অধিনায়কত্ব-কোচের সঙ্গে সম্পর্ক ইস্যুতে ‘বিস্ফোরক’ অ্যালেক্স সাজি

ভারতের সুপার লিগ (ISL) এ হায়দরাবাদ এফসি’র (Hyderabad FC) অন্যতম নির্ভরযোগ্য সেন্টার ব্যাক অ্যালেক্স সাজি (Alex Saji) তার অল্প বয়সেই দলের অধিনায়ক হিসেবে আবির্ভূত হয়েছেন।…

Hyderabad FC's Alex Saji

ভারতের সুপার লিগ (ISL) এ হায়দরাবাদ এফসি’র (Hyderabad FC) অন্যতম নির্ভরযোগ্য সেন্টার ব্যাক অ্যালেক্স সাজি (Alex Saji) তার অল্প বয়সেই দলের অধিনায়ক হিসেবে আবির্ভূত হয়েছেন। মাত্র প্রথম একাদশের একজন খেলোয়াড় হিসেবে নিজের পথ শুরু করে, আজ তিনি ক্লাবটির ইতিহাসে সবচেয়ে কম বয়সী অধিনায়কদের একজন হিসেবে উঠে এসেছেন। তার নেতৃত্ব গুণ, মাঠের পারফরম্যান্স এবং দলের প্রতি তার অবদান অনেক তরুণ ফুটবলারের জন্য অনুপ্রেরণা হয়ে উঠেছে, যারা ভারতীয় ফুটবলে তাদের ক্যারিয়ার গড়তে চায়।

সম্প্রতি, খেল নাও-এর সঙ্গে একটি বিশেষ সাক্ষাৎকারে সাজি তার হায়দরাবাদে থাকার কারণ, অধিনায়ক হিসেবে তার ভূমিকা এবং আরও অনেক বিষয়ে কথা বলেছেন। সাক্ষাৎকারের প্রধান কিছু অংশ এখানে তুলে ধরা হল:

   

হায়দরাবাদ এফসিতে থাকার কারণ
অ্যালেক্স সাজি হায়দরাবাদ এফসি’র হয়ে একটি অসাধারণ মৌসুম কাটিয়েছেন। তার পারফরম্যান্সের ভিত্তিতে তিনি বিভিন্ন ক্লাব থেকে লোভনীয় প্রস্তাব পেয়েছিলেন, কিন্তু তিনি তার বর্তমান ক্লাবেই থাকার সিদ্ধান্ত নেন এবং আগামী তিন বছরের জন্য নতুন চুক্তিতে স্বাক্ষর করেন। সাজি বললেন, “ক্লাবটি আমার ISL যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। আমি শুধু এই ক্লাবের হয়ে খেলতে চেয়েছিলাম। আসলে, আগামী বছরগুলোতে আমি HFC-এর সঙ্গে কিছু জয় করতে চাই। আমি এই ক্লাবটিকে ভালোবাসি।

“আমি বিশ্বাস করি এটি আমার ক্যারিয়ারের শুরু মাত্র, বিশেষত আমার ISL ক্যারিয়ার যা এখানে শুরু হয়েছে। আমার এখনো অনেক দূর যেতে হবে। এই শহরটি আমার জন্য চমৎকার। আমাদের ম্যানেজমেন্ট দুর্দান্ত। আমি এখানে থাকতে পেরে খুশি।”

alex saji

অধিনায়ক হিসেবে ভূমিকা
হায়দরাবাদ এফসি’র সঙ্গে দীর্ঘদিন থাকলেও, ২০২৩-২৪ মৌসুমে তার কিছু প্রশংসনীয় পারফরম্যান্সের পর তাকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে। নতুন দায়িত্ব সম্পর্কে সাজি বললেন, “প্রথমেই, আমি ম্যানেজমেন্ট এবং কোচকে ধন্যবাদ জানাতে চাই এই সুযোগটি দেওয়ার জন্য। আমি জোয়াও ভিক্টর, লাক্সমিকান্ত কাট্টিমানি, নিখিল পুজারি এবং বার্থোলোমিউ ওগবেচের মতো অনেক অসাধারণ খেলোয়াড়ের সঙ্গে খেলেছি। তারা অভিজ্ঞ এবং নেতা হিসেবে তাদের দায়িত্ব পালন করেছে। আমি তাদের কাছ থেকে অনেক কিছু শিখেছি।

