কেন্দ্রীয় প্রকল্পে ১৩০০০ ইন্টার্নশিপের সুযোগ TCS, Wipro-তে, কবে আবেদনের শেষদিন?

পুজোর শুরুতেই কর্মপ্রার্থীদের জন্য বড় সুখবর দিল কেন্দ্রীয় সরকার। এবার আর হন্যে হয়ে চাকরি কিংবা ইন্টার্নশিপ খুঁজতে হবে না। বরং কেন্দ্রীয় সরকারের চালু করা একটি…

Opportunities for 13,000 internships at TCS and Wipro under a central project; what is the last date to apply?

পুজোর শুরুতেই কর্মপ্রার্থীদের জন্য বড় সুখবর দিল কেন্দ্রীয় সরকার। এবার আর হন্যে হয়ে চাকরি কিংবা ইন্টার্নশিপ খুঁজতে হবে না। বরং কেন্দ্রীয় সরকারের চালু করা একটি স্কিমেই এবার হাতের মুঠোয় মিলবে চাকরি। এবার পিএম ইন্টার্নশিপ স্কিমের (Internships in Corporate Sector) মাধ্যমে ইন্টার্ন নিয়োগের জন্যে আপনি কর্পোরেট সংস্থাগুলিতে আবেদন করতে পারবেন।

আইটিসি, রিলায়েন্স রিটেল, এল অ্যান্ড টি, টেক মহিন্দ্রা, টিসিএসের মতো ৫০টি ভারতীয় কর্পোরেট সংস্থা কেন্দ্রীয় স্কিমের অধীনে ১৩ হাজার ইন্টার্নশিপ অফার করছে। এই সপ্তাহ থেকে কর্মপ্রার্থীরা আবেদন করতে পারবেন এরকম কর্পোরেট সংস্থাগুলোতে ইন্টার্নশিপের জন্যে। এ নিয়ে বৃহস্পতিবার ঘোষণা করে জানানো হয়েছে, ১০ অক্টোবরের মধ্যে কোম্পানিগুলি তাদের চাহিদা অনুযায়ী ইন্টার্নশিপ সম্পর্কে তথ্য দেবে।

   

দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট, বৃষ্টি থাকবে আর কতদিন?

১২ অক্টোবর থেকে ইন্টার্নশিপে আবেদন জানানোর জন্যে ফর্ম বের করা হবে। এই আবেদন প্রক্রিয়া চলবে ২৫ অক্টোবর পর্যন্ত। এরপর ২৬ অক্টোবর আবেদনকারীদের নাম শর্টলিস্ট করে ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট সংস্থাগুলি তাদের চাহিদা মতো ইন্টার্ন বেছে নেবে। জানা যাচ্ছে, একজন প্রার্থীকে সর্বোচ্চ তিনটি করে অফার দেওয়া হবে।

এক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, পিএম ইন্টার্নশিপে আগ্রহী প্রার্থীদের আবেদন করতে গেলে www.pminternship.mca.gov.in ওয়েবসাইটে গিয়ে নিজের নাম রেজিস্টার করাতে হবে। এরপর শর্টলিস্ট হওয়া প্রার্থীদের তালিকা ২৬ অক্টোবরের মধ্যে কোম্পানিগুলোকে দেওয়া হবে। জানা যাচ্ছে, চলতি বছরের শেষের দিকে ২ ডিসেম্বর থেকে এই ইন্টার্নশিপ শুরু হয়ে যাবে।

ভাঙা ট্রাক দিয়ে ছুটলো বৈশালী এক্সপ্রেস, আতঙ্কিত যাত্রীরা

কিন্তু এই ইন্টার্নশিপ করলে আপনি মাসে মাসে টাকাও পাবেন। ইন্টার্নশিপের সুযোগ পাওয়া প্রার্থীরা প্রতি মাসে ৫ হাজার টাকা করে পাবেন। আর ইন্টার্নশিপের শুরুতে তাদের দেওয়া হবে ৬ হাজার টাকা। সেক্ষেত্রে একবছরে মোট ৬৬ হাজার টাকা পাবেন ইন্টার্নশিপে সুযোগ পাওয়া প্রার্থীরা। সূত্র মারফত জানা যাচ্ছে, চলতি বছরে ১ লাখ ২০ হাজার যুবক-যুবতীকে ইন্টার্নশিপের সুযোগ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

এই প্রকল্পে ৮০০ কোটি টাকা খরচ হবে বলে জানা যাচ্ছে। রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, এখনও পর্যন্ত ৫০টি কর্পোরেট সংস্থা সহ ২০০টি কোম্পানি এই প্রকল্পে যোগ দিয়েছে। এই প্রকল্পে সরকার মোট ১.২ লক্ষ ইন্টার্নশিপের লক্ষ্য স্থির করেছে। তবে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে আরও কিছু সুবিধা রয়েছে। সেগুলো হল, পিএম ইন্টার্নশিপ প্রকল্পে নির্বাচিত যুবক-যুবতীদের বিমা কভারেজ দেওয়া হবে।

অবশেষে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন নাগা, তুলোধনা করলেন তেলেঙ্গানার মন্ত্রীকে

এমনকি প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা এবং প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার আওতায় আনা হবে তাঁদের। এর পাশাপাশি কোম্পানিগুলি ইন্টার্নদের অতিরিক্ত দুর্ঘটনা বিমা কভার করতে পারে বলে জানা যাচ্ছে।