উৎসবের মরশুমেও চলে প্রতারনা, জানুন কি ভাবে সম্ভব 

  দশেরা ও দীপাবলিতে উৎসবের মরসুমে অনেক দিন ছুটি থাকে। আপনি যদি মনে করেন যে স্ক্যামাররাও এই দিনগুলিতে ছুটিতে থাকে, তবে আপনি ভুল। আসলে, স্ক্যামাররা…

festive season scam উৎসবের মরশুমেও চলে প্রতারনা, জানুন কি ভাবে সম্ভব 

 

দশেরা ও দীপাবলিতে উৎসবের মরসুমে অনেক দিন ছুটি থাকে। আপনি যদি মনে করেন যে স্ক্যামাররাও এই দিনগুলিতে ছুটিতে থাকে, তবে আপনি ভুল। আসলে, স্ক্যামাররা চায় আপনি ছুটিতে থাকুন এবং মোবাইল এবং অন্যান্য গ্যাজেট ব্যবহার করুন, যাতে তারা আপনাকে প্রতারণা করার সুযোগ পায়।

   

দশেরা এবং দীপাবলির সময় ছুটির কারণে, অনেকেই স্মার্টফোনে বেশি সময় ব্যয় করেন। যার কারনে স্ক্যামাররা প্রতারণা করার সুযোগ পায়। উৎসবের মরসুমে প্রতারকরা কীভাবে প্রতারণা করে সে সম্পর্কে আলোচনা করা হল।

নকল অনলাইন ডিল

স্ক্যামাররা জাল ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়াতে বিশাল ডিসকাউন্ট এবং আকর্ষণীয় অফারের বিজ্ঞাপন দেয়। মানুষ এসব ওয়েবসাইটে গিয়ে পেমেন্ট করলেও মালামাল পাওয়া যায় না।

ফিশিং ইমেইল

উৎসবের সময়, জাল ইমেল বা এসএমএস পাঠানো হয় যা দেখতে ব্যাঙ্ক বা ই-কমার্স ওয়েবসাইটের মতো। এর মধ্যে জাল লিঙ্ক রয়েছে যা আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে কাজ করে।

জাল উপহার এবং লাকি ড্র

কিছু প্রতারক উৎসব উপলক্ষে জাল লাকি ড্র বা বিনামূল্যে উপহার দিয়ে লোকেদের প্রলুব্ধ করে। তারা আপনার কাছ থেকে রেজিস্ট্রেশন ফি বা অন্যান্য তথ্য চাইতে পারে, যার উদ্দেশ্য হল আপনাকে প্রতারণা করা।

পেমেন্ট অ্যাপের মাধ্যমে প্রতারণা

স্ক্যামাররা UPI পেমেন্ট লিঙ্ক পাঠিয়ে তাদের কাছ থেকে টাকা তোলার চেষ্টা করে। এতে তারা আপনাকে আপনার আত্মীয় বা বন্ধু হিসাবে জাহির করে ডাকে। অনেক সময়, স্ক্যামাররা এমনকি ব্যাঙ্কের আধিকারিক হিসাবে পরিচয় দিয়ে ফোন করে এবং আপনার অ্যাকাউন্ট ফ্রিজ করতে বলে। এর থেকে নিজেকে বাঁচাতে, তারা ওটিপি চায় এবং আপনি ওটিপি দেওয়ার সাথে সাথে অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হয়।