“এখন আমি অধিনায়ক হিসেবে আমার দায়িত্ব পালন করার সুযোগ পেয়েছি। আমি নিশ্চিতভাবে আমার শতভাগের বেশি দেব,” তিনি আরও যোগ করেন।

Hyderabad FC coach Thangboi Singto

থাংবই সিংটো’র সঙ্গে সম্পর্ক
হায়দরাবাদ এফসি’র প্রধান কোচ থাংবই সিংটো অ্যালেক্স সাজির ফুটবলার এবং নেতা হিসেবে বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। কোচের সঙ্গে তার সম্পর্ক নিয়ে সাজি বললেন, “কোচ থাংবই সিংটো এবং আমার সম্পর্ক অনেক দিনের। যখন আমি ১৭ বছর বয়সে ছিলাম, তখন থেকেই তিনি আমার পাশে ছিলেন। তিনি আমাকে আন্ডার-১৮ লেভেলে সুযোগ দিয়েছিলেন। তিনি সবসময় আমাকে বিশ্বাস করেছেন।

“তিনি অনেক ভাষা জানেন, যা তাকে সব খেলোয়াড়ের সঙ্গে সহজে যোগাযোগ করতে সহায়তা করে। ভারতীয় কোচ হিসেবে তিনি ক্লাবের জন্য নিখুঁত। তিনি অনেক অভিজ্ঞ এবং সব ধরনের খেলোয়াড়দের পরিচালনা করতে সক্ষম, তা সে সিনিয়র হোক বা জুনিয়র।”

হারের সময় কীভাবে মনোযোগ এবং প্রেরণা ধরে রাখেন
গত মৌসুমে হায়দরাবাদ এফসি ভালো পারফরম্যান্স করতে পারেনি, এবং এই মৌসুমেও তারা টানা দুই ম্যাচ হেরেছে। কঠিন সময়ে কীভাবে মনোযোগ এবং প্রেরণা ধরে রাখেন তা নিয়ে সাজি বললেন, “এই মৌসুমের শুরু থেকে আমি খুবই হতাশ ছিলাম। আমরা টানা দুই ম্যাচ হেরেছি, এবং গত বছর মাত্র একটি ম্যাচ জিতেছিলাম। এটি কঠিন পরিস্থিতি ছিল।

“আমরা সবার কাছে প্রমাণ করতে চাই যে আমরা আমাদের সেরা পারফরম্যান্স দিতে পারি। তবে আমাদের এখন ফলাফলের দিকে মনোযোগ দিতে হবে। আমরা কিছু ম্যাচ জিততে চাই কারণ হেরে গেলে পয়েন্ট হারাতে হয়। তাই আত্মবিশ্বাস অর্জন করতে কিছু ম্যাচ জিততে চাই,” তিনি আরও যোগ করেন।

গত মরশুমের তুলনায় দলে পরিবর্তন
সাজি জানিয়েছেন যে, গত মৌসুমের তুলনায় এই মৌসুমে দলটি অনেক উন্নতি করেছে। তিনি বলেন, “এই বছর, আমাদের মানসিকতা একই। আমরা ভালো ফুটবল খেলতে চাই। শেষ পর্যন্ত ফলাফলই গুরুত্বপূর্ণ, তবে আমরা আমাদের খেলা ভক্তদের দেখাতে চাই। আমাদের কিছু বিশ্বস্ত ভক্ত আছে, যারা বাড়িতে এবং বাইরে সব জায়গায় আমাদের সমর্থন করে। আমরা তাদের গর্বিত করতে চাই।”

হায়দরাবাদ এফসি’র নতুন সাইনিংস নিয়ে মতামত
BC Jindal Group-এর অধিগ্রহণের পর হায়দরাবাদ এফসি দলটি কিছু গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে দলে নিয়েছে। নতুন খেলোয়াড়দের প্রশংসা করে সাজি বলেন, “আমাদের দলে সিনিয়র খেলোয়াড়রা তরুণদের সমর্থন করছে। দলটি ইতিবাচকতায় ভরা। সকলেই একে অপরকে সাহায্য করছে।”

“বিশেষ করে বিদেশি খেলোয়াড়রা খুব ভালো। সাফা (স্টেফান সাপিক), সাই (গডার্ড), অ্যালান (পাউলিস্তা) সবাই অসাধারণ। সিনিয়র খেলোয়াড়রাও দায়িত্বশীল। আমরা সবাই একসঙ্গে দল হিসেবে ম্যাচ জয়ের দিকে কাজ করছি।”