এআই গডফাদার জিওফ্রে হিন্টন কে, কোন আবিষ্কারের জন্য তিনি নোবেল পুরস্কার পেয়েছিলেন জানেন কি? 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) আসার পর থেকেই এটি সর্বত্র আলোচিত। যেখানে কিছু লোককে কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধাগুলি গণনা করতে দেখা যায়, অন্যদিকে, AI এর গডফাদার জিওফ্রে হিন্টন …

570054f7941bf7e381a13a28c18bcec0555cfc9105b5a7f54e12ef9d153a8f39.0 এআই গডফাদার জিওফ্রে হিন্টন কে, কোন আবিষ্কারের জন্য তিনি নোবেল পুরস্কার পেয়েছিলেন জানেন কি? 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) আসার পর থেকেই এটি সর্বত্র আলোচিত। যেখানে কিছু লোককে কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধাগুলি গণনা করতে দেখা যায়, অন্যদিকে, AI এর গডফাদার জিওফ্রে হিন্টন  বলেছিলেন যে তিনি এতে ভয় পান। এখন সম্প্রতি জিওফ্রে হিন্টনকে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার দেওয়া হয়েছে জিওফ্রে হিন্টন কে এবং কোন কৃতিত্বের জন্য তাকে এই পুরস্কার দেওয়া হয়েছে?

আজ আমরা আপনাকে এই সম্পর্কে তথ্য দিতে চলেছি। আমরা আপনাকে জিওফ্রে হিন্টনের জীবনের সঙ্গে সম্পর্কিত কিছু গল্প বলব যাতে আপনি এআই গডফাদার জিওফ্রে হিন্টন সম্পর্কে আরও ভালভাবে জানতে পারেন। জিওফ্রে হিন্টনকে তার আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। 

   

আপনি কি এমন একটি বিজ্ঞপ্তি পেয়েছেন? গুগল আপনার জন্য নিয়ে এসেছে নতুন ফিচারের নোটিফিকেশন 

জিওফ্রে হিন্টন কে?

জিওফ্রে হিন্টন 6 ডিসেম্বর 1947 সালে লন্ডনে জন্মগ্রহণ করেন, 1970 সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পরীক্ষামূলক মনোবিজ্ঞানে স্নাতক ডিগ্রি এবং 1978 সালে এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে কৃত্রিম বুদ্ধিমত্তায় পিএইচডি অর্জন করেন। জিওফ্রে হিন্টন প্রাথমিকভাবে টরন্টো বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন একাডেমিক পদে অধিষ্ঠিত হয়েছেন যেখানে তিনি এআই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

2010 সালে, এআই জিওফ্রে হিন্টনের গডফাদার গেরহার্ড হার্জবার্গ কানাডা স্বর্ণপদকও পেয়েছিলেন। 2013 সালে, Geoffrey Hinton DNNresearch সহ-প্রতিষ্ঠা করেন, যা পরে Google দ্বারা অধিগ্রহণ করা হয়। জিওফ্রে হিন্টন মার্চ 2013 সালে Google কোম্পানিতে যোগদান করেন যখন কোম্পানিটি Google দ্বারা অধিগ্রহণ করা হয়। 

সেই সময় তিনি বিশ্ববিদ্যালয়ের গবেষণা এবং গুগলে কাজের মধ্যে দিয়ে তার সময় কাটিয়েছেন। জিওফ্রে হিন্টন তার অবদানের জন্য 2018 সালে টুরিং পুরস্কারে ভূষিত হন। 2013 সালে গুগলে যোগদানের প্রায় 10 বছর পর, অর্থাৎ 2023 সালে, জিওফ্রে হিন্টন গুগল থেকে পদত্যাগ করেন।