ম্যানেজমেন্ট পড়তে গেলে BBA না BMS করবেন? দুটি কোর্সের মধ্যে পার্থক্য কী?

BBA vs BMS Difference: 12 তম এর পরে সেরা ক্যারিয়ারের বিকল্পটি বেছে নেওয়া সহজ নয়। এর জন্য শিক্ষার্থীরা ক্যারিয়ার কাউন্সেলর, শিক্ষক, সিনিয়র ইত্যাদির সাহায্য নিতে…

Job representational

BBA vs BMS Difference: 12 তম এর পরে সেরা ক্যারিয়ারের বিকল্পটি বেছে নেওয়া সহজ নয়। এর জন্য শিক্ষার্থীরা ক্যারিয়ার কাউন্সেলর, শিক্ষক, সিনিয়র ইত্যাদির সাহায্য নিতে পারে। যে সকল শিক্ষার্থী ব্যবস্থাপনার ক্ষেত্রে কাজ করতে চায় তারা দ্বাদশ বর্ষের পর বিবিএ বা বিএমএসের মতো কোর্সে ভর্তি হতে পারে। এর জন্য টপ ম্যানেজমেন্ট কলেজের প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কিছু কলেজে দ্বাদশ বোর্ডের ফলাফলের ভিত্তিতেও ভর্তির সুযোগ রয়েছে।

BBA এবং BMS উভয়ই স্নাতক ব্যবস্থাপনা কোর্স। এই দুটি কোর্সের যেকোনো একটিতে ডিগ্রি নেওয়ার পর শিক্ষার্থীরা এমবিএ কোর্সে ভর্তি হতে পারে। BBA এর পূর্ণরূপ হল ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন। যেখানে, BMS এর পূর্ণরূপ হল ব্যাচেলর অফ ম্যানেজমেন্ট স্টাডিজ। এই দুটির মধ্যে কিছু মৌলিক পার্থক্য রয়েছে, যা তাদের একে অপরের থেকে আলাদা করে তোলে। বিবিএকে আরও প্রফেশনাল কোর্স হিসেবে বিবেচনা করা হয়। এতে ম্যানেজমেন্ট সম্পর্কিত বিষয়ের ওপর বেশি মনোযোগ দেওয়া হয়।

   

BBA এবং BMS-র মধ্যে পার্থক্য: বিবিএ এবং বিএমএসের মধ্যে 10টি পার্থক্য

ম্যানেজমেন্ট পড়তে ইচ্ছুক শিক্ষার্থীরা বিবিএ এবং বিএমএস কোর্স নিয়ে বেশ বিভ্রান্তিতে থাকেন। তারা বোঝে না যে দুটোই যখন ম্যানেজমেন্ট কোর্স তখন কোনটা ভাল? বিবিএ এবং বিএমএসের মধ্যে 10টি পার্থক্য জানুন। এটি আপনার পক্ষে সঠিক সিদ্ধান্ত নেওয়া সহজ করে তুলবে।

1- কোর্সের উদ্দেশ্য: বিবিএ-র মূল উদ্দেশ্য হল ব্যবসা ব্যবস্থাপনায় প্রশিক্ষণ প্রদান করা, যেখানে বিএমএস ব্যবস্থাপনা এবং ব্যবসার উন্নয়নে গভীর জ্ঞান প্রদান করে।

2- সিলেবাস: বিবিএ কোর্সটি ব্যবহারিক, যেখানে বিএমএসে তত্ত্বের উপর বেশি ফোকাস করা হয়।

3- বিশেষীকরণ: বিবিএ-তে শিক্ষার্থীরা বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জনের সুযোগ পায়, যেখানে বিএমএসে ব্যবস্থাপনার বিভিন্ন দিক গভীরভাবে অধ্যয়ন করা হয়।

4- প্রবেশিকা পরীক্ষা: বিবিএ এবং বিএমএস উভয়ের জন্য বিভিন্ন প্রবেশিকা পরীক্ষা রয়েছে, যেমন আইপিএমএটি, এনপিএটি, সেট, ডুজেট, টিএসএমএট ইত্যাদি।

5- ফি: BBA এর জন্য BMS এর তুলনায় ফি বেশি হতে পারে।

6- কর্মসংস্থানের সুযোগ: উভয় কোর্সের পর চাকরির সুযোগ সমান। কিন্তু বিবিএর পর বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে সুযোগ বেশি, যেখানে বিএমএসের পর ম্যানেজমেন্টে সুযোগ বেশি।

7- বেতন: বিবিএ এবং বিএমএস ডিগ্রিধারীদের বেতন প্রায় একই। তারপরও তুলনা করলে বিবিএ পাসের বেতন বেশি হতে পারে।

8- কোর্সের মেয়াদ: উভয় কোর্সই 3 বছরের জন্য ডিজাইন করা হয়েছে।

9- প্রবেশের যোগ্যতা: উভয় কোর্সে ভর্তির জন্য 12 তম পাস হতে হবে। শুধুমাত্র উভয়ের প্রবেশিকা পরীক্ষা ভিন্ন হতে পারে।

10- উচ্চ শিক্ষা: উভয় কোর্সের পরে, এমবিএ বা এমএমএসের মতো কোর্সে উচ্চ শিক্ষার বিকল্প রয়েছে।