সেনাবাহিনীর জন্য প্রস্তুতি নিচ্ছেন মেয়েদের জন্য সুখবর, এসব জেলায় খুলবে গার্লস সৈনিক স্কুল

Girls Sainik School: ছোটবেলা থেকেই ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) যোগ দিতে চান এমন মেয়েদের জন্য সুখবর। সেনাবাহিনীর প্রতি মেয়েদের বাড়তে থাকা ঝোঁকের পরিপ্রেক্ষিতে, রাজস্থানে এখন…

Girls Sainik School

Girls Sainik School: ছোটবেলা থেকেই ভারতীয় সেনাবাহিনীতে (Indian Army) যোগ দিতে চান এমন মেয়েদের জন্য সুখবর। সেনাবাহিনীর প্রতি মেয়েদের বাড়তে থাকা ঝোঁকের পরিপ্রেক্ষিতে, রাজস্থানে এখন অনেক মেয়েদের মিলিটারি স্কুল খোলা হবে। এই সৈনিক স্কুলগুলি খোলার ফলে পুলিশ, সেনাবাহিনী এবং অন্যান্য নিরাপত্তার চাকরির জন্য প্রস্তুতি নেওয়া মেয়েরা সরাসরি উপকৃত হবে।

জয়পুর সহ রাজস্থানের 9 টি বিভাগে শিক্ষা দফতর বালিকা সেনা স্কুলগুলি খুলবে। এ লক্ষ্যে কাজ শুরু করেছে শিক্ষা বিভাগ। তথ্য অনুযায়ী, সম্প্রতি শিক্ষা দফতর আজমির, কোটা, জয়পুর, যোধপুর, চুরু এবং উদয়পুরে জমি বেছে নিয়েছে এবং আশেপাশের এলাকার খোঁজখবর নিচ্ছে।

   

মাধ্যমিক শিক্ষার ডিরেক্টর আশিস মোদী এর জন্য জয়পুর সহ আজমির, বিকানের, চুরু, কোটা, পালি, আজমির, উদয়পুর, যোধপুর এবং ভরতপুরের কালেক্টরদের কাছে চিঠি পাঠিয়েছেন। চিঠিতে মেয়েদের জন্য সেনা স্কুল প্রতিষ্ঠার নির্দেশনা দেওয়া হয়েছে। ডিরেক্টর মোদী মাধ্যমিক শিক্ষার সমস্ত বিভাগীয় যুগ্ম পরিচালককে এই গার্লস সেনা স্কুলগুলির জন্য নোডাল অফিসার বানিয়েছেন।

বেসরকারী সেনা স্কুলগুলির ফি অনেক বেশি, যার কারণে অনেক মেয়ে সেনাবাহিনীতে নিয়োগের জন্য ভালভাবে প্রস্তুত হতে পারে না। এমন পরিস্থিতিতে এখন রাজস্থানের বিভিন্ন জায়গায় সরকারি বালিকা সেনা স্কুল খোলা হতে চলেছে, যেগুলির সেনাক স্কুলের ফি অনেক কম হবে। সেনা স্কুলের নিয়ম অনুযায়ী, মেধার ভিত্তিতে মেয়েদের সেনা স্কুলে পড়ার জন্য বৃত্তি ও আর্থিক সহায়তার সুবিধাও দেওয়া হবে। আগে সেনা স্কুল শুধুমাত্র ছেলেদের জন্য ছিল, কিন্তু এখন রাজস্থানে মেয়েদের জন্য বিশেষ সেনা স্কুল খোলা হচ্ছে।