ফুটবল ছেড়ে এবার পানীয় সংস্থার হয়ে কাজ করবেন ক্লপ

মার্সিসাইডের দলটার দায়িত্ব তিনি যখন পান, তখন দলটা ভুগছিলো প্রবলভাবে। সেখান থেকে ফিরিয়ে জিতিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ, প্রায় তিন দশক পর সমর্থকদের দিয়েছেন লিগ জেতার স্বাদ।…

Ex-Liverpool Boss Jurgen Klopp Joins Red Bull Group as Global Head of Soccer

মার্সিসাইডের দলটার দায়িত্ব তিনি যখন পান, তখন দলটা ভুগছিলো প্রবলভাবে। সেখান থেকে ফিরিয়ে জিতিয়েছেন চ্যাম্পিয়ন্স লিগ, প্রায় তিন দশক পর সমর্থকদের দিয়েছেন লিগ জেতার স্বাদ। কিন্তু ইতিহাস ঘাঁটলে দেখা যাবে ফুটবল সমর্থকদের স্মৃতি খুবই দুর্বল, একটু ব্যর্থতাতেই তারা ভুলে যেতে পারে অতীত সাফল্যের কথা।

তবে কোচ হিসেবে লিভারপুলকে উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও ইংলিশ প্রিমিয়ার লিগ জেতানো ইয়ুর্গেন ক্লপ অবশ্য এ কথা মনে রাখতে চান না। বর্তমানে ফুটবল জগৎের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করলেও বিখ্যাত পানীয় প্রস্তুতকারক সংস্থা রেড বুলের ‘হেড অব গ্লোবাল সকার’ হয়ে ফিরতে চলেছেন ক্লপ (Jurgen Klopp new job)। আজ রেডবুল তাঁদের নিজস্ব পেজ থেকে বিষয়টির সত্যতা সম্পর্কে বিস্তারিত জানিয়েছে।

   

২০২৫ সালের জানুয়ারি থেকে রেডবুলের এই সংস্থার সাথে কাজ করবেন ক্লপ। বিষয়টি সম্পর্কে ৫৭ বছর বয়সী এই কোচ এক ব্রিটিশ সংবাদমাধ্যমকে এক সাক্ষাৎকারে বলেন , ‘প্রায় ২৫ বছর সাইডলাইনে কাটানোর পর এ রকম প্রকল্পে জড়ানোর চেয়ে রোমাঞ্চকর আর কী হতে পারে। ভূমিকা হয়তো পাল্টাচ্ছে তবে ফুটবলের জন্য ও যারা খেলাটাকে এই পর্যায়ে নিয়ে এসেছেন, তাঁদের জন্য আমার যে টান, সেটি বদলাবে না।’

তবে রেড বুলের সাথে যুক্ত হলেও দৈনন্দিন কার্যক্রম চালাবেন না ক্লপ। সেখানে তাঁর দায়িত্ব হবে দলগুলোকে খেলার দর্শন নিয়ে পরামর্শ দেওয়া, দলবদলের কৌশল প্রণয়ন ও কোচিংয়ে মান উন্নয়ন। রেড বুলের করপোরেট প্রজেক্ট ও ইনভেস্টমেন্টের প্রধান নির্বাহী ওলিভার মিন্টজলাফ ক্লপের নিয়োগের কারণ জানিয়ে বলেন, ‘আশা করছি হেড অব সকার হিসেবে তিনি আন্তর্জাতিক ফুটবলের আমাদের ভূমিকায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারবেন।’

চোট সমস্যার সমাধান ! ফিটনেস ইস্যুতে এবার ‘বড়’ চমক আনছে ইস্টবেঙ্গল

জার্মানির বিখ্যাত পানীয় উৎপাদন প্রতিষ্ঠান রেড বুলের বেশ কটি ফুটবল ক্লাব রয়েছে। এদের মধ্যে জার্মানির রেড বুল লাইপজিগ, অস্ট্রিয়ার রেড বুল সালজবুর্গ, যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের নিউইয়র্ক রেড বুলস ও ব্রাজিলের রেড বুল ব্রাগানতিনোই প্রধান। এ ছাড়া ইংলিশ চ্যাম্পিয়নশিপ লিগের ক্লাব লিডসের মালিকানার কিছু অংশও রেড বুলের।

সর্বকালের সেরা কোচ হয়তো তাঁকে বলা যায় না। তবে আর্টিফিশিয়াল ইন্টিলেজেন্সের কল্যাণে সম্প্রতি সর্বকালের সেরা দশ কোচের তালিকায় তাঁর নাম রয়েছে। ক্লপ যখন লিভারপুলের দায়িত্ব নেন তখন ইউরোপিয়ান ক্লাবগুলোর মধ্যে মোটেই সেরার কাতারে রাখা হতো না লিভারপুলকে। কিন্তু এই লিভারপুলকেই তিনি একসময় ইউরোপের শ্রেষ্ঠত্ব এনে দেন। এ ছাড়া লিভারপুলের প্রায় তিন দশকের ইপিএল শিরোপা খরা কাটে তাঁর সৌজন্যেই।

বোধনের দিনই কুককে টপকে শেকড় থেকে শিখরে পৌঁছালেন রুট

প্রসঙ্গত উল্লেখ্য যে ইউলিয়ান নাগলসমান জার্মানির জাতীয় দলের কোচের দায়িত্ব ছাড়লে ক্লপকে সেই পদে আবেদন করার সুযোগ রাখা হয়েছে ক্লপ-রেড বুল চুক্তিতে। গ্যারি লিনেকারের মত কিংবদন্তি একদা বলেছিলেন ফুটবল খেলায় ২২ জন ৯০ মিনিট ধরে এক গোল বলের পেছনে দৌড়ায় আর দিনশেষে দেওয়াল হয়ে দাঁড়িয়ে থাকে শুধুমাত্র কোচ। ক্লপ লিভারপুলে সেকাজ আগেই করেছেন। এবার রেড বুলের হয়ে কতখানি সাফল্য পান (Jurgen Klopp new job) সেটাই এখন দেখার।