মঙ্গলে শহর জুড়ে যানজটের সম্ভাবনা, চরম ভোগান্তির মুখে সাধারণ মানুষ

মঙ্গলবার মহানগরীর আনাচে-কানাচে প্রায় সারাদিন ধরেই পূর্বনির্ধারিত বিভিন্ন কর্মসূচি রয়েছে। আর এইসব কর্মসূচির জন্য গোটা শহরজুড়ে আজ সাধারণ মানুষ প্রবল যানজটের (Kolkata Traffic Jam) সম্মুখীন…

Traffic congestion expected across the city on Tuesday, general public faces severe hardships.

মঙ্গলবার মহানগরীর আনাচে-কানাচে প্রায় সারাদিন ধরেই পূর্বনির্ধারিত বিভিন্ন কর্মসূচি রয়েছে। আর এইসব কর্মসূচির জন্য গোটা শহরজুড়ে আজ সাধারণ মানুষ প্রবল যানজটের (Kolkata Traffic Jam) সম্মুখীন হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে শুধু যানজটই নয়, এর পাশাপাশি শহর কলকাতার একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ হতে পারে। এর ফলে মঙ্গলবার শহরের বিভিন্ন প্রান্তে চরম ভোগান্তির শিকার হতে চলেছে সাধারণ মানুষ।

তাহলে এবার দেখে নেওয়া যাক, আজ মহানগরীর বুকে কোথায় কী কী কর্মসূচি রয়েছে? সেইসঙ্গে কোন কোন রাস্তায় আজ যানজটের সম্ভাবনা রয়েছে? মঙ্গলবার রেড রোডে পুজোর কার্নিভালের পাশাপাশি ‘জয়েন্ট প্ল্যাটফর্ম অব ডক্টর্স’-দের ডাকা ‘দ্রোহের কার্নিভাল’ কর্মসূচি রয়েছে বিকেল চারটের সময়। এই কার্নিভালের পাশাপাশি আজ জুনিয়র চিকিৎসকদের মানববন্ধন কর্মসূচি রয়েছে।

   

সেইসঙ্গে পুজো কার্নিভালের বিরুদ্ধে সোচ্চার হয়ে নাগরিক সমাজের আয়োজনে মঙ্গলবারই মিছিলের ডাক দিয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সবমিলিয়ে আজ শহর জুড়ে তীব্র যানজটের পরিস্থিতি তৈরী হতে চলেছে। মঙ্গলবার রেড রোডে রয়েছে পুজোর কার্নিভাল। বিকেল সাড়ে চারটে থেকে শুরু হওয়া এই কার্নিভালে শহরের ৯০টির বেশি পুজো কমিটি এবার অংশগ্রহণ করবে।

প্রায় চার ঘণ্টারও বেশি সময় ধরে রেড রোডে এই কার্নিভাল চলবে। এর ফলে এই কার্নিভালকে কেন্দ্র করে রেড রোড এবং তার সংলগ্ন একাধিক রাস্তা বেশ কয়েক ঘণ্টা ধরে আটকে থাকবে। পুলিশি বিধির নির্দেশিকায় আটকে থাকায় প্রতি বছরের মতোই যানজটের আশঙ্কা থাকছে। এর জন্য প্রায় দু’ঘণ্টা আগে অর্থাৎ দুপুর ২টো থেকে মধ্য কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ করা শুরু হবে।

লালবাজারের পক্ষ থেকে জানানো হয়েছে, দুপুর দুটো থেকে কার্নিভাল শেষ না হওয়া পর্যন্ত প্রায় ছয় ঘণ্টা যান চলাচল নিয়ন্ত্রিত করা হবে। অন্যদিকে আজ চিকিৎসকদের আয়োজিত দ্রোহের কার্নিভাল হবে বিকেল চার্টার সময় রানি রাসমণি রোডে। এদিকে দু’টি কার্নিভালের কাছাকাছি সময়ে ধর্মতলা চত্বরে রয়েছে জুনিয়র চিকিৎসকদের মানববন্ধন কর্মসূচি। সেইসঙ্গে এইসব কর্মসূচির মধ্যে পুজো কার্নিভালের বিরুদ্ধে কলেজ স্কোয়ার থেকে নাগরিক সমাজের আয়োজনে মিছিলের ডাক দিয়েছেন শুভেন্দু অধিকারী।

জানা যাচ্ছে, মঙ্গলবার রেড রোড সংলগ্ন একাধিক রাস্তায় গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রে বিধিনিষেধ রাখা হবে। বেলা বারোটা থেকে মেয়ো রোড, আর এন মুখার্জি রোড, হেয়ার স্ট্রিট, ক্যাথিড্রাল রোড, জওহরলাল নেহরু রোড, কুইন’স ওয়ে, বেন্টিঙ্ক স্ট্রিট-সহ একাধিক রাস্তায় সমস্ত ধরনের পার্কিং বন্ধ থাকবে। লালবাজারের নির্দেশিকা অনুযায়ী, কার্নিভাল দেখতে যারা ধর্মতলা বা খিদিরপুর থেকে রেড রোডের দিকে আসবেন তাঁদের জন্য আলাদা রাস্তা রয়েছে।

পুলিশি নির্দেশিকা অনুযায়ী, তারা এ জে সি বসু রোড, চৌরঙ্গি রোড, মেয়ো রোড, খিদিরপুর রোড ও আর আর অ্যাভিনিউ ব্যবহার করতে পারবেন। রেড রোডে কার্নিভাল চলাকালীন রেড রোড, কুইন’স ওয়ে, লাভার্স লেন, পলাশি গেট এবং এসপ্লানেড র‌্যাম্প বন্ধ থাকবে। এদিন দুপুর দুটো থেকে উত্তরমুখী হসপিটাল রোডে বিসর্জনের গাড়ি ছাড়া অন্য যান চলাচল বন্ধ থাকবে। বিধিনিষেধ রয়েছে খিদিরপুর রোড, ডাফরিন রোডেও। লালবাজার সূত্রের খবর অনুযায়ী, পুজো কার্নিভালকে কেন্দ্র করে রেড রোড এবং সংলগ্ন রাস্তায় প্রায় দু’হাজার অতিরিক্ত পুলিশকর্মী মোতায়েন থাকবে।