WTSA 2024: টেলিযোগাযোগ খাতে নতুন দিগন্তের ইঙ্গিত প্রধানমন্ত্রীর

নয়াদিল্লির ভারত মন্ডপমে আয়োজিত আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (International Telecommunication Union) এর বিশ্ব টেলিযোগাযোগ মানায়ন সম্মেলন (World Telecommunication Standardization Assembly – WTSA) 2024-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী…

Prime Minister Narendra Modi inspects the exhibition at International Telecommunication Union

নয়াদিল্লির ভারত মন্ডপমে আয়োজিত আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (International Telecommunication Union) এর বিশ্ব টেলিযোগাযোগ মানায়ন সম্মেলন (World Telecommunication Standardization Assembly – WTSA) 2024-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রদর্শনী পরিদর্শন করেন।  সোমবার সকালে এই গুরুত্বপূর্ণ ইভেন্টে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া উপস্থিত ছিলেন।

টেলিযোগাযোগ প্রযুক্তির গুরুত্ব
বিশ্বব্যাপী টেলিযোগাযোগ প্রযুক্তির উন্নয়নের ক্ষেত্রে WTSA 2024 একটি অন্যতম গুরুত্বপূর্ণ সম্মেলন। এটি প্রতি চার বছর অন্তর অনুষ্ঠিত হয় এবং বিভিন্ন দেশের প্রতিনিধিরা একত্রিত হয়ে বৈশ্বিক টেলিযোগাযোগ মানায়নের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। প্রযুক্তির দ্রুত পরিবর্তনশীল দুনিয়ায় টেলিযোগাযোগের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং এই সম্মেলন সেই বিষয়গুলির উপর আলোকপাত করে যা ভবিষ্যতের যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করবে।

   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রদর্শনী পরিদর্শনের সময় প্রযুক্তির উন্নয়ন এবং টেলিযোগাযোগের ভবিষ্যৎ নিয়ে বিশেষভাবে আলোচনা করেন। তিনি ভারতকে একটি প্রযুক্তি-কেন্দ্রিক দেশ হিসেবে গড়ে তোলার জন্য তার সরকার যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছে, তার উপর জোর দেন। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে ভারত টেলিযোগাযোগের ক্ষেত্রে বেশ কয়েকটি নতুন মাইলফলক অতিক্রম করেছে, যা দেশের ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করেছে।

ডিজিটাল ইন্ডিয়ার অগ্রগতি
প্রধানমন্ত্রী মোদীর অন্যতম উদ্যোগ ‘ডিজিটাল ইন্ডিয়া’ কর্মসূচি, যা দেশের প্রযুক্তিগত অগ্রগতিকে উৎসাহিত করেছে। এই কর্মসূচির মূল উদ্দেশ্য হল দেশের প্রত্যন্ত অঞ্চলগুলিতে ইন্টারনেট এবং টেলিযোগাযোগ সুবিধা পৌঁছে দেওয়া, যাতে ডিজিটাল পরিষেবার মাধ্যমে জনগণের জীবনযাত্রার মান উন্নত করা যায়। প্রধানমন্ত্রী WTSA 2024-এর প্রদর্শনীতে এই কর্মসূচির অগ্রগতির কিছু অংশ তুলে ধরেন।

WTSA 2024-এর মাধ্যমে আন্তর্জাতিক প্রতিনিধিদের কাছে ভারত তার টেলিযোগাযোগের উন্নয়নের গল্প তুলে ধরার সুযোগ পেয়েছে। বিভিন্ন দেশ থেকে আসা প্রতিনিধিরা ভারতের উদ্ভাবন ও প্রযুক্তিগত অগ্রগতি সম্পর্কে জানতে পেরে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

টেলিযোগাযোগ খাতে ভারতের সাফল্য
কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এসময়ে টেলিযোগাযোগ খাতে ভারতের সাফল্যের দিকগুলি তুলে ধরেন। তিনি বলেন, “ভারত বিশ্বে দ্রুততম হারে টেলিযোগাযোগ নেটওয়ার্ক প্রসার করছে। ৫জি প্রযুক্তির সাফল্য এবং ভবিষ্যতের জন্য ৬জি প্রযুক্তি নিয়ে কাজ করা আমাদের লক্ষ্য।”
ভারতের টেলিযোগাযোগ শিল্প আন্তর্জাতিক স্তরে নিজেদের স্থান করে নিচ্ছে, এবং বিভিন্ন প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে দেশটি বৈশ্বিক টেলিযোগাযোগ মানায়ন প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। WTSA 2024-এর মতো আন্তর্জাতিক ইভেন্টে ভারতের অংশগ্রহণ বিশ্বের অন্যান্য দেশগুলির সাথে তার সহযোগিতার নতুন দিক উন্মোচন করছে।

