ধনতেরাসের আগেই হু-হু করে বাড়ছে সোনার দাম,রুপোও মধ্যবিত্তের নাগালের বাইরে

সোনার মতো মূল্যবান ধাতুর দাম পরিবর্তন নিয়ে বরাবরই বেশ চিন্তায় থাকে সাধারণ মানুষ। এর দাম বাড়লে যেমন মানুষের কপালে চিন্তার ভাঁজ পড়ে ঠিক তেমনি সোনার…

Model displaying Gold jewellery

সোনার মতো মূল্যবান ধাতুর দাম পরিবর্তন নিয়ে বরাবরই বেশ চিন্তায় থাকে সাধারণ মানুষ। এর দাম বাড়লে যেমন মানুষের কপালে চিন্তার ভাঁজ পড়ে ঠিক তেমনি সোনার দাম কমলে মানুষ আনন্দে আত্মহারা হয়ে ওঠে। কিন্তু পুজো শেষে একাদশীর দিন রবিবার বাজারে কত দামে বিকোচ্ছে সোনা-রুপো (Gold And Silver Price)
প্রতিদিন নানান গুরুত্বপূর্ণ খবরের মাঝে সকলেরই নজর থাকে সোনার দামের ওপর। দিনদিন সোনার দামে কতটা পরিবর্তন হল সেইদিকে নজর থাকে সাধারণ মানুষের। তবে সোনার দামের পাশাপাশি মানুষের নজর থাকে রুপোর দামের (Gold And Silver Price) ওপরেও।

এখনও পর্যন্ত অনেক বাঙালিই বিয়ে কিংবা অন্নপ্রাশনের মতো অনুষ্ঠানের উপহার হিসেবে এই মূল্যবান ধাতুগুলো দিয়ে থাকেন। যদিও পুজোর সময়ে কিছুটা হলেও দাম কমেছিল সোনা ও রুপোর দাম৷ কিন্তু ধনতেরাসের আগেই ফের বাড়ল হলুদ ধাতুর দাম(Gold And Silver Price)৷ তাই সাধারণ মানুষের কাছে সোনা কেনা আকাশছোঁয়ার মতো অবস্থা হয়ে ওঠে৷

   

এ বছর সোনার দাম বেড়েছে প্রতি ১০ গ্রামে ১২৭৮০ টাকা। আইবিজেএ জানিয়েছে, ২০২৪ সালের ১ জানুয়ারি জিএসটি ছাড়া ১০ গ্রাম সোনার দাম(Gold And Silver Price) ছিল ৬৩৩৫২ টাকা। তবে এই সময়ের মধ্যে রুপোর দাম(Gold And Silver Price) প্রতি কেজি ৭৩৩৯৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৯০৫০০ টাকা। ২৯শে মে ২০২৪-এ রুপোর দাম (Gold And Silver Price)প্রতি কেজি ৯৪২৮৬ টাকায় পৌঁছেছে।

২২ ক্যারেট সোনার দাম(Gold And Silver Price) প্রতি ১০ গ্রামের দাম ৪৬৬ টাকা বেড়ে হয়েছে ৬৯৭৩৭ টাকা। অন্যদিকে, ১৮ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম আজ ৩৮২ টাকা বেড়ে হয়েছে ৫৭০৯৯ টাকা।২৪ ক্যারেট সোনার দাম এখন প্রতি ১০ গ্রাম সোনার দাম (Gold And Silver Price) বেড়ে হয়েছে ৭৮,৪১৫ টাকা।