মশাল জ্বালিয়েই বিলীন হলেন ইস্টবেঙ্গলের ‘রতন’ টাটা

আন্তর্জাতিক বাণিজ্যে ভারতের সাফল্যের সিংহভাগই এসেছে মাত্র একটি কোম্পানির হাত ধরে। আর যে মানুষটি কাগজে-কলমে এই প্রতিষ্ঠানের ব্যাপকতা একে বাণিজ্যিক মহলে পরিচিত করেন এক ‘সাম্রাজ্য’…

Ratan Tata Receives Bharat Gaurav Award from East Bengal Club, Expresses Passion for Football

আন্তর্জাতিক বাণিজ্যে ভারতের সাফল্যের সিংহভাগই এসেছে মাত্র একটি কোম্পানির হাত ধরে। আর যে মানুষটি কাগজে-কলমে এই প্রতিষ্ঠানের ব্যাপকতা একে বাণিজ্যিক মহলে পরিচিত করেন এক ‘সাম্রাজ্য’ হিসেবে; তিনি গতকাল রাতে মায়ার জগৎ ছেড়ে চিরনিদ্রার দেশে পাড়ি দিয়েছেন। হ্যাঁ, রতন নভাল টাটার কথাই বলা হচ্ছে।

তবে শুধু শিল্প- বাণিজ্য বা ব্যক্তিগত পরহিতকার কাজের জন্যই নয় খেলাধুলার জগতেও ছিল তাঁর অবাধ বিচরণ। সেকারনেই ২০২৩ সালে ইস্টবেঙ্গল ক্লাব তাঁকে সম্মান জানিয়েছিল ‘ভারত গৌরব’উপাধি (Ratan Tata Bharat Gaurav) প্রদান করে। এছাড়াও তাঁর প্রতিষ্ঠিত টাটা ফুটবল একাডেমি থেকে দীর্ঘদিন ধরে অসংখ্য তারকা ফুটবলার উঠে এসেছেন। তাঁরা ভারতীয় ফুটবলে আজও দাপিয়ে বেড়াচ্ছেন। একঝলকে দেখে নেওয়া যাক রতন টাটার খেলাধুলার প্রতি ভালোবাসার কিছু মুহুর্তের প্রতিচ্ছবি।

   

বলা হয়, বাঙালি রাজনৈতিকভাবে সচেতন। দেশের এবং বিশ্বের রাজনৈতিক ভাবগতিক বুঝতে বাঙালির নাকি বুঝতে বেগ পেতে হয় না। এর পাশাপশি ক্রীড়াজগতেও রয়েছে বাঙালির অবাধ বিচরণ। ইংরেজ শাসনের বিরুদ্ধে মোহনবাগান ক্লাবের বিজয়তোরন উৎসবই হোক বা অলিম্পিকে ফুটবলে পদকজয় থেকে হালফিলের লর্ডসে সৌরভ গাঙ্গুলীর জার্সি ওড়ানো – সমস্ত ক্ষেত্রেই নিজেদের ছাপ রেখেছে তিলোত্তমাবাসী।

তবে ছাপ রাখলেও প্রয়োজনীয় অর্থের অভাব বাঙালিকে চিরকাল ভুগিয়ে এসেছে। আর এখানেই বাঙালিকে তাঁর প্রতিভা মেলে ধরতে সাহায্য করেছিলেন রতন টাটা। একজন শিল্পপতি হয়েও কলকাতা এবং জামশেদপুরে প্রতিষ্ঠা করেন টাটা ফুটবল একাডেমি। যেখানে নিজের প্রতিভার মাধ্যমে সমস্ত খেলোয়াড়রা বিনামূল্যে অনুশীলন করতে পারবেন। তাই এখন থেকেই ইস্টবেঙ্গল ক্লাবের অনেক তারকা উঠে এসেছিলেন। আর সেই ভাবনাকেই সম্মান জানায় লাল – হলুদ শিবির।

রতন “হারা” TATA

২০২৩ সালে ইস্টবেঙ্গল শীর্ষকর্তা দেবব্রত সরকার জানান ভারতীয় ফুটবলে রতন টাটার অবদান কতখানি গুরুত্বপূর্ন। তাই তাঁর হাতে ইস্টবেঙ্গলের সর্বোচ্চ সেরা সম্মান ভারত গৌরব তুলে দেওয়া হয়। এছাড়াও ভারতের ক্রীড়া প্রশাসক হিসেবেও রতন টাটাকে বিশেষ সম্মান দেয় ইস্টবেঙ্গল। গতকাল এই বিখ্যাত শিল্পপতি দেহ রাখলে ইস্টবেঙ্গল ক্লাব এবং সমর্থকরা তাঁকে সম্মান জানিয়ে বিশেষ পোস্ট করেন সমাজ মাধ্যমে।

প্রযোজক হিসাবে কেমন ছিলেন রতন টাটা! বলিউড নিয়ে তাঁর ভাবনা কি ছিল?

প্রসঙ্গত উল্লেখ্য যে শুধু ফুটবল জগৎই নয় ক্রিকেট জগতেও রতন টাটা নিজেকে মেলে ধরেছিলেন। বিখ্যাত ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি,সচিন তেন্ডুলকর থেকে শুরু করে হালফিলের জসপ্রীত বুমরাহ্ সকলেই নানাভাবে তাঁর কাছে ছিলেন ঋণী। তাই নিজেদের সোশ্যাল আজ মিডিয়াতে আবেগঘন পোস্ট করেন তাঁরাও। সবমিলিয়ে রতন টাটার (Ratan Tata Bharat Gaurav) পরলোকগমন যে ভারতীয় ক্রীড়াজগতের ক্ষেত্রেও একটা বড় ছাপ রেখে গেল সেকথা বলাই বাহুল্য।