সবচেয়ে শক্তিশালী US Army-র উপস্থিতি বিশ্বের প্রায় সব জায়গায়, কমান্ড প্রেসিডেন্টের হাতে

World’s Powerful Army: আগামী ৫ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। গোটা বিশ্বের চোখ থাকবে এই নির্বাচনের দিকে, যেখানে আমেরিকান নাগরিকরা দেশের নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে…

US Army

World’s Powerful Army: আগামী ৫ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। গোটা বিশ্বের চোখ থাকবে এই নির্বাচনের দিকে, যেখানে আমেরিকান নাগরিকরা দেশের নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে ভোট দেবেন। এবার রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হবে। এই নির্বাচনগুলি কেবল আমেরিকান জনগণকে নয়, বিশ্বকেও প্রভাবিত করবে, কারণ আমেরিকার প্রেসিডেন্ট আমেরিকান সেনাবাহিনীর সুপ্রিম কমান্ডারও। আমেরিকান সেনাবাহিনী যার উপস্থিতি বিশ্বের প্রায় সব জায়গায় রয়েছে।

অভ্যন্তরীণ এবং বিদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি শক্তিশালী সামরিক উপস্থিতি রয়েছে। মার্কিন সেনাবাহিনীতে 13 লাখ সক্রিয় সেনা রয়েছে, যারা দেশে এবং বিদেশে মোতায়েন রয়েছে। 2023 সালের সেপ্টেম্বর পর্যন্ত, সক্রিয়-ডিউটি সেনা, রিজার্ভ এবং অভ্যন্তরীণভাবে মোতায়েন করা বেসামরিক কর্মীদের সহ 2.63 মিলিয়ন মার্কিন সামরিক কর্মী ছিল। এই পরিসংখ্যানগুলির মধ্যে সেনাদের অর্ন্তভূক্ত করা হয় না যেগুলি কন্টিনজেন্সি অপারেশনে, অস্থায়ী দায়িত্বে, বিমানবাহী রণতরী বা অন্যান্য নৌ বহরে মোতায়েন করা হয়৷

   

আল জাজিরার একটি প্রতিবেদনে বলা হয়েছে যে 2021 সালের জুলাই পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তত 80টি দেশে প্রায় 780টি সামরিক ঘাঁটি ছিল। তবে, প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে, কারণ পেন্টাগন সমস্ত তথ্য প্রকাশ করে না। জাপানে সবচেয়ে বেশি সংখ্যক মার্কিন সামরিক ঘাঁটি রয়েছে, যেখানে 120টি সক্রিয় ঘাঁটি রয়েছে। এর পরে রয়েছে জার্মানি ১১৯ এবং দক্ষিণ কোরিয়া ৭৩ নিয়ে।

বিদেশে মোতায়েন সম্পর্কে কথা বললে, 2023 সালের সেপ্টেম্বর পর্যন্ত, 228,390 এরও বেশি আমেরিকান সামরিক কর্মী বিদেশে মোতায়েন করা হয়েছিল। এর মধ্যে 168,571 জন সক্রিয়-ডিউটি সেনা ছিলেন। বিদেশে মোতায়েন করা অবশিষ্ট 59,819 জন কর্মীর মধ্যে সক্রিয় কর্তব্যরত বেসামরিক নাগরিক এবং সংরক্ষক রয়েছে যারা অফিস, পরীক্ষাগার, শিপইয়ার্ড, এয়ারফিল্ড, চিকিৎসা কেন্দ্র এবং শিক্ষা কেন্দ্রে কাজ করে।

53,246 মার্কিন সামরিক কর্মী নিয়ে 2023 সালের সেপ্টেম্বরে মার্কিন সেনা মোতায়েন করা দেশগুলির তালিকার শীর্ষে জাপান। এর পরেই রয়েছে জার্মানি (৩৫,১৮৮), দক্ষিণ কোরিয়া (২৪১৫৯), ইতালি (১২৪০৫) এবং ব্রিটেন (৯,৯৪৯)। এই সেনারা আমেরিকার মালিকানাধীন বা পরিচালিত সামরিক ঘাঁটিতে মোতায়েন করা হয়।

এতে অবাক হওয়ার কিছু নেই যে এই বছরও সামরিক বাজেটের দিক থেকে আমেরিকা বিশ্বের শীর্ষে রয়েছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) অনুসারে, 2024 সালে আমেরিকার সামরিক বাজেট হবে $916 বিলিয়ন। একই সময়ে দ্বিতীয় স্থানে থাকা চিন ব্যয় করেছে ২৯৬ বিলিয়ন ডলার। আমেরিকার সামরিক বাজেট পরবর্তী 10টি দেশের মিলিত সামরিক বাজেটের চেয়ে বেশি।

গত 20 বছরে, আমেরিকা সন্ত্রাসবাদের বিরুদ্ধে বিশ্বযুদ্ধে 8 ট্রিলিয়ন ডলার ব্যয় করেছে। ব্রাউন ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়েছে, আফগানিস্তানের যুদ্ধে ২.৩ ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে। ইরাক এবং সিরিয়া যুদ্ধে $2.1 ট্রিলিয়ন খরচ হয়েছে।