হল না শেষরক্ষা! ‘পাক বধে’ বিশ্বকাপ থেকে বিদায় নিল ভারত

চলতি মহিলা টি -টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা খুব একটা ভালো হয়নি ভারতীয় দলের জন্য। গ্রূপ পর্যায়ে শ্রীলঙ্কা এবং পাকিস্তানের বিরুদ্ধে পরস্পর দুটি ম্যাচে জয় পেলেও নিউজিল্যান্ড…

India Knocked Out of Women’s T20 World Cup 2024 as New Zealand Beats Pakistan

চলতি মহিলা টি -টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা খুব একটা ভালো হয়নি ভারতীয় দলের জন্য। গ্রূপ পর্যায়ে শ্রীলঙ্কা এবং পাকিস্তানের বিরুদ্ধে পরস্পর দুটি ম্যাচে জয় পেলেও নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার কাছে বড় ব্যবধানে হারতে হয়েছে হরমনপ্রীত এন্ড কোম্পানিকে। বিশ্বকাপ অভিযানের শুরুতেই দুবাইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫৮ রানে হারতে হয়েছিল ভারতের মহিলাবাহিনীকে।

ফলে গ্রূপ স্টেজ ছাড়িয়ে সেমিফাইনালে যাওয়ার ‘অঙ্কটা’ বেশ খানিকটা কঠিন হয়ে পড়েছিল ‘উইমেন ইন ব্লুজ’ এর কাছে। এছাড়াও গত রবিরার (১৩ই সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার কাছে হেরে পাকিস্তান- নিউজিল্যান্ড ম্যাচের দিকেই তাকিয়েছিলেন সমর্থকরা। তবে গতকাল পাকিস্তানকে হারিয়ে ভারতের সেমিফাইনাল (Women’s T20 World Cup 2024) খেলার স্বপ্ন ভেঙে দিয়েছে নিউজিল্যান্ড।

   

গ্রূপস্তরে দুটি ম্যাচ হারার ফলে বিশ্বকাপে টিকে থাকা নিশ্চিত করতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের জয় ছাড়া আর অন্য কোনো রাস্তা খোলা ছিল না হরমনপ্রীতদের (Harmanpreet Kaur) কাছে। তাই হয়ত ভারত অধিনায়কও নিশ্চয়ই মনে মনে প্রতিপক্ষের জয় কামনা করছিলেন। এছাড়াও পাকিস্তানকেও সেমিফাইনালে উঠতে গেলে বড় ব্যবধানে কিছু শর্ত পূরণ করে জিততে হত। তবে কিন্তু শর্ত পূরণ তো দূরের ব্যাপার, ফাতিমা সানার দল স্বাভাবিক খেলাটাই কিউয়িদের বিপক্ষে খেলতে পারেনি।

গতকাল দুবাই স্টেডিয়ামে প্রথমে ব্যাটিং করতে নামা নিউজিল্যান্ডের ২০ ওভার খেলে স্কোরবোর্ডে ৬ উইকেটে ১১০ রান তোলে। জবাবে ১১.৪ ওভারে পাকিস্তান অলআউট হয়েছে মাত্র ৫৬ রানে। এছাড়াও ব্যাটিং বিভাগে জঘন্য পারফরম্যান্স করার আগে ফিল্ডিং করতে নেমে ৮টি ক্যাচ মিস করে পাকিস্তান মহিলা ক্রিকেট দল।

Womens T20 World Cup: সাত বছরের পুরনো রেকর্ড ভেঙে পাকিস্তানকে হারাল ভারত-কন্যারা

এছাড়াও নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ২৮ রান করেন সুজি বেটস। ২২ রান এসেছে ব্রুক হ্যালিডের ব্যাট থেকে। পাকিস্তানের হয়ে ১৮ রানে ৩ উইকেট নেন নাসরা সান্ধু। তাড়া করতে নেমে সেমিফাইনাল নিশ্চিত করতে পাকিস্তানের সামনে সমীকরণ ছিল এমন—১১১ রান করতে হবে ১০.৪ ওভারের মধ্যে। ১১২ করলে সেটি করতে হবে ১০.৫ ওভারে। ১১৩ করলে তা ১১তম ওভারের শেষ বলে। কিন্তু শুরু থেকেই দ্রুত উইকেট পতনে পাকিস্তান এই লক্ষ্যের পিছু ছুটতে পারেনি। উল্টো ১০.৩ ওভারের মধ্যে ৫৫ রানে ৭ উইকেট হারায় পাকিস্তান। এরপর আর ম্যাচে টিকে থাকতে পারেনি ফাতিমা সানার দল। শেষমেশ ৫৬ রানে গুটিয়ে যায় তাঁরা।

রোহিতকে খুশি করতেই আইপিএলে এই নয়া নিয়ম আনছে বিসিসিআই

প্রসঙ্গত উল্লেখ্য যে ৪ ম্যাচে ৪ জয়ে মোট ৮ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে অস্ট্রেলিয়া। সমান ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের রানার্সআপ নিউজিল্যান্ড। ৪ ম্যাচে ২ জয়ও ২ হারে মোট ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের (Women’s T20 World Cup 2024) তৃতীয় দল হিসেবে বাড়ি ফিরল ভারত। তাঁদের বাড়ি ফেরা নিশ্চিতের পাশাপাশি ৪ ম্যাচে ১ জয়ে ২ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে থাকা পাকিস্তানের ফেরাও নিশ্চিত হলো। ৪ ম্যাচের সবগুলো হেরে এই গ্রুপের তলানির দল শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়েছে আগেই।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড: ২০ ওভারে ১১০/৬ (বেটস ২৮, ব্রুক ২২; নাসরা ৩/১৮, ওমাইমা ১/৪)

পাকিস্তান: ১১.৪ ওভারে ৫৬ ( ফাতিমা ২১, মুনিবা ১৫; কার ৩/১৪, কারসন ২/৭ )

ফল: নিউজিল্যান্ড ৫৪ রানে জয়ী।

ম্যাচসেরা: ইডেন কারসন (নিউজিল্যান্ড)।