‘AK 56’ এর ম্যাজিক, উপত্যকায় আম আদমিতে পরাজিত ‘পদ্ম’

হরিয়ানায় খাতা খুলতে পারেনি। কিন্তু জম্মু কাশ্মীরে এবার বড় চমক আম আদমি পার্টির (AAP )। উপত্যকায় প্রথমবার বিধানসভা নির্বাচনে (Jammu & Kashmir election 2024) লড়াইয়ে…

AAP and CPM won seats in J&K, new era of politics begins in the valley

হরিয়ানায় খাতা খুলতে পারেনি। কিন্তু জম্মু কাশ্মীরে এবার বড় চমক আম আদমি পার্টির (AAP )। উপত্যকায় প্রথমবার বিধানসভা নির্বাচনে (Jammu & Kashmir election 2024) লড়াইয়ে নেমে সাফল্যের খাতা খুলে ফেলল অরবিন্দ কেজরিওয়ালের দল। বিজেপি (bjp) প্রার্থী গজয় সিং রানাকে হারিয়ে ডোডা কেন্দ্রে জয়ী হলেন আপ প্রার্থী মেহরাজ মালিক। বিজেপি প্রার্থীর থেকে সাড়ে চার হাজারের বেশি ভোটে জিতেছেন তিনি। 

senior doctors resign: আরজি করের পথেই গণইস্তফার হুমকি কলকাতা মেডিক্যালের ডাক্তারদেরও

   

মেহরাজের প্রাপ্ত ভোট ২৩ হাজার ২২৮। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির গজয় সিং রানা পেয়েছেন ১৮ হাজার ৬৯০টি ভোট। ভূস্বর্গ থেকে প্রথম জয়ের খবর প্রকাশ্যে আসায় খুশি আম আদমি পার্টি। উপত্যকায় নতুনভাবে খাতা খোলায় উৎসাহিত আপ নের্তৃত্ব। তাঁদের দাবি কাশ্মীরের মানুষদের জন্য কাজ করাই লক্ষ্য দলের।

সাইবার অপরাধীরা পেনশন কেলেঙ্কারির মাধ্যমে প্রতারণা করতে পারে, নিজেকে এভাবে নিরাপদ রাখুন

যদিও কাশ্মীরে ৮৮ টি আসনের মধ্যে ৪৮ টি আসন পেয়ে একক সংখ্যাগরিষ্টতা অর্জন করেছে রাহুল গান্ধীর দল। অন্যদিকে মাত্র ২৯ টি আসনে গুটিয়ে যায় মোদী-শাহের বিজেপি। যদিও কাশ্মীরের জয় কংগ্রেসের কাছে প্রত্যাশিত হলেও হরিয়ানায় পরাজয় অপ্রত্যাশিত ছিল কংগ্রেস হাইকমান্ডের কাছে। আর সেই কারণেই এই ফলাফল মানতে পারছে না ‘হাত’ শিবির। তবে এনসিকে সঙ্গে নিয়েই কাশ্মীরে সরকার গড়তে চলেছে কংগ্রেস।

গর্তে ডুবে একই গ্রামের চার শিশুর মৃত্যু, এলাকায় শোকের ছায়া

অন্যদিকে, জম্মু-কাশ্মীরের নির্বাচনে কুলগাম বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন সিপিএমের বিধায়ক মহম্মদ ইউসুফ তারিগামি। তিনি ১৯৯৬ সাল থেকে এই কেন্দ্রের বিধায়ক। ১৯৯৬ থেকে ২০২৪ টানা ২৮ বছর কুলগাম দখলে রেখে দিল সিপিআইএম। তবে কাশ্মীরের অন্যত্র অস্তিত্ব নেই সিপিএমের।