IAS-PCS-এর মধ্যে পার্থক্য কী, কে বেশি শক্তিশালী? কে কত বেতন পায়?

IAS-PCS হওয়া স্বপ্ন পূরণের চেয়ে কম নয়, তবে উভয় পরীক্ষায় সফল হওয়া সহজ নয়। প্রতি বছর লক্ষ লক্ষ প্রার্থী এই উভয় পরীক্ষায় তাদের ভাগ্য চেষ্টা…

indian flag IAS-PCS-এর মধ্যে পার্থক্য কী, কে বেশি শক্তিশালী? কে কত বেতন পায়?

IAS-PCS হওয়া স্বপ্ন পূরণের চেয়ে কম নয়, তবে উভয় পরীক্ষায় সফল হওয়া সহজ নয়। প্রতি বছর লক্ষ লক্ষ প্রার্থী এই উভয় পরীক্ষায় তাদের ভাগ্য চেষ্টা করে, কিন্তু সফল প্রার্থীর সংখ্যা খুব কম। একজন আইএএস হতে হলে একজনকে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) পরীক্ষায় অংশ নিতে হবে, যেখানে পিসিএস অফিসার হওয়ার জন্য একজনকে রাজ্য পাবলিক সার্ভিস কমিশন (পিসিএস) পরীক্ষায় অংশ নিতে হবে।

IAS কী এবং কীভাবে তা হওয়া যায়?

   

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা IAS অফিসার হন। UPSC পরীক্ষা তিনটি ধাপে দিতে হয় যার মধ্যে রয়েছে প্রিলিম, মেইন এবং ইন্টারভিউ। UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষায়, প্রার্থীদের দেশ ও বিশ্বের বিভিন্ন বিষয় সম্পর্কিত প্রশ্ন করা হয়। এই পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পদের ভিত্তিতে আইএএস করা হয়। যেকোনো আইএএস-এর এখতিয়ার সমগ্র দেশ, কারণ আইএএস একটি সর্বভারতীয় পরিষেবার অধীনে আসে।

PCS কি এবং কীভাবে তা হওয়া যায়?

পিসিএস অফিসারের পদটি রাজ্যের প্রশাসনিক পরিষেবাগুলির সাথে সম্পর্কিত। যে কোনও রাজ্যের পিসিএস অফিসার হওয়ার জন্য, একজনকে রাজ্য পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় অংশ নিতে হবে। পিসিএস পরীক্ষা প্রতি বছর প্রতিটি রাজ্যে অনুষ্ঠিত হয়। পিসিএস-এর পাঠ্যক্রমটিও ইউপিএসসি-র মতোই, এই কারণেই UPSC-এর জন্য প্রস্তুতি নেওয়া শিক্ষার্থীরা PCS পরীক্ষায়ও তাদের ভাগ্য চেষ্টা করে।

IAS এবং PCS-র মধ্যে পার্থক্য কী?

প্রথম পার্থক্য হল আইএএস অফিসারের পদ কেন্দ্রীয় সরকারের অধীনে আসে। এটি একটি সর্বভারতীয় প্রশাসনিক স্তরের পদ। এটির বাছাই প্রক্রিয়া কেন্দ্রীয় সরকারী প্রতিষ্ঠান UPSC দ্বারাও করা হয়, যেখানে PCS অফিসারের পদ রাজ্য সরকারের অন্তর্গত। রাজ্য প্রশাসনিক পরিষেবাগুলির জন্য পরিচালিত পরীক্ষার মাধ্যমেও তার নির্বাচন করা হয়। পিসিএস অফিসাররা রাজ্যপাল দ্বারা নিযুক্ত হন, যেখানে আইএএস অফিসাররা রাষ্ট্রপতি দ্বারা নিযুক্ত হন।

PCS অফিসার শুধুমাত্র তার নিজের রাজ্যে কাজ করতে পারেন, যেখানে IAS যেকোন রাজ্যে কিছু সময়ের জন্য চুক্তিতে তার পরিষেবা প্রদান করতে পারেন। তাদের প্রশিক্ষণ শেষ করার পরে, আইএএস অফিসাররা কিছু সময়ের জন্য রাজ্য প্রশাসনে ডেপুটি জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) হিসাবে কাজ করেন। পরে তাকে জেলার দায়িত্ব দেওয়া হয়। অনেক সময়, রাজ্য সরকারের অনুমোদন নিয়ে পিসিএস অফিসারদের আইএএস পদে উন্নীত করা হয়।

আইএএস এবং পিসিএস বেতন (IAS & PCS Salary)

আইএএস অফিসাররা কেন্দ্রীয় সরকারের বেতন স্কেল পান। সপ্তম বেতন স্কেলের পরে, একজন আইএএস অফিসারের বেতন প্রতি মাসে 56100 থেকে 2.5 লক্ষ টাকার মধ্যে। যেখানে পিসিএস অফিসাররা রাজ্য সরকারের বেতন স্কেল পান। বিভিন্ন রাজ্যে পিসিএস অফিসারদের বেতন আলাদা হয়। যদি আমরা উত্তর প্রদেশের কথা বলি, এখানে একজন পিসিএস অফিসারের বেতন 56,000 থেকে 1,32,000 টাকা পর্যন্ত। যেকোনো PCS অফিসারের সর্বোচ্চ বেতনের স্তর হল 15, যার অধীনে তার বেতন 1,82,200 থেকে 2,24,100 টাকার মধ্যে।