ব্রাজিলের জাতীয় দলে ভিনিসিয়াস জুনিয়রের পারফরম্যান্স এবং খেলার সম্ভাবনা

বয়স মাত্র ২৪, তবে ভিনিসিয়াস জুনিয়র (Vinicius Junior) এখনও পর্যন্ত জাতীয় দলে মাত্র পাঁচটি গোল করেছেন। ব্রাজিলের (Brazil) জাতীয় দলে তাঁর পারফরম্যান্স নিয়ে আলোচনা সবসময়…

Vinicius Junior ব্রাজিলের জাতীয় দলে ভিনিসিয়াস জুনিয়রের পারফরম্যান্স এবং খেলার সম্ভাবনা

বয়স মাত্র ২৪, তবে ভিনিসিয়াস জুনিয়র (Vinicius Junior) এখনও পর্যন্ত জাতীয় দলে মাত্র পাঁচটি গোল করেছেন। ব্রাজিলের (Brazil) জাতীয় দলে তাঁর পারফরম্যান্স নিয়ে আলোচনা সবসময় চলছে। অনেকেই প্রশ্ন করেন, কেন একজন প্রতিভাবান খেলোয়াড় দেশের হয়ে মাঠে নামলে তাঁর গুণগুলো ফুটে ওঠে না?

আরও পড়ুন : প্রতিপক্ষ এক, বদলার সুযোগ শুভাশীষ-লিস্টনদের

   

রিয়াল মাদ্রিদের হয়ে ভিনিসিয়াস একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তার ড্রিবলিং, গতিশীলতা এবং গোল করার ক্ষমতা সবসময় তাঁকে ক্লাবের জন্য অপরিহার্য করেছে। কিন্তু যখন তিনি ব্রাজিলের জার্সি পড়েন, তখন তার আগ্রাসী খেলার সেই চেতনা যেন ভেঙে পড়ে। তিনি জাতীয় দলে খেলার সময় যেন নিজের ছায়ায় পরিণত হন, যা একজন খেলোয়াড়ের জন্য হতাশাজনক।
২০১৮ সালে রিয়াল মাদ্রিদে যোগদান করার পর থেকে, ভিনিসিয়াস ৮৭ গোল এবং ৮২টি অ্যাসিস্ট করেছেন। তাঁর গতিশীল খেলার জন্য ক্লাবটি সবসময় তাঁকে নির্ভর করে। কিন্তু ব্রাজিলের জাতীয় দলে ২০১৯ সালে অভিষেক হওয়ার পর থেকে, ৩৪টি ম্যাচে তিনি মাত্র পাঁচটি গোল করতে পেরেছেন। এভাবে চলতে থাকলে, জাতীয় দলে তার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে পারে।

ভিনিসিয়াসের পারফরম্যান্স:

ভিনিসিয়াসের জাতীয় দলে অপ্রতুলতা কিছু কারণের ওপর নির্ভর করে। তার মধ্যে প্রধান একটি হলো, খেলার শৈলী। তিনি নিজেই উল্লেখ করেছেন, ইউরোপে খেলা আরও দ্রুত গতির, যেখানে বলের গতি বেশি। এই কারণেই তিনি নিজেকে ব্রাজিলের খেলার সঙ্গে মানিয়ে নিতে সমস্যায় পড়ছেন। তবে, যেহেতু তিনি ২০১৯ সাল থেকে জাতীয় দলের অংশ, তাই এই যুক্তি কিছুটা দুর্বল মনে হয়।
অন্য একটি কারণ হলো, ব্রাজিলের খেলা মূলত নেইমারের উপর কেন্দ্রীভূত। যখন একটি দলের খেলা একটি খেলোয়াড়ের উপর নির্ভরশীল হয়, তখন অন্য খেলোয়াড়দের স্বাভাবিকভাবে নিজের অবস্থান খুঁজে পাওয়া কঠিন হয়ে যায়। ভিনিসিয়াস এখন একজন বিশিষ্ট খেলোয়াড়।

আরও পড়ুন : কিউয়ি মোকাবিলায় ফিরলেন কুলদীপ-সরফরাজ, ফের ‘ব্রাত্য’ চাহাল

জাতীয় দলের জন্য ভিনিসিয়াসের প্রায়ই বদলি করা হয়, যা রিয়াল মাদ্রিদের জন্য একটি বিরল ঘটনা। কোপা আমেরিকায় (২০২৪) তার পারফরম্যান্সে বারবার বদলি হওয়া তার আত্মবিশ্বাসে প্রভাব ফেলেছে। ২০২২ সালের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচে তাঁকে বদলি করা হয়েছিল, যা ব্রাজিলের পরাজয়ের একটি অন্যতম কারণ ছিল।
ভিনিসিয়াসের ক্লাব ও জাতীয় দলের ভূমিকা ভিন্ন। রিয়াল মাদ্রিদে তিনি আক্রমণাত্মকভাবে খেলতে পারেন, যেখানে তাকে রক্ষণাত্মক দায়িত্ব পালন করতে হয়। জাতীয় দলে তিনি প্রধানত একটি প্রচলিত ফরোয়ার্ডের ভূমিকা পালন করেন, যা তার স্বাভাবিক খেলার শৈলীর সঙ্গে মেলে না।

আরও পড়ুন : ব্রুজোর সাফল্যের নেপথ্যে রিয়াল মাদ্রিদ? জানালেন এই বসুন্ধরা ফুটবলার

যদিও ভিনিসিয়াসের কিছু সমস্যা সাঙ্ঘাতিক মনে হতে পারে, কিন্তু এগুলো সমাধানের উপায়ও রয়েছে। তাকে তার খেলার স্টাইলের সাথে মানিয়ে নিতে হবে এবং জাতীয় দলের কৌশলে নিজেকে খাপ খাইয়ে নিতে হবে। তার মধ্যে বিশাল প্রতিভা রয়েছে, এবং যদি তিনি তাঁর আত্মবিশ্বাস ফিরে পান, তবে তিনি জাতীয় দলে বড় প্রভাব ফেলতে পারেন। তাঁর খেলার দক্ষতা তাঁকে একদিন ব্রাজিলের ইতিহাসে একটি বিশেষ স্থান করে দেবে। আশা করা যায়, তিনি দ্রুত তার ফর্ম ফিরে পাবেন এবং জাতীয় দলের জন্য নতুন করে উদ্ভাসিত হবেন।