সাহারা মরুভূমিতে বন্যা! 50 বছরে এই প্রথম শুষ্ক হ্রদ ভরাট, ছবি প্রকাশ NASA-র

Sahara Desert Flood: মরুভূমির কথা ভাবলেই প্রথম কোন চিত্রটি মাথায় আসে? দূর-দূরান্তে বালির উঁচু টিলা আর জলের অভাব। সাধারণ মরুভূমিতে মানুষকে জল পেতে কয়েক কিলোমিটার…

Sahara Desert flooded

Sahara Desert Flood: মরুভূমির কথা ভাবলেই প্রথম কোন চিত্রটি মাথায় আসে? দূর-দূরান্তে বালির উঁচু টিলা আর জলের অভাব। সাধারণ মরুভূমিতে মানুষকে জল পেতে কয়েক কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। তাহলে ভাবুন তো পৃথিবীর সবচেয়ে বড় মরুভূমির মানুষের কী অবস্থা হবে? একসময় সাহারা মরুভূমিতে জল পাওয়া অসম্ভব ছিল। কিন্তু এখন মনে হচ্ছে এটা অতীত হয়ে গেছে। সাহারা মরুভূমি (Sahara Desert) থেকে উঠে আসছে এমন কিছু মর্মান্তিক ছবি, যা দেখে সবার পায়ের নিচ থেকে মাটি সরে গেছে।

৫০ বছর পর সাহারা মরুভূমিতে বন্যা হয়েছে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা তাদের স্যাটেলাইট থেকে কিছু ছবি শেয়ার করেছে। এসব ছবি দেখে সাহারার বন্যা আন্দাজ করা যায়। উঁচু বালির টিলাগুলো জলে ভরে গেছে। এর কারণ মুষলধারে বৃষ্টি। হ্যাঁ, ২ দিনের প্রবল বর্ষণে সাহারা মরুভূমি হ্রদে পরিণত হয়েছে।

   

আসলে আফ্রিকার দেশ মরক্কোতে টানা ২ দিন ধরে প্রবল বৃষ্টি হচ্ছিল। মরক্কোর আবহাওয়া বিভাগ জানিয়েছে, রাজধানী থেকে 450 কিলোমিটার দূরে অবস্থিত একটি গ্রামে মাত্র 24 ঘন্টায় 100 মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। নাসার স্যাটেলাইটে ইরিকুই হ্রদের ছবিও ধরা পড়েছে। গত ৫০ বছর ধরে শুকনো এই হ্রদটি আবার জলে কানায় কানায় ভরে গেছে।

 

অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) প্রতিবেদনে বলা হয়েছে, গত ৩০-৫০ বছরে মরক্কোতে এত ভারী বৃষ্টিপাত হয়নি। আবহাওয়া দফতর এই বৃষ্টিকে একটি অতিরিক্ত-আঞ্চলিক ঝড় হিসাবে বর্ণনা করেছে, যার প্রভাব বহু বছর ধরে দৃশ্যমান হবে। মরক্কো গত বছর থেকে প্রাকৃতিক দুর্যোগের সাথে লড়াই করছে। গত বছরের ভয়াবহ ভূমিকম্পের পর এবার মরক্কোতে বন্যা হয়েছে। এই বন্যায় ১৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এখন সাহারা মরুভূমিও বন্যার কবলে পড়েছে।

সাহারা মরুভূমি পশ্চিম, উত্তর এবং মধ্য আফ্রিকার অনেক দেশে বিস্তৃত। বিজ্ঞানীদের মতে, বৈশ্বিক উষ্ণায়নের কারণে অনেক জায়গায় চরম আবহাওয়ার ঘটনা দেখা যাচ্ছে। সাহারা মরুভূমিতে বন্যাও এরই একটি অংশ। যদিও সাহারা মরুভূমির খবরে এই প্রথম নয়। এর আগে ২০২২ সালে, সাহারা মরুভূমিতে তুষারপাত দেখা গিয়েছিল, যা পুরো বিশ্বে আতঙ্কের সৃষ্টি করেছিল।