বাজার থেকে উধাও হচ্ছে ২০০ টাকার নোট, কিন্তু কেন!

বাজার থেকে উধাও হচ্ছে ২০০ টাকার নোট, কিন্তু কেন?রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) সুত্রে খবর ১৩৭ কোটি টাকার ২০০ টাকার (200 rupee)…

Reserve Bank of India

বাজার থেকে উধাও হচ্ছে ২০০ টাকার নোট, কিন্তু কেন?রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) সুত্রে খবর ১৩৭ কোটি টাকার ২০০ টাকার (200 rupee) নোট বাজার থেকে সরিয়ে দিয়েছে আপাতত। রিজার্ভ ব্যাঙ্ক গত ৬ মাস ধরে ২০০ নোট বাজার থেকে কমাতে শুরু করেছে। এর আগে বাজার থেকে ২০০০ টাকার নোট প্রত্যাহার করে নিয়ে ছিল আরবিআই। অন্যদিকে বাজারে চালু ১০,২০ টাকার বেশির ভাগ নোটই ছেঁড়াফাটা বলে অভিযোগ করছেন অনেকে।এই অবস্থায় সাধারণ মানুষের মনে প্রশ্ন উঠতে শুরু করেছে, কেন ২০০ টাকার নোটে সরানো হচ্ছে, তা হলে এই নোটও ২০০০ টাকার মতো বাজার থেকে উবে যাবে?

যদিও সব প্রশ্নের উত্তর জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।২০০ টাকার নোট বাতিলের কোন পরিকল্পনা নেই আরবিআই-এর। আসলে বাজার থেকে যে নোটগুলি ফেরত নেওয়া হয়েছে সেগুলির খারাপ অবস্থা। রিপোর্ট বলছে ২০০ টাকার নোটে ত্রুটির সংখ্যা বেশি তাই তা বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে। বাজার থেকে ১৩৭ কোটি টাকার নোট ফেরত নেওয়া হয়েছে সেই নোটগুলির মধ্যে কিছু ছেঁড়াফাটা অবস্থায় ছিল, কিছু নোটের লেখা প্রায় মুছে গিয়েছে। তবে টাকার অংকে দেখা হলে ক্ষতিগ্রস্ত নোটের সংখ্যা সবচেয়ে বেশি ৫০০ টাকার।

   

২০০০ টাকার নোট বাতিলের পর ২০০ টাকার নোটের ব্যবহার বেড়েছে। এই কারণেই এবার ২০০ টাকার নোট প্রচুর হাত ঘুরছে। ফলে নষ্টও হচ্ছে তাড়াতাড়ি। গত আর্থিক বছরে বাজার থেকে প্রায় ৬৩৩ কোটি টাকার ৫০০ টাকার নোট ফেরত নেওয়া হয়েছিল। ক্ষতিগ্রস্থ বা বিকৃত হওয়ার কারণে এই নোটগুলি ফেরত নেওয়া হয়েছিল।রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরিসংখ্যান মতে, ২৩৪ কোটি টাকার ১০ টাকার নোট সরানো হয়েছে। ২০ টাকার নোট ১৩৯ কোটি টাকা, ৫০ টাকার নোট ১৯০ কোটি এবং ১০০ টাকার ৬০২ কোটি টাকার নোট বাজার থেকে ফিরিয়ে নেওয়া হয়েছে।