যুদ্ধের আবহে স্বল্প পরিসরের লেজার প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে ইজরায়েল

Lite Beam 250: যুদ্ধের আবহেই স্বল্প পরিসরের লেজার প্রতিরক্ষা (short range laser defense) ব্যবস্থা তৈরির ঘোষণা করেছে ইজরায়েল। রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমস লিমিটেড (Rafael Advanced…

Israel-Lite-Beam-250

Lite Beam 250: যুদ্ধের আবহেই স্বল্প পরিসরের লেজার প্রতিরক্ষা (short range laser defense) ব্যবস্থা তৈরির ঘোষণা করেছে ইজরায়েল। রাফায়েল অ্যাডভান্সড ডিফেন্স সিস্টেমস লিমিটেড (Rafael Advanced Defence Systems Limited) মঙ্গলবার ঘোষণা করেছে যে এটি 14-16 অক্টোবর ওয়াশিংটনে ডিফেন্স AUSA প্রদর্শনীতে তার সর্বশেষ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা প্রদর্শন করবে। এটিতে ট্রফি মাল্টিটাস্কিং ডিফেন্স প্ল্যাটফর্মের অন্তর্ভুক্ত একটি নতুন লাইট বিম লেজার-ভিত্তিক ইন্টারসেপশন সিস্টেমও রয়েছে (Lite Beam 250)।

ইজরায়েল হয়তো তার নিজস্ব আয়রন বিম লেজার প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করেনি, কিন্তু লাইট বিম এখনও ইজরায়েলের সাফল্যের একটি শক্তিশালী উদাহরণ। জেরুজালেম পোস্ট অনুসারে, সূত্র জানিয়েছে যে আলোর রশ্মির অপারেশনাল ক্ষমতা প্রমাণিত হয়েছে। তবে, ইজরায়েলি বাহিনী কখন বা কীভাবে গাজা বা লেবাননে এই ধরনের ক্ষমতা ব্যবহার করেছে তা সেই সূত্র নির্দিষ্ট করতে অস্বীকার করেন।

   

লাইট বিমের অর্থ হল আলোর রশ্মি শত্রু ড্রোন এবং সম্ভবত মর্টারের বিরুদ্ধে কার্যকর হবে। তবে, এটি বেশিরভাগ রকেট বা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মারতে সক্ষম হবে না। ইজরায়েল এর জন্য আয়রন বিম প্রস্তুত করেছে। সাধারণভাবে, লেজার প্রতিরক্ষা প্রযুক্তি ভবিষ্যতের বিমান প্রতিরক্ষার একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে বিবেচিত হয়। এতে অস্ত্রের দাম কমবে এবং ইজরায়েলের মতো দেশগুলো ঘন ঘন হামলার সস্তায় ভাল জবাব দিতে পারবে।

এটি একটি ড্রোন গম্বুজের একটি উপাদানও হতে পারে (প্রতিরক্ষা ব্যবস্থা যা ড্রোনকে বাধা দেয়) যা নরম কিল এবং জ্যামিং উভয়ই ব্যবহার করে। রাফায়েল জানিয়েছে, লাইট বিম “আলোর গতিতে বায়বীয় লক্ষ্যবস্তুতে আক্রমণ করতে পারে। এতে সীমাহীন ফায়ারিং ক্ষমতা রয়েছে যা খরচ কমাতে পারে।