দেশজুড়ে চিকিৎসা বন্ধের হুঁশিয়ারি IMA’র, মোদীর দিকে তোপ ঘোরাতে ধীরে চলছেন মমতা?

আরজি কর কাণ্ডে (RG kar protest) অনশনরত জুনিয়র ডাক্তারদের দাবি না মিটলে দেশজুড়ে বন্ধ হবে চিকিৎসা পরিষেবা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আর্জি জানিয়ে চিঠি পাঠাল…

IMA calls for all india halts of medical service on rg kar protest

আরজি কর কাণ্ডে (RG kar protest) অনশনরত জুনিয়র ডাক্তারদের দাবি না মিটলে দেশজুড়ে বন্ধ হবে চিকিৎসা পরিষেবা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে আর্জি জানিয়ে চিঠি পাঠাল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন বা আইএমএ। শুক্রবার সকালে পাঠানো এই চিঠিতে জুনিয়র ডাক্তারদের পাশে সহানুভূতিশীল হয়ে দাঁড়ানোর জন্য রাজ্যের কাছে আর্জি জানানো হয়েছে আইএমএর পক্ষ থেকে। 

শারীরিক অবস্থার অবনতি, অনশন প্রত্যাহারে জুনিয়র ডাক্তারদের চিঠি পুলিশের

   

অনশনরত ওই সাত ডাক্তারদের স্বাস্থ্যের প্রতি নজর রাখছে আইএমএ। জুনিয়র ডাক্তারদের দাবি এমন মেটানো রাজ্যের পক্ষে এমন কোনও অসাধ্যসাধন নয় যে তাঁরা পারবে না। এদিন স্পষ্ট বলা হয় যদি রাজ্যে দ্রুত তাঁদের দাবি না মেটায় তাহলে আগামীদিনে গোটা দেশে চিকিৎসা পরিষেবা বন্ধ করবে ডাক্তারদের সর্বভারতীয় সংগঠনটি। এদিকে আগামীকাল নবমীর বিকেলে ধর্মতলায় মিছিল করে জমায়েতের ডাক দিয়েছে জুনিয়র ডাক্তার ফ্রন্ট। এরমধ্যে আইএমএর হুঁশিয়ারি রাজ্যের চাপ বাড়ালো বলেই মনে করছে বিশেষজ্ঞমহল।

গতকাল বৃহস্পতিবার আরজি কর কাণ্ডে (RG kar protest)আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের অনশন প্রত্যাহারে চিঠি পাঠায় কলকাতা পুলিশ। অনশনকারীদের শারীরিক অবস্থা অবনতি হওয়ার কারণেই অনশন প্রত্যাহারের আর্জি জানানো হয়েছে পুলিশ প্রশাসনের তরফে। বৃহস্পতিবার বিকেলে ধর্মতলায় ডাক্তারদের জমায়েতে গিয়ে তাদের সঙ্গে কথা বলেন লালবাজারের পুলিশ আধিকারিকরা।

সপ্তমীতে ব্যান্ডেল-কাটোয়া শাখার যাত্রীদের জন্য সুখবর শোনাল রেল!

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ধর্মতলার মতন একটি গুরুত্বপূর্ণ জায়গায় অনুষ্ঠান আন্দোলন চালিয়ে যাওয়ার অনুমতি দেয়নি পুলিশ। তাই এই অবস্থান জমায়েত যেন সেখানে থেকে আপাতত সরিয়ে নেওয়া হয়। পাশাপাশি নয়জন অনশনরত জুনিয়র ডাক্তারদের ব্যক্তিগতভাবে চিঠি পাঠানো হয়েছে।

গত পাঁচ দিন ধরে আর জি কর কান্ডে দ্রুত বিচারের দাবিতে অনশন করে আসছেন জুনিয়ার ডাক্তাররা। এতে ইতিমধ্যেই তাদের শারীরিক অবস্থার অবনতি হতে চলেছে। একটানা না খেয়ে থাকার জন্য প্রভাব পড়েছে কিডনি লিভারের মতন অঙ্গ-প্রত্যঙ্গেও। অবস্থান জমায়েতে মোতায়ন রাখা হয়েছে অ্যাম্বুলেন্স। তবে হাসপাতালে গিয়ে চিকিৎসা করতেন নারাজ জুনিয়র ডাক্তাররা। শারীরিক অবস্থার অবনতি হয়েছে আন্দোলনের অন্যতম মুখ অনিকেত মাহাতোর।

জুনিয়ারদের সমর্থন করতে তাঁদের পাশে দাঁড়িয়েছেন সিনিয়র ডাক্তাররাও। ইতিমধ্যেই আর জি কর ও কলকাতা মেডিকেল কলেজের বিপুলসংখ্যক সিনিয়র ডাক্তার গণ ইস্তফা দিয়েছেন। তাদের পরিস্থিতি আরও জটিল হয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। বুধবার রাতে রাজ্যের মুখ্যসচিব মনোজ পন্থের সঙ্গে বৈঠক করেও বের হয়নি কোনও সমাধান সূত্র।

শুক্রে ডিজেলের দাম বেড়ে দাঁড়াল ৯৪.২৭ টাকা, পেট্রোলের দাম কত জানেন?

তবে এবার আইএমএর গোটা দেশে চিকিৎসা পরিষেবা বন্ধের হুঁশিয়ারি রাজ্যের গন্ডি ছাড়িয়ে জাতীয়স্তরে রাজনৈতিক আঙিনায় ছড়িয়ে পড়তে পারে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞমহল। কারণ ইতিমধ্যে ওড়িশা, উত্তরপ্রদেশের মতো বিজেপি শাসিত রাজ্যগুলিতেও প্রবলভাবে মাথাচাড়া দিয়েছে ডাক্তার-নার্সদের আন্দোলন। সেখানেও ইতিমধ্যে ডাক্তার-নার্সদের বিরুদ্ধে এসমা আইন লাঘু করেছে বিজেপি শাসিত রাজ্য সরকারগুলি। চাপ আর অস্বস্তি দুইই বাড়ছে কেন্দ্রেরও। তাই এমন অবস্থায় আন্দোলন বা কর্মবিরতি দেশব্যাপী ছড়িয়ে পড়লে তাতে আখেড়ে রাজনৈতিক ফায়দা তুলবে মমতা বন্দ্যোপাধ্যায়ই। কারণ তাতে ডাক্তারদের কামানের মুখ ঘুরে যেতে পারে মোদী সরকারের দিকেও। আর সেই অপেক্ষাতেই কি রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়?