হাই-টেক Aadhaar Card ঘরে বসেই পান মাত্র 50 টাকায়

UIDAI: বর্তমান সময়ে আধার কার্ড (Aadhaar Card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। ছোট-বড় প্রতিটি কাজেই আধার কার্ড ব্যবহার করা হয়। সাধারণত, বেশিরভাগ লোকেরা তাদের সাথে মোটা কাগজে…

Aadhaar

UIDAI: বর্তমান সময়ে আধার কার্ড (Aadhaar Card) একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। ছোট-বড় প্রতিটি কাজেই আধার কার্ড ব্যবহার করা হয়। সাধারণত, বেশিরভাগ লোকেরা তাদের সাথে মোটা কাগজে প্রিন্ট করা আধার কার্ড রাখেন, যা ল্যামিনেট করা থাকে। কিন্তু এই ধরনের আধার কার্ড খুব দ্রুত নষ্ট হয়ে যায়। এছাড়াও, এই আধার কার্ডগুলি ভিজে গেলে বা মানিব্যাগে রাখলেও নষ্ট হয়ে যায়। এমন পরিস্থিতিতে, আপনি যদি হাই-টেক আধার কার্ড পেতে চান, তাহলে আপনি UIDAI ওয়েবসাইট থেকে পিভিসি আধার কার্ড (PVC Aadhaar Card) অর্ডার করতে পারেন। আসুন জেনে নিন পুরো প্রক্রিয়াটি কী।

UIDAI মানুষকে PVC Aadhaar Card দিচ্ছে মাত্র 50 টাকায়। এর জন্য, আপনি আপনার ফোন বা ল্যাপটপ থেকে UIDAI ওয়েবসাইটে গিয়ে আপনার পিভিসি আধার কার্ড অর্ডার করতে পারেন। এর জন্য আপনাকে খরচ করতে হবে মাত্র 50 টাকা। এই ৫০ টাকার মধ্যে স্পিড পোস্ট চার্জও অন্তর্ভুক্ত রয়েছে। ইউআইডিএআই নিজেই মানুষকে পিভিসি আধার কার্ড ব্যবহার করার পরামর্শ দিচ্ছে। UIDAI তার প্রাক্তন পোস্টে লোকেদের পিভিসি আধার কার্ড ব্যবহার করার পরামর্শ দিয়েছে।

   

 

এইভাবে ঘরে বসেই পাবেন PVC Aadhaar Card

১। PVC আধার কার্ড অর্ডার করতে, UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in দেখুন।

২। My Aadhaar সেকশনে যান এবং Order Aadhaar PVC Card-এ ক্লিক করুন।

৩। আপনার আধার কার্ড নম্বর এবং ক্যাপচা কোড লিখুন এবং Send OTP-এ ক্লিক করুন।

৪। নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি পাওয়ার পরে, ওটিপি লিখুন।

৫। এখন আপনার পিভিসি আধার কার্ডের একটি কপি আপনার সামনে উপস্থিত হবে।

৬। আপনার সমস্ত তথ্য যাচাই করুন এবং আপনার অর্ডার দিন।

৭। এর পরে আপনাকে 50 টাকা পেমেন্ট করতে হবে, তারপরে আপনার রিকোয়েস্টের processing করা হবে।

অর্ডার দেওয়ার পরে, আপনার পিভিসি আধার কার্ড 15 দিনের মধ্যে বা 15 দিনের পরে আপনার বাড়িতে পৌঁছে যাবে। উল্লেখ্য, পিভিসি আধার কার্ড অনেকগুলি সুরক্ষা বৈশিষ্ট্য সহ আসে।