প্রযুক্তির উদ্ভাবন এবং টেলিযোগাযোগের ভবিষ্যৎ
প্রধানমন্ত্রী মোদী WTSA 2024 প্রদর্শনী পরিদর্শনের সময় বিভিন্ন স্টল ঘুরে দেখেন, যেখানে নতুন প্রযুক্তির উদ্ভাবন, টেলিযোগাযোগ সরঞ্জাম এবং পরিষেবার প্রদর্শনী করা হয়েছিল। তিনি টেলিযোগাযোগ খাতের উদ্ভাবনের প্রশংসা করেন এবং উল্লেখ করেন যে, “নতুন প্রযুক্তি কেবলমাত্র যোগাযোগের উন্নতি করছে না, বরং বিভিন্ন ক্ষেত্রে নতুন কর্মসংস্থান এবং উন্নয়নের সুযোগ সৃষ্টি করছে।”

প্রধানমন্ত্রী জানান যে, ভারতে টেলিযোগাযোগ খাতে বিনিয়োগের অপার সম্ভাবনা রয়েছে। দেশে স্টার্টআপ সংস্কৃতি বিকাশ পাচ্ছে, যা প্রযুক্তিগত উদ্ভাবন এবং উন্নতমানের টেলিযোগাযোগ সেবা প্রদানে সহায়ক। তিনি WTSA 2024 সম্মেলনে উপস্থিত প্রতিনিধিদের ভারতীয় স্টার্টআপ এবং প্রযুক্তি সংস্থাগুলির সাথে কাজ করার আমন্ত্রণ জানান।

বিশ্বব্যাপী সহযোগিতার গুরুত্ব
প্রধানমন্ত্রী মোদী তার ভাষণে বৈশ্বিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, “টেলিযোগাযোগ হল এমন একটি ক্ষেত্র যেখানে আন্তর্জাতিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বের বিভিন্ন দেশের একসঙ্গে কাজ করার মাধ্যমে আমরা একটি আরও শক্তিশালী এবং সুরক্ষিত বৈশ্বিক টেলিযোগাযোগ নেটওয়ার্ক গড়ে তুলতে পারি। WTSA 2024-এর মতো ইভেন্টগুলি এই সহযোগিতার মঞ্চ তৈরি করে দেয়।”

WTSA 2024-এর মাধ্যমে ভারতের টেলিযোগাযোগ শিল্প আন্তর্জাতিক স্তরে নতুন উচ্চতায় পৌঁছানোর জন্য প্রস্তুত। টেলিযোগাযোগ মানায়নের ক্ষেত্রে ভারতের ভূমিকা শুধু দেশের প্রযুক্তিগত অগ্রগতির ওপর নির্ভর করছে না, বরং বিশ্বের বিভিন্ন দেশের সাথে সহযোগিতা করে নতুন দিগন্ত উন্মোচন করছে।

WTSA 2024-এর মতো ইভেন্টগুলি ভারতের প্রযুক্তিগত এবং টেলিযোগাযোগ খাতকে আন্তর্জাতিকভাবে আরও দৃঢ় অবস্থানে নিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এবং কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার তত্ত্বাবধানে ভারত টেলিযোগাযোগ খাতে এক নতুন যুগে প্রবেশ করছে। WTSA 2024-এর প্রদর্শনীতে ভারতের প্রযুক্তিগত উদ্ভাবন এবং আন্তর্জাতিক সহযোগিতার ওপর জোর দেওয়া হয়েছে, যা আগামী দিনে দেশের জন্য নতুন সুযোগ সৃষ্টি করবে।

WTSA 2024 ভারতের টেলিযোগাযোগ শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে। এই ইভেন্টে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ এবং তার উৎসাহব্যঞ্জক বক্তব্য আন্তর্জাতিক মঞ্চে ভারতের প্রভাবশালী অবস্থানকে আরও শক্তিশালী করেছে।