সেনাবাহিনীর সুবিধার্থে 130 টিরও বেশি ব্যাটালিয়ন পুনর্গঠন করবে CRPF

CRPF Mega Plan: CRPF তার 130 টিরও বেশি ব্যাটালিয়নকে পুনর্গঠন করছে, অপারেশনাল দক্ষতা উন্নত করতে এবং সেনাদের পরিবারকে আরও বেশি সময় দিতে। এর মধ্যে ব্যাটালিয়নগুলিকে ভৌগলিকভাবে…

CRPF 1 সেনাবাহিনীর সুবিধার্থে 130 টিরও বেশি ব্যাটালিয়ন পুনর্গঠন করবে CRPF

CRPF Mega Plan: CRPF তার 130 টিরও বেশি ব্যাটালিয়নকে পুনর্গঠন করছে, অপারেশনাল দক্ষতা উন্নত করতে এবং সেনাদের পরিবারকে আরও বেশি সময় দিতে। এর মধ্যে ব্যাটালিয়নগুলিকে ভৌগলিকভাবে কাছাকাছি গ্রুপ সেন্টারগুলোর সঙ্গে সংযুক্ত করা হবে। এই পদক্ষেপের লক্ষ্য সরবরাহ-সম্পর্কিত সমস্যাগুলি হ্রাস করা এবং সরবরাহের উন্নতি করা।

নতুন প্রটোকল ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে, যা অপারেশনাল এবং প্রশাসনিক দক্ষতা উভয়ই বৃদ্ধি করবে। আট বছর পর এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। গত সপ্তাহে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এটি অনুমোদন করেছে। পুনর্গঠনের অধীনে, CRPF-এর মোট 248 ব্যাটালিয়নের মধ্যে 137 টি গ্রুপ সেন্টার (GC) এর সাথে সংযুক্ত করা হবে যা ভৌগলিকভাবে তাদের স্থাপনার স্থানের কাছাকাছি।

   

বিশেষ সিআরপিএফ ব্যাটালিয়ন এবং ভিআইপি নিরাপত্তা প্রদানকারী দাঙ্গাবিরোধী র্যাযপিড অ্যাকশন ফোর্স (আরএএফ) এই প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হবে না।

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের একটি ব্যাটালিয়ন অর্থাৎ সিআরপিএফের 1,000 জনেরও বেশি কর্মী রয়েছে। সিআরপিএফ, প্রায় 3.25 লক্ষ কর্মী সহ দেশের বৃহত্তম আধাসামরিক বাহিনী, বেশ কয়েকটি শহরে গ্রুপ সেন্টার রয়েছে, যেগুলি প্রায় পাঁচটি ব্যাটালিয়নের জন্য সদর দফতর হিসাবে কাজ করে।

সিআরপিএফ কয়েক বছর ধরে প্রসারিত হয়েছে এবং গ্রুপ সেন্টারগুলির সাথে সংযুক্ত ব্যাটালিয়নগুলি তাদের বাড়ির ঘাঁটি থেকে অনেক দূরে মোতায়েন করা হয়েছে। যাতে অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ যেমন নকশাল বিরোধী অভিযান, উত্তর-পূর্বে বিদ্রোহ বিরোধী অভিযান এবং জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবিরোধী দায়িত্বের মোকাবিলা করার যায়। কিন্তু এই ধরনের মোতায়েন সরবরাহ, রসদ এবং রসদ সংক্রান্ত সমস্যা তৈরি করে। এখন নতুন পুনর্গঠনের লক্ষ্য এই কাজগুলিতে ব্যয় করা সময় এবং শক্তি হ্রাস করা।

বিহার, ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গ রাজ্যগুলি থেকে ছত্তিশগড়, মণিপুর এবং জম্মু এবং কাশ্মীর অশান্ত এলাকায় মোতায়েন করা ইউনিটগুলি স্থানান্তরিত হওয়ার সাথে গত দুই থেকে তিন বছরে CRPF মোতায়েন ব্যাপক পরিবর্তনের পরিপ্রেক্ষিতে 1 ডিসেম্বর থেকে নতুন প্রোটোকল কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।