আধার কার্ডে নতুন সুবিধা, দিতে হবে না আধার নম্বর

সাইবার অপরাধ রুখতে আধার কার্ডে (Aadhaar card) নতুন সুবিধা। আধারের গোপনীয়তা বজায় রাখতে হোটেলে গিয়ে দিতে হবে না আধার কার্ডে-র (Aadhaar card) নম্বর। আধার কার্ডের…

Aadhaar card

সাইবার অপরাধ রুখতে আধার কার্ডে (Aadhaar card) নতুন সুবিধা। আধারের গোপনীয়তা বজায় রাখতে হোটেলে গিয়ে দিতে হবে না আধার কার্ডে-র (Aadhaar card) নম্বর। আধার কার্ডের মধ্যে এমন একটি অপশন রয়েছে যেটি ব্যবহার করে আপনি যেকোনো ভ্রমণ বা হোটেলে নিজের বুকিং করতে পারেন। তার জন্য আপনার আধার নম্বর দিতে হবে না। ইউনিক আইডেন্টিফিকেশন অফ ইন্ডিয়া দেশবাসীকে এই কারণে মাস্কড আধার (Masked Aadhaar) কার্ডের সুবিধা দেয়।এই সুবিধা দেওয়া হয় মূলত আধারের গোপনীয়তা বজায় রাখতে। একটি মাস্কড আধারে নাম, ফটোগ্রাফ এবং কিউ আর কোড দেখা গেলেও কার্ড নম্বর পুরো দেওয়া থাকে না। যার ফলে হোটেলে গেলে এই মাস্কড আধার (Masked Aadhaar) দিতে পারেন আপনি। সেই ক্ষেত্রে কার্ড নম্বরের গোপনীয়তা বজায় থাকবে।

কীভাবে একটি মাস্কড আধার ডাউনলোড করবেন:
১. UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ এ যান।
২. “My Aadhaar” বিভাগের অধীনে, “Download Aadhaar” এ ক্লিক করুন।
৩. আপনার ১২-সংখ্যার আধার নম্বর বা ১৬-সংখ্যার ভার্চুয়াল আইডি (VID) লিখুন, আপনার পুরো নাম, পোস্টকোড এবং নিরাপত্তা কোডের মতো অন্যান্য প্রয়োজনীয় বিবরণ সহ।
৪. “আপনার পছন্দ নির্বাচন করুন” বিভাগে, “মাস্কড আধার” বিকল্পটি বেছে নিন।
৫. আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP (ওয়ান-টাইম পাসওয়ার্ড) পাওয়ার বিকল্পটি নির্বাচন করুন।
৬. যাচাইকরণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে OTP লিখুন।
৭. তারপরে আপনি একটি পাসওয়ার্ড-সুরক্ষিত পিডিএফ ফর্ম্যাটে মাস্কড আধার ডাউনলোড করতে পারবেন।
৮. আপনার মাস্কড আধার নথি সুরক্ষিত রাখা এবং এটি অননুমোদিত ব্যক্তিদের সঙ্গে শেয়ার করবেন না।

   

আপনার গোপনীয়তা রক্ষা করে এই ব্যবস্থা। এটি আপনার আধার নম্বরের অপব্যবহার বা জালিয়াতির হাত থেকে বাঁচায়। এটি বেশিরভাগ সংস্থায় এটি গ্রহণযোগ্য করে। আপনার যদি আপনার আধার নম্বর শেয়ার করার প্রয়োজন হয়, তাহলে আপনি আপনার পুরো নম্বরের পরিবর্তে মাস্কড আধার দিতে পারবেন। আপনার মাস্কড আধার (Masked Aadhaar) পিডি এফ ফর্ম্যাটে ডাউনলোড করা হবে। আপনি যখনই আপনার আধার নম্বর প্রদান করতে হবে তখনই আপনি এই কার্ডটি প্রিন্ট করতে এবং ব্যবহার করতে পারেন।