বয়স কারচুপির জন্য এবার চূড়ান্ত সিদ্ধান্ত নিল IFA, কী বললেন অনির্বাণ দত্ত‌?

খেলোয়াড়দের বয়স ভাড়ানোর অভিযোগ (age manipulation decision) কলকাতা ময়দানে নতুন নয়। গত বেশ কয়েক মরসুম ধরেই একাধিক ফুটবল ক্লাবের তরফে উঠে এসেছে এই সংক্রান্ত বিষয়…

IFA Secretary Anirban Dutta

খেলোয়াড়দের বয়স ভাড়ানোর অভিযোগ (age manipulation decision) কলকাতা ময়দানে নতুন নয়। গত বেশ কয়েক মরসুম ধরেই একাধিক ফুটবল ক্লাবের তরফে উঠে এসেছে এই সংক্রান্ত বিষয় গুলি। যা নিঃসন্দেহে ব্যাপক প্রভাব ফেলে থাকে বিবিধ ডিভিশনের টুর্নামেন্ট গুলিতে। এই নিয়েই গত মঙ্গলবার ডিসিপ্লিনারি কমিটির বৈঠক ডাকা হয়েছিল আইএফএ (IFA) অফিসে। যেখানে উপস্থিত ছিলেন আইএফএ সভাপতি অজিত বন্দোপাধ্যায়, সচিব অনির্বাণ দত্ত‌ সহ আরও একাধিক ব্যাক্তিবর্গ। সেখানেই আলোচনার মাধ্যমে অভিযুক্ত ফুটবলারদের নিয়ে বিশেষ সিদ্ধান্ত নেয় বঙ্গীয় ফুটবল ফেডারেশনের এই কমিটি।

সেই অনুযায়ী আপাতত চারজন ফুটবলারকে আগামী দুই বছরের জন্য সাসপেন্ড করার সিদ্ধান্ত নিয়েছে আইএফএ। পাশাপাশি এই গোটা বিষয়টি উল্লেখ করে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন তথা এআইএফএফের কাছে ও পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।‌ অভিযুক্ত ফুটবলারদের মধ্যে রয়েছে বেনিয়াপুকুর ইনস্টিটিউট এবং আলিপুর স্পোর্টিং ক্লাবের দুজন করে ফুটবলার। ফেডারেশনের এই পদক্ষেপ নিঃসন্দেহে অনেকটাই প্রভাব ফেলবে পরবর্তী ক্ষেত্রে।

   

এই প্রসঙ্গে সচিব অনির্বাণ দত্ত‌ বলেন, “এই মিটিংয়ে মূলত আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ওভার এজ ফুটবলারদের খেলানোর জন্য দুটি ক্লাবের ক্ষেত্রে ডিসপ্লিনারি অ্যাকসান নেওয়া হবে। বর্তমানে এই গোটা বিষয়টি আইএফএ খুব সতর্কতার সাথে দেখছে। আমরা গত কয়েকদিন ধরেই চেষ্টা করছে যাচ্ছি। এই রোগ সারাবার। আমরা প্লেয়ারদের বিপক্ষে শাস্তি দিয়েছিলাম। তবে তরুণ ফুটবলার হওয়ায় আমরা অত কড়া হইনি। কিন্তু এখন যা পরিস্থিতি তাঁতে এই রোগটা বন্ধ করা দরকার। তাই যে সমস্ত ফুটবলারদের উপর অভিযোগ ছিল তাঁদের আগামী দুই বছরের জন্য আইএফএ সাসপেন্ড করছে‌। পাশাপাশি ওভার এজ ফুটবলার সহ গোটা বিষয়টি উল্লেখ করে এআইএফএফকে ফরোয়ার্ড করব। তাঁরা পরবর্তীতে কোনও পদক্ষেপ নিতে চাইলে সেটা তাঁদের সিদ্ধান্ত।”

তিনি আরও বলেন, ” এখন সিআরএসের মধ্যে দিয়ে ফুটবলার ট্রান্সফার হয়। সেক্ষেত্রে ওখানে ও বয়সের কারচুপি থাকবে‌। তাই সেটাও দেখা হবে। এছাড়াও আইএফএ র তরফে সাসপেন্ড থাকা এক ব্যক্তিকে একাধিকবার কালিঘাট স্পোর্টস লাভার্সের ম্যাচে উপস্থিত থাকতে দেখা গেছে। সেই নিয়ে আপাতত তাঁদের শোকজ করা হয়েছে। আগামী ২১শে অক্টোবর কারণ সমেত সমস্ত কিছু উল্লেখ করতে বলা হয়েছে।”