UN: রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী দফতরে ইজরায়েলি হামলা, শিহরিত বিশ্ব

রাষ্ট্রসংঘের (UN) বিরুদ্ধেই কি যুদ্ধ ঘোষণা করে দিল ইজরায়েল? এমনই প্রশ্ন উঠছে, কারণ পরপর ইজরায়েলি হামলার মুখে পড়ছে (UN Peacekeeper) রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী বাহিনী। ইজরায়েল সরকার…

UN peacekeepers monitor the border between Lebanon and Israel

রাষ্ট্রসংঘের (UN) বিরুদ্ধেই কি যুদ্ধ ঘোষণা করে দিল ইজরায়েল? এমনই প্রশ্ন উঠছে, কারণ পরপর ইজরায়েলি হামলার মুখে পড়ছে (UN Peacekeeper) রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী বাহিনী। ইজরায়েল সরকার সম্প্রতি রাষ্ট্রসংঘ মহাসচিবকে নিষিদ্ধ ঘোষণা করেছে। এবার তাদের হামলার মুখে পড়ল শান্তিরক্ষী বাহিনী।

বিবিসি জানাচ্ছে, দক্ষিণ লেবাননে ঢুকে হিজবুল্লাহ গোষ্ঠীর বিরুদ্ধে আক্রমণ চালাচ্ছে ইজরায়েলি সেনা। হিজবুল্লাহর হামলাও চলছে। এরমধ্যে দক্ষিণ লেবাননে রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী বাহিনীর দফতরে ইজরায়েল হামলা চালাল। এই হামলায় একাধিক জখম।

   

আল জাজিরা জানিয়েছে, রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী বাহিনী (ব্লু হেলমেট)-দফতরে হামলা দুজন শান্তিরক্ষী আহত হয়েছেন। বৃহস্পতিবার (১০ অক্টোবর) এই হামলা চালানো হয়।

ইজরায়েল এই হামলার কথা স্বীকার করেছে। তাদের দাবি, রাষ্ট্রসংঘ বাহিনীর দফতরের কাছেই হিজবুল্লাহর গোষ্ঠীর একটি ঘাঁটি ছিল। সেই ধংস করার অভিযান চলছিল।

তবে ইজরায়েলের এই হামলার কড়া সমালোচনা করছে রাষ্ট্রসংঘ সদস্য দেশগুলি। ইতালির তরফে এই হামলাকে ‘যুদ্ধ অপরাধ’ বলে অভিহিত করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

বিভিন্ন দেশের সেনা বাহিনীর কর্মীদের নিয়ে রাষ্ট্রসংঘ শান্তিরক্ষী বাহিনী উপদ্রুত অঞ্চলে কাজ করে। নীল হেলমেট পরা রাষ্ট্রসংঘ বাহিনী বহুল চর্চিত।

ভারত সরকার জানিয়েছে, 600 ভারতীয় সেনা লেবাননে রাষ্ট্রসংঘ শান্তিরক্ষা মিশনে আছেন। ইজরায়েল-লেবানন সীমান্তে 120 কিলোমিটার ব্লু লাইন বরাবর তারা অবস্থান করছেন।

শুক্রবার ভারতের বিদেশ মন্ত্রক বলেছে, “আমরা ব্লু লাইন বরাবর নিরাপত্তা পরিস্থিতির অবনতি নিয়ে উদ্বিগ্ন। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। রাষ্ট্রসংঘ প্রাঙ্গণের অলঙ্ঘনতা অবশ্যই সকলের দ্বারা সম্মান করা উচিত, এবং যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।”