অস্ট্রেলিয়ায় ‘অনিশ্চিত’ রোহিত! অধিনায়ক তবে কে ?

সদ্যই বাংলাদেশের বিরুদ্ধে ভারতকে জিতিয়েছেন তিনি। নীল জার্সিতে দলকে বিশ্বজয়ী করলেও সাদা রংয়ের জার্সিতে এখনও তিনি বিশ্বজয়ের স্বাদ পাননি। ‘টাইগার’ বধ করে ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে…

Rohit Sharma May Miss First Test of Border-Gavaskar Trophy in Australia; Bumrah, Rishabh Pant, and Shubman Gill in Captaincy Contention

সদ্যই বাংলাদেশের বিরুদ্ধে ভারতকে জিতিয়েছেন তিনি। নীল জার্সিতে দলকে বিশ্বজয়ী করলেও সাদা রংয়ের জার্সিতে এখনও তিনি বিশ্বজয়ের স্বাদ পাননি। ‘টাইগার’ বধ করে ক্রমতালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেও ; বর্ডার-গাভাসকার ট্রফি জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের আগেই ক্রমতালিকায় শীর্ষস্থান দখল করা এখনও বাকি রয়ে গিয়েছে গৌতম গম্ভীর এন্ড কোম্পানীর কাছে।

তাই আসন্ন নিউজিল্যান্ড সিরিজ জিতেই ক্যাঙ্গারু বধের লক্ষ্যে ঝাঁপাতে প্রতিজ্ঞাবদ্ধ ভারতীয় দল। তবে এখানেই ঘটেছে বিপত্তি। অস্ট্রেলিয় সফরের প্রথম টেস্টেই (BGT 2024 First Test) ব্যক্তিগত কিছু কারণে জন্য নিজেকে সরিয়ে নিচ্ছেন অধিনায়ক রোহিত শর্মা। গতকালই বিশেষ কিছু সংবাদসংস্থায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী জানা গিয়েছে, বিসিসিআইয়ের কাছে রোহিত না খেলার জন্য আবেদন করেছেন।

   

আগামী ২২ শে নভেম্বর পার্থের অপটিমাস স্টেডিয়ামে শুরু হচ্ছে বর্ডার -গাভাসকার ট্রফির প্রথম টেস্ট। আর এই টেস্টটি ব্যক্তিগত কিছু কারণের নিজেকে সরিয়ে নিতে চান ভারত অধিনায়ক রোহিত শর্মা। তবে রোহিতের এই বিশেষ কারণটি সম্পর্কে বিস্তারিত কিছুই সেভাবে জানা যায়নি ।

Rohit Sharma: আইপিএলে পাঞ্জাবের অধিনায়ক রোহিত শর্মা?

তবে অনুমান করা হচ্ছে পারিবারিক কোনো সমস্যার কারণেই নিজেকে পার্থ টেস্টে ‘ব্রাত্য’ রাখছেন হিটম্যান। তবে তিনি চেষ্টা করছেন খেলার। যদি ব্যক্তিগত সমস্যা মিটে যায় সেক্ষেত্রে তিনি খেলতেও পারেন প্রথম টেস্টে। তাই এব্যাপারে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

অস্ট্রেলিয় সফরের শুরুতেই রোহিতের না থাকাটা অবশ্যই ‘বিশাল’এক ধাক্কা ভারতীয় দলের কাছে। তবে রোহিতকে নিয়ে টালবাহানা থাকায় রোহিতের বিকল্প অধিনায়ক কে হবেন সেটা নিয়েই এখন বড় প্রশ্নের সম্মুখীন হচ্ছে ভারতীয় ক্রিকেটমহল। যদি একান্তই রোহিত শর্মা বর্ডার গাভাসকার ট্রফির প্রথম ম্যাচে না খেলেন; সেক্ষেত্রে অধিনায়ক হিসেবে উঠে আসছে তিনটি সম্ভাব্য নাম।

BGT 2024: ভারত-অস্ট্রেলিয়া সিরিজের আগে চোট ‘ভয়ঙ্কর’ অলরাউন্ডারের

সূত্রের খবর, রোহিত যদি প্রথম ম্যাচ না খেলেন, সেক্ষেত্রে শুভমান গিল বা জসপ্রীত বুমরার মধ্যে একজনকে অধিনায়ক করা হতে পারে। এছাড়াও অধিনায়কের দৌড়ে রয়েছেন ভারতের উইকেটকিপার ব্যাটার ঋষভ পন্থও। ভারতীয় পেসার বুমরার অভিজ্ঞতা আছে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার। এছাড়াও ঘরোয়া ক্রিকেটে মুম্বাই দলেরও নেতৃত্ব দিয়েছেন তিনি। অন্যদিকে শুভমন গিল আইপিএলে গুজরাট দলের নিয়মিত অধিনায়ক। এছাড়াও চলতি দলীপ ট্রফিতেও ভারতীয় এ দলের হয়ে অধিনায়কত্ব করেছেন তিনি।

বুমরাহ এবং গিল ছাড়াও ভারতের অধিনায়কের দৌড়ে রয়েছেন ঋষভ পন্থ। বুমরার মত ঋষভও ভারতীয় দলের অধিনায়কত্ব করেছেন। এছাড়াও অস্ট্রেলিয়ার মাঠে তাঁর ট্র্যাক-রেকর্ডও বেশ ভালো। আইপিএলে দিল্লি ফ্র্যাঞ্চাইজির অধিনায়কও তিনি। সবমিলিয়ে তাঁকেও (BGT 2024 First Test) অধিনায়কের পদে আসীন করতে পারেন নির্বাচকরা।