সপ্তমীতে ৬ ঘণ্টার বেশি লেট, ট্রেন হাওড়া থেকে কখন ছাড়বে দেখুন

আজ মহা সপ্তমী। প্রতিদিনের ন্যায় আজও ট্রেনের সময়সূচিতে বদলের ঘোষণা নিয়ে হাজির হয়েছে ভারতীয় রেল (Indian Railway)। হাওড়া থেকে আজই ছাড়ার কথা ছিল। কিন্তু ৬…

Indian Railway announced about reschedule of multiple trains

আজ মহা সপ্তমী। প্রতিদিনের ন্যায় আজও ট্রেনের সময়সূচিতে বদলের ঘোষণা নিয়ে হাজির হয়েছে ভারতীয় রেল (Indian Railway)। হাওড়া থেকে আজই ছাড়ার কথা ছিল। কিন্তু ৬ ঘণ্টার বেশি লেটে চলছে। যাত্রী হয়রানি এড়াতে রেলের পক্ষ থেকে সময় বদলের কথা আগেই জানানো হয়েছে। এটি কোন ট্রেন, চলুন জেনে নেওয়া যাক। 

দক্ষিণ পূর্ব রেল জানিয়েছে, ১২২২২ হাওড়া-পুণে দুরন্ত এক্সপ্রেস আজ অর্থাৎ ১০ অক্টোবর সকাল ৫টা ৪৫ মিনিটে ছাড়ার কথা থাকলেও ৬ ঘন্টার অধিক দেরিতে চলছে। ট্রেনটি আজ বেলা ১২টায় হাওড়া থেকে পুণের উদ্দেশ্যে রওনা হবে। আবার ১২৮৩৯ হাওড়া-এমজিআর সেন্ট্রাল মেল গতকাল রাত ১১টা ৫৫ মিনিটের পরিবর্তে ১০ তারিখ রাত ২টোয় হাওড়া থেকে ছেড়ে গিয়েছে। কিন্তু কেন এই বিলম্ব? এই প্রসঙ্গে যাত্রী সাধারণের উদ্দেশ্যে রেল জানিয়েছে, লিঙ্ক ট্রেন ঢুকতে দেরি হওয়া এর জন্য দায়ী। 

   

অন্যদিকে, রেল লাইনে চলবে উন্নয়নমূলক কাজ। পঞ্চমীতে নতুন ঘোষণা করে জানিয়েছিল ভারতীয় রেল (Indian Railway)। যার জেরে বেশকিছু ট্রেন ঘুরতি পথে চালান হবে। কয়েকটি স্টেশনে থামবে না। তবে চিন্তা নেই। পুজোর মধ্যে এই কাজ শুরু হচ্ছে না। যাত্রী সাধারণের সুবিধার কথা বিবেচনা করে আগামী ১৯ অক্টোবর থেকে সংস্কারের কাজে হাত লাগানো হবে বলে জানানো হয়েছে। এই ট্রেনগুলি ঘুরতি পথে চালানো হবে।

আজ দক্ষিণ-পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, ১২৫৫২ কামাক্ষা-এসএমভিটি বেঙ্গালুরু এক্সপ্রেস আগামী ২৩ তারিখ কামাখ্যা গোয়ালপাড়া টাউন নিউ বঙ্গাইগাঁও হয়ে চলবে। আবার ১২৫১৩ সেকেন্দ্রাবাদ শিলচর এক্সপ্রেস ও ১২৫৫১ এসএমভিটি বেঙ্গালুরু-কামাক্ষা এক্সপ্রেস আগামী ১৯ ও ২৬ অক্টোবর নিউ বঙ্গাইগাঁও গোয়ালপাড়া টাউন কামাখ্যা লাইনে হয়ে ছুটবে। 

আবার এ মাসের ২৫ তারিখ ১৫৬৩০ পীর ঘাট টাউন তম্বরাম এক্সপ্রেস কামাক্ষা গোয়ালপাড়া টাউন নিউ বঙ্গাইগাঁও ঘুরতি পথে চালানো হবে। উপরিউক্ত ট্রেনগুলি ওই ক’দিন রাঙ্গিয়া স্টেশনে দাঁড়াবে না বলে রেলের পক্ষ থেকে জানানো হয়েছে।

১২৫১০ গুয়াহাটি এসএমভিটি বেঙ্গালুরু এক্সপ্রেস চলতি মাসের ২৭ থেকে ২৯ তারিখ কামাক্ষা গোয়ালপাড়া টাউন নিউ বঙ্গাইগাঁও হয়ে ঘুরে যাবে। ওই ক’দিন ট্রেনটি রাঙ্গিয়া ও বরপেতা রোড থামবে না। ২৭ তারিখ নিউ বঙ্গাইগাঁও কামাক্ষা গোয়ালপাড়া টাউন পথে ঘুরে চলবে ১২৫১৫ কোয়েম্বাটুর শিলচর এক্সপ্রেস। এটি সেদিন বাড়বে তা রোড ও রাঙ্গিয়া থামবে না। 

এছাড়া তালিকায় রয়েছে ০৫৯৫২ নিউ তিনসুকিয়া এসএমভিটি বেঙ্গালুরু স্পেশাল এবং ১৫৯২৯ তাম্বরাম নিউ তিনসুকিয়া এক্সপ্রেস। এটি আগামী ২৪ অক্টোবর ফুরকাটিং লুমডিং গুয়াহাটি গোয়ালপাড়া টাউন পথে ঘুরে চলবে। তালিকার সর্বশেষ ট্রেনটি হচ্ছে ১৫৯৩০ নতুন তিনসুকিয়া তাম্বরাম এক্সপ্রেস। এটিও আগামী ২৮ অক্টোবর ফুরকাটিং লুমডিং গুয়াহাটি গোয়ালপাড়া টাউন লাইনে ঘুরিয়ে চালানো হবে। এই ট্রেনগুলি ধিমাজি, নর্থ লখিমপুর, হামুতি, বিশ্বনাথ ছারাইয়ালি, রঙ্গপাড়া নর্থ এবং রাঙ্গিয়া স্টেশনে দাঁড়াবে না। এক কথায় যাত্রীদের সুবিধার জন্য দরাজহস্ত ভারতীয় রেল (Indian Railway)।