রোগীদের ওষুধের তথ্য প্রদানের জন্য AI চ্যাটবক্স বিপদজনক! গবেষণায় চাঞ্চল্যকর তথ্য

রোগীদের ওষুধের তথ্য প্রদানের জন্য AI চ্যাটবক্স (AI chatbox) বিপদজনক! গবেষণায় চাঞ্চল্যকর তথ্য (information)। শুক্রবার একটি গবেষণায় এআই চ্যাটবক্স নিয়ে একটি বড় সতর্কবার্তা দেওয়া হয়েছে।…

AI chatbox

রোগীদের ওষুধের তথ্য প্রদানের জন্য AI চ্যাটবক্স (AI chatbox) বিপদজনক! গবেষণায় চাঞ্চল্যকর তথ্য (information)। শুক্রবার একটি গবেষণায় এআই চ্যাটবক্স নিয়ে একটি বড় সতর্কবার্তা দেওয়া হয়েছে। গবেষণায় বলা হয়েছে, রোগীদের ওষুধের তথ্যের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) চ্যাট বক্স গুলিকে বিশ্বাস করা উচিত নয়। এআই-চালিত সার্চ ইঞ্জিন এবং চ্যাটবট সবসময় ওষুধ সম্পর্কে সঠিক এবং নিরাপদ তথ্য প্রদান করতে পারে না। বেলজিয়াম এবং জার্মানির গবেষকরা এই গবেষণাটি করেছিলেন, গবেষণায় তারা বুঝতে পারেন যে অনেক উত্তর ভুল বা সম্ভাব্য ক্ষতিকারক।

বিএমজে কোয়ালিটি অ্যান্ড সেফটি জার্নালে প্রকাশিত একটি গবেষণা পত্রে তিনি বলেন, এআই চ্যাটবট দ্বারা প্রদত্ত উত্তরগুলির জটিলতা বোঝা কঠিন হতে পারে এবং সেগুলি বোঝার জন্য ডিগ্রি স্তরের শিক্ষার প্রয়োজন হতে পারে। ২০২৩ সালে এআই-চালিত চ্যাট বক্স গুলির প্রবর্তনের সঙ্গে সার্চ ইঞ্জিনগুলিতে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গিয়েছে।

   

জার্মানির ফ্রেডরিখ-আলেকজান্ডার-ইউনিভার্সিটি এরলাঞ্জেন-নুরেমবার্গের গবেষক দল বলেন, চ্যাটবক্স গুলি ইন্টারনেটে সবচেয়ে ব্যাপক ডেটাসেটে অ্যাক্সেস করতে পারে। এগুলির উপর স্বাস্থ্য সম্পর্কিত যে কোনও প্রশ্নের উত্তর দিতে পারে, তবে তাদের তথ্যগুলি খুব ভুল এবং এমনকি ক্ষতিকারকও হতে পারে। এই গবেষণায়, তাঁরা লক্ষ্য করেছেন AI-চালিত চ্যাট বক্স সহ সার্চ ইঞ্জিনগুলি রোগীদের প্রশ্নের সম্পূর্ণ এবং সঠিক উত্তর দিতে সক্ষম নয়। চ্যাট বক্স ২৬ শতাংশ উত্তর ডেটার সঙ্গে মেলেনি। প্রতিক্রিয়াগুলির প্রায় ৪২ শতাংশ ক্ষতির কারণ হতে পারে এবং ২২ শতাংশ গুরুতর ক্ষতির কারণ হতে পারে। চ্যাট বক্স রোগীর প্রশ্নের উদ্দেশ্য বুঝতে অক্ষম।