ছ’বছর পর জম্মু ও কাশ্মীরে অবসান রাষ্ট্রপতি শাসনের, নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন ওমর

দীর্ঘ বছরের রাষ্ট্রপতি শাসনের অবসান হয়ে এবার নতুন মুখ্যমন্ত্রী পেতে চলেছে জম্মু ও কাশ্মীর (President’s Rule In Jammu & Kashmir)। প্রায় ছয় বছরেরও বেশি সময়ের…

After six years, President's Rule in Jammu and Kashmir ends, and Omar will be the new Chief Minister.

দীর্ঘ বছরের রাষ্ট্রপতি শাসনের অবসান হয়ে এবার নতুন মুখ্যমন্ত্রী পেতে চলেছে জম্মু ও কাশ্মীর (President’s Rule In Jammu & Kashmir)। প্রায় ছয় বছরেরও বেশি সময়ের পরে সেখানে অবসান ঘটতে চলেছে রাষ্ট্রপতি শাসনের। জানা যাচ্ছে, এবার জম্মু ও কাশ্মীরে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লা। সম্প্রতি ১০ বছর পরে বিধানসভা নির্বাচন হয়েছিল জম্মু ও কাশ্মীরে।

সেই নির্বাচনে সরকার গঠনের জন্য এনসি-কংগ্রেস জোট বেশি ভোট পায়। এরপর এনসি বিধায়কেরা পরিষদীয় দলের নেতা হিসাবে সকলের সম্মতিতে বেছে নেন ওমর আবদুল্লাকে। এরপর গত শুক্রবার নিজের দলের ৪২ জন বিধায়ক, ছয় কংগ্রেস বিধায়ক, এক সিপিএম, এক আপ এবং কয়েক জন নির্দল বিধায়কের স্বাক্ষর সম্বলিত চিঠি নিয়ে উপরাজ্যপাল মনোজ সিন্‌হার সঙ্গে দেখা করেন এবং সরকার গঠনের দাবি জানান তিনি।

   

কিন্তু কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরে নির্বাচিত সরকারের ভূমিকার পাশাপাশি প্রশাসনে উপরাজ্যপাল বা কেন্দ্রের ভূমিকা ঠিক কতটা তা এখনও স্পষ্ট নয়। তবে রবিবার কেন্দ্রের তরফে একটি বিবৃতি দিয়ে রাষ্ট্রপতি শাসনের অবসান ও মুখ্যমন্ত্রীর শপথ নেওয়ার কথা জানানো হয়েছে। মূলত, কেন্দ্রশাসিত অঞ্চলটিতে রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার করার কথা জানিয়েছে কেন্দ্র।

সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী জানা যাচ্ছে, যে সরকারি বিজ্ঞপ্তিতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু স্বাক্ষর করেছেন সেখানে বলা হয়েছে, জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯-এর অনুচ্ছেদ ৭৩ অনুসারে এবং ভারতীয় সংবিধানের ২৩৯ এবং ২৩৯এ অনুচ্ছেদ অনুসারে কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে ২০১৯ সালের ৩১ অক্টোবর যে নির্দেশ জারি করা হয়েছিল এবার জরুরি ভিত্তিতে তা প্রত্যাহার করা হচ্ছে।

শোনা যাচ্ছে, সব কিছু ঠিকঠাক থাকলে চলতি সপ্তাহের শেষেই জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লা। উল্লেখ্য, জম্মু ও কাশ্মীরে ২০১৪ সালে বিজেপির সঙ্গে সরকার গড়েছিল মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। কিন্তু তারপরে ২০১৮ সালে সেই জোট ভেঙে গেলে সরকারের পতন হয়।

সেইসঙ্গে সেই সালেই জম্মু ও কাশ্মীরে জারি হয় রাষ্ট্রপতি শাসনের। এরপর ২০১৯ সালে কাশ্মীরের বিশেষ মর্যাদা বা অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহার করে নরেন্দ্র মোদী সরকার। তখন জম্মু ও কাশ্মীরকে ভেঙে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়। একটি হয় জম্মু ও কাশ্মীর এবং অন্যটি হয় লাদাখ।