মার্চ ভোর ৪টে ১০ মিনিটে হজরত নিজামুদ্দিন স্টেশনে পৌঁছনোর কথা ছিল ট্রেনটির (Indian Railways)। কিন্তু ট্রেন প্রায় ৩ ঘণ্টা দেরীতে পৌঁছয় সেই ট্রেন। ফলে সেখান থেকে যে ট্রেনে ওঠার কথা ছিল, সেই ট্রেন তিনি পাননি৷

রেলের এই গাফিলতি নিয়ে অভিযোগ তুলেছিলেন ওই ব্যক্তি৷ কনজিউমার ফোরামের সঙ্গে যোগাযোগ করেন তিনি৷ রেলওয়েকে ৭ হাজার টাকা জরিমানা ধার্য করেছে ফোরাম। এর মধ্যে রয়েছে ৮০৩ টাকা ছিল টিকিটের দাম। হয়রানির জন্য ৫,০০০ টাকা এবং মামলার শুনানির খরচ বাবদ ২,০০০ টাকা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।