কুলতলির নির্যাতিতার পাশে দাঁড়িয়ে বড় বার্তা লাল-হলুদ সমর্থকদের

গতমাসেই আরজিকর হাসপাতালে ঘটা নৃশংস ধর্ষণ- খুনের প্রতিবাদে সরব হয়েছিল গোটা পৃথিবী। ভারত থেকে আন্দোলনের রেশ ছড়িয়ে পড়েছিল ইউরোপ- আমেরিকা সহ সমগ্র বিশ্বের দরবারে। এই…

EAST BENGAL the REAL POWER Fans

গতমাসেই আরজিকর হাসপাতালে ঘটা নৃশংস ধর্ষণ- খুনের প্রতিবাদে সরব হয়েছিল গোটা পৃথিবী। ভারত থেকে আন্দোলনের রেশ ছড়িয়ে পড়েছিল ইউরোপ- আমেরিকা সহ সমগ্র বিশ্বের দরবারে। এই নৃশংসতার নিন্দা করে বাংলার সরকারকে নিয়েও প্রশ্ন তুলেছিলেন সকলে। বাদ যায়নি ফুটবল জগৎও। তিলোত্তমা কান্ডের বিভীষিকায় বিচার চাইতে মাঠে নামেন মোহনবাগান, ইস্টবেঙ্গল (East Bengal) এবং মহামেডান সমর্থকরা।

এমনকি জনতার আধিক্যের কারণে কলকাতা ডার্বি বন্ধ করে দেওয়া হয়। তবে আরজিকরের ঘটনার পর এবার বেশকিছুদিন আগে জয়নগরের কুলতলিতে ঘটে চলা নৃশংস গণধর্ষনের বিরুদ্ধে প্রতিবাদ করতে এগিয়ে এলেন ইস্ট বেঙ্গল সমর্থকরা। গতকাল ইস্ট বেঙ্গলের বেশ কয়েকটি ফ্যান পেজ থেকে নিজেদের এক্স হ্যান্ডেলে পোস্ট করে এই নৃশংস ঘটনার প্রতিবাদ করেন সমর্থকরা।

   

ময়দানে লড়াই করার জন্য ভারতীয় ফুটবলে সর্বজনবিদিত ক্লাব হিসেবে নিজেদের ধরে রেখেছে লাল – হলুদ শিবির।জন্মের পর থেকে অস্তিত্বের লড়াই, তারপর শ্রেষ্ঠত্বের লড়াই। যত অপমান, আঘাত পেয়েছে এই দলটা তত চোয়াল শক্ত করে নেমেছে লড়াই-এর ময়দানে।

হেরে গেছে, ভেঙে পড়েছে কিন্তু ফিনিক্সের মতো উঠে দাঁড়িয়েছে আবার। এমনকি দলের সমর্থকরাও জাকার্তা থেকে জম্মু পর্যন্ত পৌঁছে গেছে লড়াইয়ের ময়দানে নিজেদের প্রমাণ করতে। তবে কলকাতার বর্তমান পরিস্থিতির সাপেক্ষে এই লড়াই অবশ্য আলাদা। যেখানে এই নৃশংসতার বিচার করতে এখনও অবধি সেভাবে রাস্তা খুঁজতে ব্যর্থ হয়েছে প্রশাসন। ঠিক সেই জায়গাকেই লক্ষ্য করে সরকারকে প্রশ্নবাণ ছুঁড়ছেন লাল – হলুদ সমর্থকরা।

আরজিকরে মহিলা ডাক্তারের নৃশংস নির্যাতনের পর শাসকদলের যোগ্যতা নিয়ে প্রশ্ন তোলে জনগণ। একজন মহিলা মুখ্যমন্ত্রী হয়ে এক মহিলার নিরাপত্তা না দিতে পারায় প্রশাসনের বিরুদ্ধে বিচারের দাবিতে নিরস্ত্র প্রতিবাদে নামে কলকাতার তিন প্রধান মোহনবাগান , ইস্টবেঙ্গল এবং মহামেডান সমর্থকরা। যাঁর ফলে বিষয়টি আরও বেশি করে সম্প্রীতির বার্তা বয়ে আনে। বেশ কিছুদিন আগেই আরজিকরের মত জয়নগররের কুলতলিতে একটি চতুর্থ শ্রেনীর নাবালিকার ওপর গণধর্ষনের ঘটনা প্রকাশ্যে আসে। কলকাতার পর যা নিয়ে তীব্র প্রতিবাদ করে ইস্টবেঙ্গল ফ্যান পেইজ থেকে লেখা হয়েছে ” কুলতলিতে চতুর্থ শ্রেনীর ছাত্রীকে ধর্ষন করে খুন করবার ঘটনার তীব্র প্রতিবাদ জানানো হচ্ছে #EBRP পক্ষ থেকে।”

প্রসঙ্গত উল্লেখ্য যে ফুটবল মাঠে এর আগে বহুবার সমর্থকদের সাথে রাষ্ট্রের সংঘর্ষ হয়েছে। লা লিগা থেকে চ্যাম্পিয়ন্স লীগ, বুন্দেশলিগা থেকে সিরি এ – সমস্ত বড় লিগেই এই ঘটনা চাক্ষুষ দেখেছে সমগ্র বিশ্ব। তবে ভারতীয় ফুটবলে এই ঘটনা প্রথম। তবে ইস্টবেঙ্গল সমর্থকরা প্রতিবাদ জানালেও এখনও অবধি বাকি দুই ক্লাব মোহনবাগান এবং মহামেডান স্পোর্টিং এর তরফ থেকে কিছু জানানো হয়নি।